Top

নালিতাবাড়ীতে কৃষিতে প্রযুক্তি মাধ্যমে সফলতার চেষ্টা

১৫ সেপ্টেম্বর, ২০২২ ৫:৩৮ অপরাহ্ণ
নালিতাবাড়ীতে কৃষিতে প্রযুক্তি মাধ্যমে সফলতার চেষ্টা
নালিতাবাড়ী(শেরপুর)প্রতিনিধি :

কৃষি যান্ত্রিকীকরণ, কৃষি হবে বাণিজ্যিকী করণ, উচ্চ মূল্য ফসল চাষাবাদের মধ্য দিয়ে কৃষি হবে লাভজনক।এই কথা গুলোর উপর লক্ষ রেখে কাজ করে যাচ্ছেন কৃষি অফিসার আলমগীর কবির।

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নয়াবিল ইউনিয়নের রুপাকুড়া গ্রামে লতিফুল ইসলাম বকুল একজন পেশাদার কৃষক। কৃষিকাজের সাথে শখ্যতা আছে তার। শখের বশেই তিনি ২৬ শতাংশ জমিতে লাগিয়েছিলেন মাল্টা, ড্রাগন ও পেয়ারা গাছ। কিন্তু গাছ পরিচর্যায় অভিজ্ঞতা না থাকায় সফলতা আসেনি তার। এরপর উপজেলা কৃষি অফিসার আলমগীর কবীরের পরামর্শে চল্লিশ শতক জমিতে রোপণ করেন মাল্টা, ড্রাগন। এতেই ভাগ্য খুলেছে তার। দেখা পান সফলতা।

এখন তার দশ শতাংশ জমিতে ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় স্থাপন করা হয়েছে পলি নেট হাউস প্রদর্শনী।

আবাদ করা হয়েছে গ্রীষ্মকালীন টমেটো। ইতিমধ্যে গাছে গাছে টমেটো ধরতে শুরু করেছে। আর এতে করেই নতুন করে স্বপ্ন দেখছেন বকুল।

লতিফুল জানান,মাল্টা, ড্রাগন চাষে সফলতার পরপরই উপজেলা কৃষি কর্মকর্তা উচ্চ ফলনশীল আবাদের জন্য পলিনেট হাউস স্থাপনের প্রস্তাব করেন। এ প্রস্তাবে প্রথমে সিদ্ধান্তহীনতায় পড়লেও, পরে রাজি হন তিনি। চলতি বছরেই ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় প্রায় তের লক্ষ টাকা ব্যায়ে পলি নেট হাউস স্থাপন করে দেওয়া হয়।

সরকারীভাবে কৃষি বিভাগ থেকে উচ্চমূল্য ফসল আবাদের প্রশিক্ষণ নেন তিনি। দশ শতক জমিতে রোপণ করেন গ্রীষ্মকালীন টমেটো। হিসেব মতে টমেটো গাছে তার পরিচর্যা খরচ হয়েছে ত্রিশ হাজার টাকার মতো এর বিপরীতে দেড় হাজার কেজি টমেটোর মূল্য পাবেন প্রায় দুই লাখ টাকা।

পলি নেট হাউস সম্পর্কে কৃষি অফিসার আলমগীর কবীর জানান, কৃষকরা চাইলে অল্প খরচে পলি নেট হাউজ স্থাপন করে অসময়ের ফসল উৎপাদন করতে পারে।

আমরা উদ্যোগ নিয়ে কৃষকদের উৎসাহিত করে প্রযুক্তি মাধ্যমে অসময়ে ফসল ফলানোর সফলতার চেষ্টা করছি।

এই প্রকল্পের আওতায় কৃষক ব্যপক লাভবান হবে বলে আশাবাদী উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ওয়াসিফ রহমান।

শেয়ার