Top
সর্বশেষ

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবে নিহত ১১, নিখোঁজ ১২

১২ সেপ্টেম্বর, ২০২২ ৬:১১ অপরাহ্ণ
তিউনিসিয়া উপকূলে নৌকাডুবে নিহত ১১, নিখোঁজ ১২
আন্তর্জাতিক ডেস্ক :

তিউনিসিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছেন আরও ১২ জন। ১৪ জনকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড।

বিবিসির খবরে জানানো হয়েছে, স্থানীয় সময় গত মঙ্গলবার ৩৭ অভিবাসীকে নিয়ে ইতালির দিকে যাওয়ার সময় নৌকাটি ডুবে যায়।

গত শনিবার রাতে পাঁচজনের লাশ উদ্ধার করা হয়েছিল। পরে আজ সোমবার পর্যন্ত আরও ৬ জনের মরদেহ উদ্ধার হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা হয়েছে ১১।

তিউনিসিয়ার নৌকাটি স্ফ্যাক্স অঞ্চল থেকে যাত্রা শুরু করে। সেখান থেকে ৪০ মাইল দূরে মাহদিয়া শহরের কাছে চেব্বা উপকূলে এটি ডুবে যায়। ইউরোপে যাওয়ার আশায় যাঁরা ভূমধ্যসাগর পাড়ি দিতে চেষ্টা করেন, তাঁদের বেশির ভাগই স্ফ্যাক্স অঞ্চল দিয়ে যাত্রা শুরু করেন।

এ বছর মধ্য ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করতে গিয়ে এক হাজারের বেশি অভিবাসীর মৃত্যু হয়েছে বলে ধারণা করা হয়। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, ১ হাজার ৩৩ অভিবাসী নিহত অথবা নিখোঁজ হয়েছেন। ৯৬০ জন ডুবে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

ইউরোপীয় সীমান্ত ও কোস্টগার্ড সংস্থা ফ্রনটেক্স জানায়, এ বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত মধ্য ভূমধ্যসাগরের পথ দিয়ে ৫২ হাজার অভিবাসী অবৈধভাবে ঢুকেছেন। এসব অভিবাসী প্রধানত তিউনিসিয়া, মিসর ও বাংলাদেশ থেকে গিয়েছেন।

শেয়ার