Top

প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শেরপুরের মৃৎশিল্পীরা

১৯ সেপ্টেম্বর, ২০২২ ২:৪০ অপরাহ্ণ
প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শেরপুরের মৃৎশিল্পীরা
শেরপুর প্রতিনিধি :

বছর ঘুরে আবারও আসছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর এই দুর্গোৎসবের আগমনী বার্তায় প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শেরপুরের মৃৎশিল্পীরা। এখন তাদের দম ফেলারও সময় নেই।

আগামী ২৫ সেপ্টেম্বরে মহালয়ার মধ্য দিয়ে শুরু হবে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দেবী দুর্গার আগমনী বার্তা।দুর্গাপূজার দিন গণনা, মহালয়ার দিন থেকেই শুরু হয়। শারদীয় দুর্গা উৎসব শুরু হবে আগামী ১ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে।

এ উৎসবকে কেন্দ্র করে প্রতিমা শিল্পীরা কল্পনায় দেবী দুর্গার অনিন্দ্যসুন্দর রূপ দিতে রাতভর চলছে প্রতিমা তৈরির কাজ। নিখুঁত হাতের কারুকার্য দিয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত তৈরি করছে প্রতিমা। পূজার দিন যতই ঘনিয়ে আসছে ততই যেন ব্যস্ত হয়ে পড়ছে শেরপুরের প্রতিমা তৈরির শিল্পীরা।

জেলার বিভিন্ন মণ্ডপে গিয়ে দেখা যায়, সেখানে প্রতিমা তৈরির কারিগরা বাঁশ, কাঠ, সুতা, খড়, কাদামাটিসহ প্রতিমা তৈরির উপকরণ দিয়ে তাদের নিখুঁত হাতের কারুকার্যে তৈরি করছে প্রতিমা।

সদর উপজেলার পালপাড়ার প্রতিমা তৈরির কারিগর দিলীপ কুমার পাল, গুরুপদ পাল, অন্ত পাল, শুভাস পাল, বকুল পাল জানায়, এ বছর প্রতিমার অর্ডার অন্যান্য বৎসরের তুলনায় বেশি। এখন মাটির ফিনিশিংয়ের কাজ চলছে এর পরে রংয়ের কাজ করা হবে। এদিকে আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে শারদীয় দুর্গাপূজা। তাই সময় ঘনিয়ে আসায় কাজের চাপ অনেকটাই বেড়ে গেছে, যার কারণে সারাদিন কাজ করার পরে রাতেও কাজ করতে হচ্ছে।তবে সবকিছুর দাম বেশি হওয়ায় এখন আর তেমন লাভ নেই। ৭০ বছর যাবত প্রতিমা তৈরী করে আসছে পালপাড়ার মন্টু চন্দ্র পাল (৮৭)। তিনি বলেন, লাভ না হলেও বাপ দাদার পেশা ধরে রেখেছেন তিনি। এখন বাঁশ, কাঠ, সুতা, খড়ের দাম অনেক বাড়তি, তাই খরচ বেশি পড়ছে।

হিন্দু ধর্মাবলম্বীরা জানান, মহামারী করোনার কারণে গত দু বছর দুর্গাপূজার আনন্দ অনেকটা ম্লান ছিল।সেই সময় পূজার সেই পুরনো সংস্কৃতি অনেকটা অগোচরে ছিলো।

শেরপুর সরকারি কলেজের শিক্ষার্থী লাবনী চন্দ্র বলেন, বাইরে ঘুরতে যাওয়া, পূজার মণ্ডপগুলোতে আলোকসজ্জাসহ নানা ধরনের আয়োজন ছিলো না গত দু বছর। মহালয়া থেকে শুরু করে শারদীয় উৎসবের সব ক্ষেত্রেই আরোপিত ছিলো স্বাস্থ্যবিধির কড়া নির্দেশ। এবার তা আর নেই, তাই অনেক মজা হবে পূজোয়।

জেলা পূজা উদযাপন পরিষদের তথ্যমতে, শেরপুরে এবার ১৬৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে শেরপুর সদরে ৭৭, নালিতাবাড়ীতে ৩৬, নকলায় ২১, ঝিনাইগাতীতে ১৯ ও শ্রীবরদী উপজেলায় ১০টি মন্ডপ রয়েছে। আগামী ১ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে দুর্গোৎসবের শুরু ও ৫ অক্টোবর বিজয়া দশমীর মাধ্যমে উৎসব শেষ হবে।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট সুব্রত কুমার দে ভানু বলেন, মহামারী করোনার কারণে গত দুই বছর দুর্গাপূজার আনন্দ অনেকটা ম্লান ছিলো। এবার জাঁকজমকভাবে হবে। এ বছর জেলায় ১৬৩টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপন হবে। এসময় তিনি সবাইকে শারদীয় দুর্গা পূজার অগ্রীম শুভেচ্ছা জানিয়েছেন।

শেয়ার