Top

উন্নয়নের অনন্য উদাহরণ কুমিল্লার কাশিপুর

২৫ জানুয়ারি, ২০২১ ৫:৪৫ অপরাহ্ণ
উন্নয়নের অনন্য উদাহরণ কুমিল্লার কাশিপুর
আবু সুফিয়ান রাসেল :

উন্নয়নের অনন্য উদাহরণ কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার কাশিপুর গ্রাম। বটতলী ইউনিয়নের সর্ববৃহৎ গ্রাম এটি। এ গ্রামেই রয়েছে তিনটি ওয়ার্ড। এর প্রতিবেশী গ্রামগুলোতে আছে আটটি। গ্রামের জনসংখ্যা ১০ হাজারের বেশি।

২০১৩ সালেও এ গ্রামের ৯০ভাগ রাস্তা কাঁচা ছিল। আর ২০১৬ সালের আগ পর্যন্ত মাত্র পাঁচ থেকে ছয় শতাংশ এলাকায় বিদ্যুতায়ন করা হয়। ২০১৬ সালে গ্রামটি শতভাগ বিদ্যুতায়ন করা হয়। ২০১৩ সালের পর থেকে বর্তমান পর্যন্ত প্রায় ৯৫ভাগ রাস্তা পাকা করেন স্থানীয় সংসদ সদস্য আ হ ম মুস্তফা কামাল।

এছাড়া গ্রামের গুরুত্বপূর্ণ সড়কে সৌর বিদ্যুতের লাইট স্থাপন করেছেন সরকার। এ গ্রামে রয়েছে দুইটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, দুইটি দাখিল মাদরাসা, একটি কমিউনিটি স্বাস্থ্য কমপ্লেক্স, বেশ কয়েকটি কিন্ডার গার্টেন, একাধিক কওমি মাদরাসা ও এতিমখানা।

এছাড়াও খুব অল্প সময়ের মধ্যে একটি কারিগরি কলেজ স্থাপনের চিন্তা করছেন স্থানীয় সংসদ ও অর্থমন্ত্রী আ.হ.ম মোস্তফা কামাল। সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন করে দিয়েছিন তিনি। চার তলা ভবন করেছেনন চারটি বিদ্যালয়ে। ভাঙাচোরা সামান্য কিছু সড়ক পুন:সংস্কারের জন্য রিটেন্ডার দেওয়া হয়েছে। পুল-কালভার্ট স্থাপন করা হয়েছে অসংখ্য।

গ্রামের ৫০ভাগ বাড়ি পাকা আর বাকি ৫০ভাগ টিনশেড ও আধাপাকা। পূর্বে এ গ্রামের অর্থনীতির প্রধান চালিকা শক্তি ছিল কৃষি। বর্তমানে এ গ্রামের অর্থনীতির প্রধান চালিকা শক্তি রেমিট্যান্স। কাশিপুরের প্রায় এক হাজার লোকের কর্মসংস্থান সিঙ্গাপুর, ইতালি, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। বাকিরা শিক্ষকতা, ব্যবসাসহ নানা পেশায় সম্পৃক্ত।

এ গ্রামের বাসিন্দা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওমর ফারুক মামুন বলেন, অর্থমন্ত্রী মুস্তফা কামাল তাঁর এলাকার উন্নয়নে ব্যাপক কাজ করছেন। মন্ত্রীর আন্তরিকতায় গ্রামে এত উন্নয়ন সম্ভব হয়েছে। কাশিপুরের বাসিন্দা জনতা ব্যাংক কর্মকর্তা মোহাম্মদ বেলাল হোসেন জানান, বিশ্ববিদ্যালয়ে যখন পড়তাম, তখনও গ্রামটি অন্ধকারচ্ছন্ন ছিল। বিদ্যুৎ ও রাস্তা ছিল না।

২০১৩ সালের পর থেকে গ্রামে আমূল পরিবর্তন হয়েছে। তবে শিক্ষার প্রতি আরও মনোনিবেশ করা দরকার। কারণ প্রতিষ্ঠান হচ্ছে ঠিকই, কিন্তু প্রতিষ্ঠান চালানোর মতো দক্ষ লোক এখনো তৈরি করা হচ্ছে না। নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুল বলেন, বর্তমান সরকার ঘোষণা দিয়েছেন গ্রাম হবে শহর। সে লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী মহোদয়ের সার্বিক নির্দেশনায় আমরা কাজ করে যাচ্ছি। উন্নয়নের সুফল মানুষ ভোগ করছেন। ইতোমধ্যে নাঙ্গলকোট উপজেলাকে শতভাগ বিদ্যুতায় করা হয়েছে। নাগরিক সুবিধা ও নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। গত পাঁচ বছরে এ অঞ্চলে ব্যাপক উন্নয়ন হয়েছে। আর কাশিপুরকে একটি মডেল গ্রাম বলা যেতে পারে।

শেয়ার