Top

রেল গেইট ব্যারিয়ার না থাকায় ঘটতে পাড়ে বড় দুর্ঘটনা

১০ আগস্ট, ২০২২ ৩:২৫ অপরাহ্ণ
রেল গেইট ব্যারিয়ার না থাকায় ঘটতে পাড়ে বড় দুর্ঘটনা
সুবিনয় রায় তপু,জামালপুর :

জামালপুর রেলওয়ে স্টেশনের পশ্চিম পার্শ্বে রয়েছে শহরের ব্যস্ততম প্রধান সড়ক। এ সড়কের উপর অনেক দিন ধরে রেলওয়ে গেইট ব্যারিয়ার নেই। রেলওয়ে গেইট ব্যারিয়ার না থাকায় যে কোন সময় ঘটতে পাড়ে বড় রকমের দুর্ঘটনা। জামালপুর রেলওয়ে স্টেশন একটি জংশন স্টেশন। এ স্টেশন থেকে দুইটি রেলপথে ট্রেন চলাচল করে। একটি রেলপথে দেওয়ানগঞ্জ বাজার স্টেশন, অন্যটিতে তারাকান্দি রেলওয়ে স্টেশন পর্যন্ত ট্রেন চলাচল করে।

সরেজমিনে দেখা যায়, পৌর শহরের ব্যস্ততম প্রধান সড়কটি জামালপুর রেলওয়ে স্টেশনের পশ্চিম পার্শ্বে অবস্থিত। সড়কটি জামালপুর-টাঙ্গাইল মহাসড়ক হিসেবেই পরিচিত। এ সড়কের উপর দিয়ে দুইটি রেলপথ অতিক্রম করেছে। শহরের সবচেয়ে ব্যস্ততম ও জনবহুল এলাকা গেইটপাড় এলাকা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত গেইটপাড় এলাকায় যানবাহন ও মানুষের ভীড় লেগেই থাকে। আর প্রতিদিন এ রেলপথ দুটি দিয়ে প্রায় ১২জোড়া ট্রেন চলাচল করে থাকে। ট্রেন যাতায়াতের সময় যানবাহন ও মানুষের নিরাপত্তায় গেইটপাড় এলাকায় টি-৯৪নং গেইট ব্যারিয়ারটি স্থাপন করা হয়। যখন গেইটপাড় এলাকায় টি-৯৪নং গেইট ব্যারিয়ারটি স্থাপন করা হয়, তখন সড়কের প্রস্থ কম ছিল। সড়কের প্রস্থ কম থাকায় সেখানে একটি সিঙ্গেল গেইট ব্যারিয়ার লাগানো হয়। কিন্ত ২০১৯সালে ব্যস্ততম গেইটপাড় এলাকার যানজট নিরসনে রেলওয়ে ওভারপাস নির্মাণের কাজ শুরু করা হয়। রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ শুরুর আগে সড়কের দু’পাশের জায়গা অধিগ্রহন করে সড়কটি প্রশস্ত করা হয়। ফলে আগের সিঙ্গেল গেইট বেরিয়ারটি এখন আর যানবাহন ও মানুষের নিরাপত্তায় কোন কাজেই আসছে না। গেইটপাড় এলাকাটিতে সব সময় ব্যাটারী চালিত ইজিবাইক, সিএনজি চালিত অটো রিকশা, রিকশা, বাস, ট্রাক আর মানুষের ভীড় লেগেই থাকে। বড় ধরনে দূর্ঘটনা থেকে রক্ষা করতে জনবহুল গেইটপাড় এলাকায় টি-৯৪নং সিঙ্গেল গেইট ব্যারিয়ার পরিবর্তন করে একটি ডাবল গেইট ব্যারিয়ার স্থাপনে দাবী করছে এলাকাবাসী।

জামালপুর সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, দিনে কিংবা রাতে গেইটপাড় এলাকাটিতে যানজট লেগেই থাকে। যানজট নিরসনে সরকার এ জায়গাটিতে একটি রেলওয়ে ওভারপাস নির্মাণের উদ্যোগ নেয়। রেলওয়ে ওভারপাস নির্মাণের লক্ষ্যেই ২০১৭সাল থেকে সড়কের দুই পার্শ্বের ভূমি অধিগ্রহনের কাজ শুরু করা হয়। পরে ২০১৯সাল থেকে ওভারপাস নির্মাণের কাজ শুরু করা হলেও মাঝ পথে তা থেমে যায়। ওভারপাসটি ২০২২সালের জুন মাসে শেষ হওয়ার কথা থাকলেও পরবর্তীতে ২০২৩সালের জুন মাস পর্যন্ত বর্ধিত সময় নির্ধারন করা হয়েছে। বর্তমানে ওভারপাসটির নির্মাণ কাজ চলমান রয়েছে।

