Top

শ্রীলঙ্কা থেকে শিরোপা নিয়ে আসতে চায় বাংলাদেশ

৩১ আগস্ট, ২০২২ ৭:১৬ অপরাহ্ণ
শ্রীলঙ্কা থেকে শিরোপা নিয়ে আসতে চায় বাংলাদেশ
নিজস্ব প্রতিবেদক :

এশিয়া কাপের স্বাগতিক ছিল শ্রীলঙ্কা। অস্থিরতার কারণে এশিয়া কাপ ক্রিকেট সেখানে অনুষ্ঠিত না হলেও সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ হচ্ছে। বাংলাদেশ দল সেই টুর্নামেন্ট খেলতে শুক্রবার (২ সেপ্টেম্বর) দেশ ছাড়ছে।

শ্রীলঙ্কায় অস্থিরতা থাকলেও বাফুফেকে নির্ভরতা দিয়েছে শ্রীলঙ্কা ফুটবল ফেডারেশন, ‘কিছু দিন আগে সাফের নির্বাহী কমিটির সভা ছিল। সেই সভা এটি নিয়ে আলোচনা হয়েছে। পরবর্তীতে আলাদাভাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে শ্রীলঙ্কা ফুটবল ফেডারেশনের সভাপতি নিরাপত্তা ও অন্য সব কিছু প্রস্তুত বলে জানিয়েছে’বলেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলের অধিনায়ক ইমরান খানের মনোযোগ ও দৃষ্টি ট্রফির দিকে, ‘আমরা প্রথম ম্যাচ জিতে সেমিফাইনালের পথে থাকতে চাই। আমাদের প্রাথমিক লক্ষ্য ফাইনাল খেলা।’ গত মাসে ভারতে সাফ অনূর্ধ্ব-২০ খেলেছে বাংলাদেশ। সেই টুর্নামেন্টে ভারতের কাছে হেরে রানারআপ হয়েছে বাংলাদেশ। এবার ভারতকে হারিয়ে শিরোপা জেতার প্রত্যয় অধিনায়কের, ‘আমরা ভারতকে হারিয়ে এবার চ্যাম্পিয়ন হতে চাই।’ অনুর্ধ্ব-২০ খেলা ৬ ফুটবলার রয়েছেন অনুর্ধ্ব-১৭ দলে।

ছয় দেশ নিয়ে আগামী ৫ থেকে ১৪ সেপ্টেম্বর শ্রীলংকায় হবে সাফ অনূর্ধ্ব-১৭ ফুটবল টুর্নামেন্ট। এ গ্রুপে খেলবে স্বাগতিক শ্রীলংকা, মালদ্বীপ ও বাংলাদেশ। আর বি গ্রুপে আছে ভারত, নেপাল ও ভুটান। কলম্বোর উদ্দেশে দেশ ছাড়ার আগে বাফুফে ভবনে আজ হয়েছে অনূর্ধ্ব-১৭ দলের সংবাদ সম্মেলন।

এই দলটিতে হেড কোচের দায়িত্বে আছেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। নতুন এই দায়িত্বও নাকি ভালোই উপভোগ করছেন তিনি, ‘আমি আমার দায়িত্ব ভালোভাবেই উপভোগ করছি। ভারতে বাংলাদেশ অতিরিক্ত সময়ে হেরে রানারআপ হয়েছে। তবে বাংলাদেশের ফুটবল খেলার স্টাইল আশা করি সবাই পছন্দ করেছে। শ্রীলঙ্কাও আশা করি ভালো হবে। টুর্নামেন্টের প্রথম ম্যাচ স্বাগতিক শ্রীলংকার সাথে। তাই এই ম্যাচ কঠিন হবে।’

বাংলাদেশ দলে টিম লিডারের দায়িত্বে বাফুফে সদস্য মহিদুর রহমান মিরাজ। টিম ম্যানেজার হিসেবে যাচ্ছেন আতিকুর রহমান। সরকারের ফুটবল অনুরাগী এই কর্মকর্তা বাফুফে ডেভেলপমেন্ট কমিটির সদস্য। তিনি এবারই প্রথম কোনো দলের ম্যানেজারের দায়িত্ব পাচ্ছেন। এটি তার জন্য নতুন হলেও ফুটবলারদের শৃঙ্খলার বিষয়ে বেশ শক্ত অবস্থান তাঁর, ‘এটি আমার নতুন দায়িত্ব হলেও ফুটবল ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত ছিলাম আগে থেকেই। জেলা প্রশাসক থাকাবস্থায় অনেক টুর্নামেন্ট আয়োজন করেছি। তাছাড়া আমরা সরকারি কর্মকর্তারা শৃঙ্খলা সম্পর্কে অবগত এবং বাফুফের একটি গাইডলাইন রয়েছে। আমি শৃঙ্খলা বজায় রাখতে সক্ষম হব।’

শেয়ার