Top

অসময়ের শিমে লাভের স্বপ্ন দেখছেন অর্ধশত কৃষক

১৫ সেপ্টেম্বর, ২০২২ ৪:০০ অপরাহ্ণ
অসময়ের শিমে লাভের স্বপ্ন দেখছেন অর্ধশত কৃষক
যশোর প্রতিনিধি :

যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জের অঞ্চলে মাঠে মাঠে শীতকালীন আগাম জাতের হাইব্রিড শিম ক্ষেত নয়ন জুড়িয়ে দিচ্ছে। চাষে ভালো ফলনও পাচ্ছেন কৃষক। অর্ধশত চাষি প্রায় শত বিঘা জমিতে অসময়ের শিম চাষ করেছেন। মাঠজুড়ে ফুলেফলে সমারোহ হাইব্রিড আগাম জাতের শিম গাছ মানুষের হৃদয় কাড়ছে।

চাষিরা জানান, শিম চাষের পূর্বে অল্প খরচে বানের উপর ঝিঙে ও পটলের চাষ করেছিলেন চাষিরা। অল্প সময়ে ঝিঙে চাষ শেষ হতেই ওই বানেই শিম চাষের উদ্যোগ নেন চাষিরা। জমি তৈরি ছাড়াই জৈষ্ঠ মাসের শেষের দিকে ওই বানের নীচ দিয়ে শিম বীজ রোপণ করেন চাষিরা। এ জাতের শিমের বীজ রোপণের ৪৫ থেকে ৫০ দিনের মধ্যে ফুলফল চলে আসে।

রাজগঞ্জের এলাকায় পিচের রাস্তা ধরে ত্রিমোহিনী যাওয়ার পথে চোখে পড়ছে ফুলেফলে শিমের সবুজ সমারোহ। হাকিমপুর ও হরিশপুর মাঠে শতশত বিঘা জমির বানের উপর দোল খাচ্ছে শিমের লাল সাদা ও হাল্কা গোলাপী ফুল। কাছে যেতেই চোখে পড়ে প্রতিটি ছোড়ের ফুলের নীচে ঝুলছে থোকায় থোকায় শিম।

এদিকে সরেজমিনে মাঠে গিয়ে দেখা যায়- ক্ষেতে কেউ ব্যস্ত কীটনাশক প্রয়োগে। আবার কেউ শিম ওঠাতে। পাশের একটা ক্ষেতে চোখ পড়তেই দেখা মেলে এক নারীর। কাছে যেতেই দেখা যায় কাচি দিয়ে শিমের ডোগা কাটছেন। তিনি বলেন- শিম গাছের ওই ডোগায় কোন ফুলফল হয়না। যার কারনে ওই সকল শিমের ডোগা কেটে গরু ছাগলের খাদ্যের ব্যবস্থা করছি।

হাকিমপুর গ্রামের সোহেল ২৪ শতক, মেহেদী ৪৮ শতক, শাওন ৪৮শতক , হারুন মিয়া ৭৪ শতক, প্রিন্স ৭২ শতক, সুইট হোসেন ২৪ শতক জমিতে শিম চাষ করেছেন। সুইট হোসেন বলেন , অসময় শিমের চাষ করছি, তাই পোকার উপদ্রপ কিছুটা বেশি। দুই একদিন পর পর বিষ স্প্রে করতে হচ্ছে। সোহেল বলেন , ৭৪ শতক জমিতে শিম চাষে খরচ প্রায় ১ লাখ টাকা। ফুলফল দেখে আশা করছি প্রায় চার লাখ টাকার শিম বিক্রি করতে পারবো। ইতিমধ্যে প্রায় ২০দিন আগে থেকে শিম বিক্রি করছি। অসময়ের শিম তাই প্রতি কেজি ১২০ থেকে দেড়শ টাকা পর্যন্ত বিক্রি করতে পেরেছি।

হরিশপুর গ্রামের সরোয়ার হোসেন বলেন, আমি শিম চাষের পূর্বে ৪৮ শতক জমিতে ঝিঙের চাষ করেছিলাম। সেখানে বান বানানোসহ চাষে ১৫ হাজার টাকার মত খরচ হয়েছিল। ঝিঙে বিক্রি করেছিলাম প্রায় ৩০ হাজার টাকা। পরে ওই ৪৮ শতক জমির বানের উপরে হাইব্রিড শিম চাষ করেছি। গাছের চেহারা ভাল। ফল ফুল প্রচুর ধরেছে। কিন্তু গাছের ফুল ঝরা বন্ধ করতে পারছি না। হরিশপুর গ্রামের অভিজ্ঞ চাষি প্রিন্স বলেন, আমার মত এই মাঠে দুই তিন গ্রামের প্রায় অর্ধশত চাষি প্রায় শত বিঘা জমিতে আগামজাতের শিম চাষ করেছেন। অসময়ে শিম চাষ করাতে রোগ ব্যধি অনেকটা বেশি দেখা দিচ্ছে। কীটনাশক দমনের জন্য আমরা বাইসালফান ও নীল জাতীয় ওষুধ প্রয়োগ করছি।

এ বিষয়ে চালুয়াহাটি ইউনিয়ান কৃষি উপসহকারী কর্মকর্তা মারুফুল হক ও হাবিবুর রহমান বলেন, অসময়ে শিম চাষ হলেও গাছ ও ফুলফল সব দিকে ভালো। আমরা সব সময় শিম ক্ষেত দেখাশুনা করি। চাষিদের সাথে কথা বলি এবং পরামর্শ দিয়েছি। আশা করছি শিম চাষে চাষিরা লাভবান হবে এই বছর।

শেয়ার