সড়কের দুই পাশের ভূমি অধিগ্রহনের কারায় সড়কটি বর্তমানে বেশ প্রশস্থ হয়েছে। সড়কটি প্রশস্থ হওয়ায় খানাখন্দে ভরে গেছে। খানাখন্দে ভরা সড়কটি দিয়ে চলাচলের সময় মাঝে মধ্যেই যানবাহন বিকল হয়ে পড়ে। এ সময় হঠাৎ কোন ট্রেন চলে আসলে পথচারীদের ডাক চিৎকারে ভীতিকরপরিস্থিতির সৃষ্টি হয়। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে গেইটপাড় এলাকায় রেল গেইট ব্যারিয়ার স্থাপনের দাবি জানান এলাকাবাসী।

জামালপুর পৌর শহরের বন্দেরবাড়ী এলাকার ওষুধ ব্যবসায়ী মো.ফিরোজ মিয়া বলেন, গেইট ব্যারিয়ার না থাকায় ট্রেন গেইটপাড় এলাকা অতিক্রম করার সময় বুঝা যায় না। ট্রেন চলাচলের সময় সড়কে সিঙ্গল গেইট ব্যারিয়ার দিয়ে যানবাহন ও মানুষ চলাচল নিয়ন্ত্রণ করতে সমস্যা হয়। ফলে যে কোন সময় বড় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা।

স্টেশন বাজারের মনোহারি ব্যবসায়ী কমল মিয়া জানান, গেইটপাড় এলাকায় রেলের গেইট ব্যারিয়ার না থাকায় মানুষের মধ্যে সব সময় ভয় কাজ করে। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। এখানে খুব দ্রুত একটি গেইট ব্যারিয়ার স্থাপন করা প্রয়োজন।

জামালপুর রেলওয়ে স্টেশন মাস্টার মো.আছাদ উজ জামান বলেন, ট্রেন চলাচলের সময় গেইটপাড় এলাকায় টি-৯৪ নাম্বারের গেইট ব্যারিয়ারটি দিয়ে প্রশস্থ হওয়া পুরো সড়ক বন্ধ করা যায় না। ফলে ওই পথ দিয়ে ট্রেন চলাচলের সময় গেইটম্যানদেরকে বেশ ভোগান্তির মধ্যে পড়তে হয়। সড়কের অর্ধেকটায় গেইট ব্যারিয়ার ফেলে অবশিষ্ট সড়কে দুই হাত তুলে অনেক কষ্টে যানবাহন ও মানুষের চলাচল নিয়ন্ত্রন করতে হয়। সড়কের মাঝখানে ডিভাইডার তৈরী করে নতুন করে দুই পাশে দুইটি গেইট ব্যারিয়ার স্থাপন করা খুবই জরুরী। গেইট ব্যারিয়ারের জন্য সব সময় উৎকন্ঠার মধ্যে থাকতে হয়। তিনি আরও বলেন, এ বিষয় নিয়ে ইতোমধ্যেই রেলওয়ের উর্ধতন কর্তৃপক্ষ সড়ক ও জনপথ বিভাগকে অবহিত করেছেন। সড়কের কাজ শেষ হলে দুই পার্শ্বে দুটি গেইট ব্যারিয়ার স্থাপন করা হবে।

এ ব্যাপারে জামালপুর রেলওয়ের উর্ধতন উপ-সহকারী প্রকৌশলী (কার্য) মো.রেজাউল হক বলেন, রেলওয়ে ওভারপাস নির্মাণের জন্য গেইটপাড় এলাকায় সড়ক প্রশস্থ করা হয়েছে। সড়ক প্রশস্ত করার ফলে পূর্বের গেইট ব্যারিয়ারটি এখন আর কোন কাজে আসছে না। সড়কের মাঝখানে ডিভাইডার নির্মাণের জন্য সড়ক ও জনপথ বিভাগকে অবহিত করা হয়েছ। সড়ক ও জনপথ বিভাগ প্রকল্প ব্যয় নিরুপন ও নকশা তৈরীর জন্য বলেছেন। খুব দ্রুত প্রকল্পের ব্যয় নিরুপন এবং নকশা তৈরি করে সড়ক ও জনপথ বিভাগকে দেয়া হবে। সড়কে ডিভাইডার তৈরি হয়ে গেলে সড়কটিকে ওয়ানওয়ে সড়ক করা হবে। তখন একপাশ দিয়ে যানবাহন যাবে আর অন্য পাশ দিয়ে আসবে। ওই সময় দুই পাশে দুইটি গেইট বেরিয়ার স্থাপন করা হলে আর দুর্ঘটনার সম্ভাবনা থাকবে না।

এ ব্যাপারে জামালপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী খায়রুল বাশার মো.সাদ্দাম হোসেন বলেন, রেলওয়ে ওভারপাসের কাজ চলমান রয়েছে। রেলওয়ে ওভারপাসের নির্মানের জন্য সড়কের দুই পাশের ভুমি অধিগ্রহন করে সড়ক প্রশস্থ করা হয়েছে। সড়কের কাজ শেষ হলে সড়কের মাঝখানে ডিভাইডার তৈরি করে রেল গেইট ব্যারিয়ার স্থাপনের কাজ শুরু করা হবে বলে জানান তিনি।

শেয়ার