Top

যুক্তরাষ্ট্রে বাড়ছে খাদ্য ও স্বাস্থ্যসেবার খরচ

১৫ সেপ্টেম্বর, ২০২২ ৪:৩৩ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রে বাড়ছে খাদ্য ও স্বাস্থ্যসেবার খরচ
আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রে আগস্টে ভোক্তা মূল্যসূচক অপ্রত্যাশিতভাবে বেড়েছে। এমনকি, ভাড়া ও স্বাস্থ্যসেবার খরচও দিন দিন বাড়ছে। এতে আভ্যন্তরীণ মুদ্রাস্ফীতি বাড়ছে। যদিও ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েল গত সপ্তাহে ফের বলেছেন, কেন্দ্রীয় ব্যাংক মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করতে ‘দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ’। খবর রয়টার্স।

গত মঙ্গলবার শ্রমবিভাগের প্রতিবেদনে উঠে আসা এই আশ্চর্যজনক মুদ্রাস্ফীতির হার সম্প্রতি শ্রমবাজারের তথ্যকে অনুসরণ করছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। শ্রমবিভাগের ওই প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে, মুদ্রাস্ফীতি কিছু সময়ের জন্য বেশি থাকতে পারে।

ওহিও’র কলম্বসে নেশনওয়াইডের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ বেন আয়ারস বলেছেন, ‘মূলদামের বজায় থাকতে আগস্টে কম পেট্রোল খরচের কারণে মুদ্রাস্ফীতির হার কমিয়ে দেয়। এটি পরের সপ্তাহের নীতিনির্ধারণী সভায় আরও ৭৫ বেসিস পয়েন্ট মূল্য বৃদ্ধি নিশ্চিত করা উচিত। কারণ ফেড মুদ্রাস্ফীতির বিরুদ্ধে একটি শক্তিশালী অবস্থান গ্রহণ করে চলেছে।’

জুলাই মাসে অপরিবর্তিত থাকার পরে গত মাসে ভোক্তা মূল্য সূচক শূন্য দশমিক এক শতাংশ বৃদ্ধি পেয়েছে। পেট্রোলের দামে ১০ দশমিক ছয় শতাংশ কমিয়ে ভাড়া, খাবার ও স্বাস্থ্যসেবার খরচ বাড়ানো হয়েছিল। এতে খাবারের দাম বেড়েছে শূন্য দশমিক আট শতাংশ, ঘরে খাবারের খরচ বেড়েছে শূন্য দশমিক সাত শতাংশ। এরই মধ্যে ভোক্তারাও বিদ্যুৎ এবং প্রাকৃতিক গ্যাসের জন্য বেশি অর্থ দিয়ে আসছিল।

রয়টার্সের এক জরিপ বলছে, অর্থনীতিবিদরা সিপিআই শূন্য দশমিক এক শতাংশ হ্রাসের পূর্বাভাস দিয়েছেন। আগস্টসহ ১২ মাসে সিপিআই আট দশমিক তিন শতাংশ বৃদ্ধি পেয়েছে। আগস্টের মুদ্রাস্ফীতি নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে বাইডেন প্রশাসন এবং ডেমোক্র্যাটদের জন্য মাথাব্যথার কারণ, যা রিপাবলিকানদের হাউস অব রিপ্রেজেন্টেটিভসকে উল্টে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

শেয়ার