Top

তিন জাতের তরমুজ চাষে সফল খলিল

১৯ সেপ্টেম্বর, ২০২২ ২:৫২ অপরাহ্ণ
তিন জাতের তরমুজ চাষে সফল খলিল
যশোর প্রতিনিধি :

বাজারে সাধারণত দেখা মেলে সবুজ বা গাঢ়ো সবুজ বর্ণের তরমুজ। কিন্তু ব্যতিক্রমী সোনালি বর্ণের বিদেশি গোল্ডেন ক্রাউন, ব্লাকবেরি ও বাংলালিংক তরমুজ চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন মণিরামপুরের চাষি খলিলুর রহমান।

গ্রীষ্মকালীন সবজির পাশাপাশি স্বল্প পরিমাণ জমিতে এ বছর তিন জাতের তরমুজ চাষ করে সফলতার পাশাপাশি লাভবান হয়েছেন তিনি। খলিলের এই নতুন জাতের তরমুজ চাষে সফলতা দেখে উপজেলার অনেকেই এই চাষে উদ্বুদ্ধ হয়েছেন।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গোল্ডেন ক্রাউন, ব্লাকবেরি ও বাংলালিংক জাতের তরমুজ অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন একটি সুস্বাদু ফল। সাধারণত উঁচু জমি এবং দোআঁশ মাটি এই তরমুজ চাষের জন্য উপযুক্ত। সাধারণত তরমুজ মাটিতে হলেও এটি মাচায় বড় হয়। বীজ বপণের ২৫ থেকে ৩০ দিনের মধ্যে ফুল আসে এবং ৫৫ থেকে ৬০ দিনের মাথায় ফল কাটা শুরু হয়।

খলিলুর রহমান মণিরামপুর পৌর এলাকার তাহেরপুর গ্রামের বাসিন্দা। রবিবার দুপুরে তার তরমুজের ক্ষেতে সরেজমিনে গেলে দেখা যায়, সবুজ গাছের বোটাই বোটাই বাঁশ আর প্লাস্টিকের জালের সুতায় তৈরি মাচায় ঝুলছে রং বেরঙের তরমুজ। ফলন ভাল হওয়ায় খলিলের চোখ মুখে আনন্দের ছোঁয়া ফুটে উঠেছে।

খলিলুর রহমান বলেন, সবসময় তিনি বাজারে চাহিদা সম্পন্ন নতুন জাতের ফসল ও সবজি চাষ করেন। নতুন জাতের ফল ও সবজি চাষ করেন বলেই উপজেলা কৃষি অফিস থেকে বরাবরই সহযোগিতা পেয়ে থাকেন তিনি। চুয়াডাঙ্গা জেলার তার বোনের বাড়ি থেকে তরমুজের বিজ নিয়ে আসেন তিনি। কৃষি কর্মকর্তাদের পরামর্শে শীতকালীন ফসল শেষ হওয়ার পরে সেই জমিতে পরীক্ষামূলক ৫ বিঘা জমিতে বীজ বপণ করে। বীজ বপণের পর গাছ ৬টি লম্বা হলে বাঁশের চটা দিয়ে মাচা দেয়া হয়। বপণের ২৫ থেকে ৩০ দিন পর ফুল আসে এবং দেড় থেকে দুই মাসের মধ্যে ফল কাটা শুরু হয়।

তিনি আরও বলেন, বাজারে ভাল দামের পাশাপাশি চাহিদাও রয়েছে বেশ। দুই একদিনের মধ্যে তরমুজ বাজারে উঠবে। বাজারে বর্তমানে এই তরমুজের প্রতিটির দাম কেজি দরে ৬৫ থেকে ৮০ টাকা পাবেন বলে তিনি আশা করছেন। এ বছর তরমুজ চাষে প্রায় ১ লাখ ৩৫ হাজার টাকা খরচ হলেও তিনি ৪ লাখ টাকা লাভবান হবেন বলে আশাবাদী।

মণিরামপুর উপজেলা কৃষি অফিসার আবুল হাসান বলেন, নতুন জাতের এই তরমুজ চাষে কৃষক খলিলকে সব ধরনের সহযোগিতা দিয়ে আসছে কৃষি বিভাগ।

শেয়ার