Top

গ্রামের কমিউনিটি ক্লিনিক গুলো তে বাড়ছে চোখ ওঠা রোগী সংখ্যা

২১ সেপ্টেম্বর, ২০২২ ৬:৩০ অপরাহ্ণ
গ্রামের কমিউনিটি ক্লিনিক গুলো তে বাড়ছে চোখ ওঠা রোগী সংখ্যা
মাধবপুর(হবিগঞ্জের) প্রতিনিধি :

হবিগঞ্জের মাধবপুর উপজেলার কমিউনিটি ক্লিনিক গুলোতে ভীড় হচ্ছে চোখ ওঠা রোগীরা।চোখ ওঠা ভাইরাসজনিত একটি রোগ।এ রোগ হলে আতঙ্কিত না হয়ে সতর্কতার অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন চক্ষু বিশেষজ্ঞরা। চোখ ওঠলে কখনো কখনো এক চোখে অথবা দুই চোখেই জ্বালা করে এবং লাল হয়ে চোখ ফুলে যায় চোখ দিয়ে পানি পড়া।

চোখ জ্বলা, চুলকানি, খচখচে ভাব থাকা, চোখ থেকে পানি পড়া, চোখে বার বার সাদা ময়লা আসা, কিছু ক্ষেত্রে চোখে তীব্র ব্যথা এ রোগের অন্যতম প্রধান লক্ষণ।

চিকিৎসকরা বলছেন, গরমে আর বর্ষায় চোখ ওঠার প্রকোপ বাড়ে, চিকিৎসা বিজ্ঞানে এটিকে কনজাংটিভাইটিস বা কনজাংটিভার বলা হয়।

তবে এ সমস্যাটি চোখ ওঠা নামেই বেশি পরিচিত। রোগটি ছোঁয়াচে ফলে দ্রুত অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ে।
চোখের একেবারে বাইরের স্বচ্ছ অংশটির ডাক্তারি নাম ‘কনজাংকটিভা’। ভাইরাসের সংক্রমণে সেখানে তৈরি হয় প্রদাহ, ফুলে যায় চোখের ছোট ছোট রক্তনালি। ফুলে থাকা রক্তনালিগুলোর কারণেই চোখের রং লালচে হয়ে যায়, যেটাকে চোখ ওঠা বা ‘কনজাংকটিভাইটিস’ বলা হয়।

উপজেলার বেশ কয়েকটি কমিউনিটি ক্লিনিক ঘুরে দেখা যায় চোখ ওঠার রোগীদের ভিড়, মাধবপুর উপজেলার নারাইনপুর ও রতুনপুর কমিউনিটি ক্লিনিক এর দায়িত্বে থাকা ( CHCP) মোঃ সাহিরুল ইসলাম ( সাহির ) জানান, আমি বর্তমানে দুটি ক্লিনিক এর দায়িত্ব পালন করতেছি বর্তমানে দুটি ক্লিনিক প্রচুর চোখ ওঠার রোগী আসতেছে, আমরা তাদের চিকিৎসা এবং পরামর্শ দিচ্ছি এতে খুব তাড়াতারি সুস্থ হচ্ছে রোগীরা, তিনি আরো জানান, আক্রান্তদের উল্লেখযোগ্য অংশই শিশু। সাধারণত এক সপ্তাহের মধ্যেই এই রোগ সেরে যায়। তবে জটিল রূপ ধারণ করলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়ার ওপর জোর দিচ্ছেন চিকিৎসকরা।

কনজাংটিভাইটিস রোগটি আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে ছড়ায়। রোগীর ব্যবহার্য বস্তু যেমন রুমাল, তোয়ালে, বালিশ, টিস্যু অন্যরা ব্যবহার করলে অন্যরাও এতে আক্রান্ত হয়। এছাড়া কনজাংটিভাইটিসের জন্য দায়ী ভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়ায়। আক্রান্ত ব্যক্তির আশপাশে যারা থাকে, তারাও এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

শেয়ার