Top

বেনাপোল রেলপথে চলতি অর্থ বছরে রাজস্ব আয় ২৬১ কোটি টাকা

২৫ জানুয়ারি, ২০২১ ১২:৫৩ অপরাহ্ণ
বেনাপোল রেলপথে চলতি অর্থ বছরে রাজস্ব আয় ২৬১ কোটি টাকা
মহসিন মিলন :

যশোর বেনাপোল বন্দর দিয়ে রেলপথে চলতি অর্থ বছরের ৬ মাসে ২৬১ কোটি টাকার রাজস্ব আয় করেছে সরকার। অন্যদিকে রেল কর্তৃপক্ষ ভাড়া বাবদ ২ কোটি ৮৫ লাখ ৫৪ হাজার টাকা আয় করেছে। ‍রেল পথে এ সময় পণ্য আমদানি হয়েছে ৮২২ কোটি টাকা। যার পরিমান ২ লাখ ৩৯ হাজার ৪৫৪.৩ মেট্রিক টন।

তবে চলতি অর্থ বছরের শেষে এ পথে দিগুণ পরিমাণ রাজস্ব ও ভাড়া আদায় হবে বলে জানান বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার শাহিদুজ্জামান। বেনাপোল রেলস্টেশন সূত্রে জানা যায়, বেনাপোল স্থলবন্দর রেলপথে চলতি ২০২০-২১ অর্থ বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে ভারত থেকে পণ্য আমদানি হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৪৫৪.৩ মেট্রিক টন। যা থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১১ কোটি ৮৫ লাখ ৫৪ হাজার টাকা।

এদিকে গত বছরের ২০১৯-২০ অর্থ বছরে এ পথে ভারত থেকে পণ্য আমদানি হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৭৩.৯ মেট্রিক টন। যা থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৮৮ লাখ ২৬ হাজার টাকা।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার শাহিদুজ্জামান জানান, বর্তমানে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে স্থলপথের সঙ্গে পাল্লা দিয়ে রেলপথে পণ্য আমদানি হচ্ছে। এতে করে বন্দরের রেল ইয়ার্ড না থাকায় পণ্য আমদানি কিছুটা ব্যাহত হচ্ছে। তবে ইতোমধ্যে বন্দরে দুটি রেল ইয়ার্ড নির্মাণের ভিত্তি স্থাপনা করা হয়েছে। আশাকরি খুব শিগগিরই এ সমস্যা সমাধান হবে।

তিনি আরো জানান, আগে এ পথে শুধুমাত্র পাথর ও সিমেন্ট তৈরির কাঁচামাল আমদানি হতো। বর্তমানে এপথে ছোট পিকআপ, ট্রাকটর, পাথর, সিমেন্ট তৈরির কাঁচামাল, ভুট্টা, গম, শুকনা মরিচ, জিরা, আদাসহ বিভিন্ন ধরনের পণ্য আমদানি হচ্ছে। তবে এভাবে যদি স্থলপথের সঙ্গে পাল্লা দিয়ে রেলপথেও পণ্য আমদানি হয় তাহলে এ বছর রেলখাতে সরকারের রাজস্ব দিগুণ আদায় হবে বলে জানান তিনি।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন জানান, আমাদের দেশের সব থেকে বড় বাণিজ্যিক কেন্দ্র ভারত। হঠাৎ করে মহামারি করোনা ভাইরাস শুরু হলে এর সংক্রমণ রোধে পেট্রাপোল-বেনাপোল বন্দরের স্থলপথে পণ্য আমদানি রপ্তানি বাণিজ্য বন্ধ করে দেয় ভারত সরকার। এতে করে আমদানি-রপ্তানি বাণিজ্য স্থবির হয়ে পড়ে। পরবর্তীকারে আমদানি-রপ্তানি সচল করতে রেলপথে সব ধরনের পণ্য আমদানি চালু করা হয়। তারই ধারাবাহিকতায় বর্তমানে রেলপথে সব ধরনের পণ্য আমদানি সচল রয়েছে। এতে করে গত বছরের তুলনায় এবছর রেলখাতে সরকারের দিগুণ রাজস্ব আদায় হবে বলে তিনি জানান।

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার এস এম .শামীমুর রহমান জানান, রেল পথে বেনাপোল বন্দর দিয়ে আমদানি কারকরা পন্য আমদানি করতে সবচেয়ে বেশী আগ্রহী। গত ছয় মাসে সরকার ২৬১ কোটি টাকার রাজস্ব আয় করেছে। তবে চলতি অর্থ বছরে এটি বেড়ে দ্বিগুন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।

শেয়ার