Top

ভারতের নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা

২৭ আগস্ট, ২০২২ ৪:১২ অপরাহ্ণ
ভারতের নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা
ক্রিড়া প্রতিবেদক :

স্বাধীনতা দিবসের রাতেই দুঃসংবাদটা পায় ভারত, ফিফার নিষেধাজ্ঞা এসে পড়ে সুনীল ছেত্রীদের দেশের ওপর। তার ঠিক ১২ দিন পরই সেই নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা। ফলে ফুটবলীয় কার্যক্রম চালাতে আর বাধা রইল না ভারতের।

শুক্রবার এক বিবৃতিতে এ বিষয়টি জানায় ফিফা। এর ফলে আসছে অক্টোবরে নারী অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজনে আর বাধা নেই দেশটির।

ফিফার এই নিষেধাজ্ঞার কারণ ছিল সংস্থায় ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপ’। এআইএফএফকে এক চিঠিতে ফিফা খুব সাফ জানিয়ে দিয়েছিল, সুপ্রিম কোর্টের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরকে শিগগিরই বাতিল করতে হবে, এরপর দ্রততম সময়ে করতে হবে নির্বাচনও।

গত সোমবার সুপ্রিম কোর্ট এআইএফএফ থেকে সিওএকে সরিয়ে নেয়। ভারপ্রাপ্ত জেনারেল সেক্রেটারি সুনন্দ ধরের হাতে তুলে দেয় ক্ষমতা। এরপরই ফিফার কাছে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আবেদন জানায়।

তার চার দিনের মাথায় নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা। এই সিদ্ধান্তের ফলে নির্ধারিত সূচি মেনেই অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজন করতে পারবে ভারত। পাশাপাশি আগামী ৭ সেপ্টেম্বর এটিকে মোহনবাগানও খেলতে পারবে এএফসি কাপের ম্যাচে। আন্তঃআঞ্চলিক সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ কুয়ালালামপুর সিটি।

নিষেধাজ্ঞা উঠে গেলেও ভারতকে নজরদারিতে রাখবে ফিফা ও এএফসি। সংস্থাটির নির্বাচন কোন প্রক্রিয়া মেনে সম্পন্ন হচ্ছে, তাতে কোনো তৃতীয় পক্ষের হস্তক্ষেপ আছে কি না সেটা তদারকি করবে বিশ্ব ও এশিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা দুটি।

শেয়ার