Top
সর্বশেষ

জিডিপি বাড়লেও ফিলিপাইনের বিলিয়নিয়ারদের মোট সম্পদের মূল্য কমেছে

২১ আগস্ট, ২০২২ ১১:৪৯ পূর্বাহ্ণ
জিডিপি বাড়লেও ফিলিপাইনের বিলিয়নিয়ারদের মোট সম্পদের মূল্য কমেছে
নিজস্ব প্রতিবেদক :

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনের অর্থনীতির বাড়বাড়ন্ত। ২০২২ সালের প্রথম প্রান্তিকে দেশটির মোট দেশজ উৎপাদন-(জিডিপি) বা অর্থনীতির আকার বেড়েছে ৮ দশমিক ৩ শতাংশ। করোনা মহামারির ধাক্কা সামলিয়ে দ্রুত গতিতে অর্থনৈতিক পুনরুদ্ধার ঘটছে দেশটিতে।

চলতি বছরের ৯ মে সাধারণ নির্বাচনে ফিলিপাইনের সাবেক একনায়ক ফের্দিনান্দ মার্কোস ও তার স্ত্রী সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসের ছেলে ৬৪ বছর বয়সী ফের্দিনান্দ ‘বংবং’ মার্কোস জুনিয়র প্রেসিডেন্ট পদে জয়ী হন। ১৯৮৬ সাল থেকে ৩৬ বছর পর আবারও একই পরিবারের হাতে ক্ষমতা ফিরে এসেছে দেশটিতে। সব সমালোচনাকে পেছনে ফেলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতিধারা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ফের্দিনান্দ ‘বংবং’ মার্কোস জুনিয়র।

তা সত্ত্বেও মূল্যস্ফীতির চাপ, ক্রমবর্ধমান পণ্য ও জ্বালানির দাম এবং সেই সঙ্গে চীনে রপ্তানি হ্রাস বেঞ্চমার্ক স্টক সূচককে ১১ মাস আগে থেকে ৬ শতাংশ নিচে টেনে এনেছে। পেসো একই সময়ের মধ্যে ১২ শতাংশ নিমজ্জিত হয়। ফলস্বরূপ, দেশের ৫০ ধনীর সম্মিলিত সম্পদ গত বছরের ৭৯ বিলিয়ন ডলার থেকে ৭২ বিলিয়ন ডলারে নেমে এসেছে। তালিকাভুক্তদের দুই-তৃতীয়াংশেরও বেশি তাদের সম্পদ সংকোচন হতে দেখেছে।

এসওয়াই সহোদর, প্রয়াত এসওয়াই সিনিয়র দ্বারা নির্মিত গ্রুপের উত্তরাধিকারী, শীর্ষস্থান ধরে রেখেছে কিন্তু তাদের মোট মূল্য ৪ বিলিয়ন ডলার কমে ১২ দশমিক ৬ বিলিয়ন ডলার হয়েছে, যা ছিল ডলারের ক্ষেত্রে সবচেয়ে বড় দরপতন। এসএম ইনভেস্টমেন্টস-এর শেয়ার গত বছরের তুলনায় ১৯ শতাংশ কমে গেছে কারণ বিনিয়োগকারীরা অস্বস্তিতে পড়েন।

প্রতিকূলতা অতিক্রম করে, প্রোপার্টি বিলিয়নিয়ার ম্যানুয়েল ভিলার গত জুন মাসে তার ভিসতারেইট তালিকাভুক্ত করেন এবং এ বছরের সবচেয়ে বড় ডলারে মুনাফা লাভ করেন। যিনি উঁচুভবন নির্মাণ, আবাসন এবং ক্যাসিনোর উন্নয়নে বিনিয়োগ করেন। তিনি তার সম্পদে ১ দশমিক ১ বিলিয়ন উদ্বৃত্ত যোগ করেছেন এবং ৭ দশমিক ৮ শতাংশ সম্পদ নিয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছেন। পোর্ট টাইকুন এনরিক রেজন জুনিয়র ৩ নম্বরে রয়ে গেছেন যদিও তার মোট সম্পদের মূল্য ৫ দশমিক ৬ বিলিয়নে থাকলেও কিছুটা কমেছে। রেজন দ্বীপপুঞ্জে ৩ বিলিয়ন ডলারে বিশ্বের বৃহত্তম সৌর খামার তৈরির পরিকল্পনা নিয়ে ক্যাসিনো ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানির উৎপাদন দ্বিগুণ করছে।

কনভার্জ আইসিটি সলিউশনের সহ-প্রতিষ্ঠাতা ডেনিস অ্যান্টনি ও মারিয়া গ্রেস উয়-এর সম্পদের শেয়ার মূল্য কমেছে উল্লেখ্যযোগ্য হারে। তাদের সম্পদ মাত্র ১ বিলিয়ন ডলার কমে ১ দশমিক ৭৫ বিলিয়ন হয়েছে কারণ ব্রডব্যান্ড সেবা প্রদানকারীর শেয়ার গত মে মাসে ঘোষণা করার পর যে ওয়ারবার্গ পিঙ্কাস তার হোল্ডিংয়ের একটি অংশ বিক্রি করেছে।

এ বছর আবারও অর্থনীতিতে সক্রিয় হওয়া দুজনের মধ্যে অ্যাবোইটিজ পরিবার রয়েছে, যারা ২ দশমিক ৯ বিলিয়ন সমষ্টিগত সম্পদ নিয়ে ৫ নম্বরে স্থানে রয়েছে। তাদের ফ্ল্যাগশিপ অ্যাবোইটিজ ইকুইয়িটি ভেঞ্চারস এর শেয়ার ক্রমবর্ধমান দাম বেড়েছে। ইঞ্জিনিয়ারিং কংগ্লোমারেট ডিএমসিআই হোল্ডিংসে দু’শো মিলিয়নের রেকর্ড প্রথম প্রান্তিকে উপার্জন, ইসিড্রো কনসুঞ্জি এবং সহোদরের ভাগ্য ৪৭ শতাংশ বাড়িয়ে ২ দশমিক ৬৫ বিলিয়ন করেছে। এ বছর সবচেয়ে মুনাফার শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং সাত নম্বর স্থান থেকে ৬ নম্বরে উঠে এসেছে।

দু’জন নতুন প্রবেশকারী তাদের প্রয়াত পরিবারের সদস্যদের সম্পদ প্রতিস্থাপন করেছেন এবছর। পো পরিবার, যারা গত অক্টোবরে রিকার্ডো পো সিনিয়রের মৃত্যুর পর খাদ্য সাম্রাজ্যের উত্তরাধিকারী হয়েছিল, ১ দশমিক ২ বিলিয়ন ডলার নিয়ে ১৬ নম্বরে রয়েছে।

সিলভিয়া সি. ওয়েনসেসলাও রিয়েল এস্টেট ডেভেলপার ডিএম-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছেন ওয়েনসেসলাও অ্যান্ড অ্যাসোসিয়েটস গত সেপ্টেম্বরে তার স্বামী ডেলফিন জে. ওয়েনসেসলাও জুনিয়রের মৃত্যুর পর। তালিকার শেষে ছিল তারা ২০২১ সালে ২০০ থেকে কমে ১৮৫ মিলিয়নে নেমেছে তাদের সম্পদের শেয়ার মূল্য।

বিপি/এএস

শেয়ার