Top

কৃষি ও কৃষকের উন্নয়নে চুয়াডাঙ্গায় কৃষক জোটের প্রস্তাবনা

২১ সেপ্টেম্বর, ২০২২ ৪:৩৪ অপরাহ্ণ
কৃষি ও কৃষকের উন্নয়নে চুয়াডাঙ্গায় কৃষক জোটের প্রস্তাবনা
চুয়াডাঙ্গা প্রতিনিধি :

চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কৃষি সেবায় সুশাসন প্রতিষ্ঠা ও কৃষকের ক্ষমতায়ন প্রকল্প চাষাবাদ, ঋণ প্রাপ্তি, বীজ বিক্রয় ধান গম ক্রয় ,সার বীজ জেলা পর্যায়ে কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে কৃষি উন্নয়ন বিষয়ক জেলা সমন্বয় সভা ২০২২ অনুষ্ঠিত হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক সাজিয়া আফরিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার আনিসুজ্জামান লালন, ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চুয়াডাঙ্গার উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা, এ সময় স্বাগত বক্তব্য রাখেন ঋষুর নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম, জেলা কৃষক জোটের সভাপতি আব্দুল মোমেন টিপু, অনুষ্ঠান সহযোগিতায় ছিলো দি, এশিয়া ফাউন্ডেশন, বাস্তবায়ন করে রিসো চুয়াডাঙ্গা।

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানাই,বাংলাদেশ কৃষি প্রধান দেশ। বাংলাদেশের অর্থনীতি প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে দৃষ্টি থাে -২০২১ এর অনুযায়ী ডিপিতে কৃষি খাতের অবদান ১৩. দোন ঘুরো ২০১৮ এর তথ্য অনুমতি কৃষিকে নিয়োজিত জনশক্তি ৪০.৬, শিল্প ও সেবা খাতের প্রকৃতির ক্ষেত্রেও কৃষি খাতের প্রতা ও পরোক্ষ অবদান রয়েছে। এমনকি পরিবর্তনেনা বিষপ প্রভাব ও ঝুঁকি মোকাবেলায় সময়োপযোগি আধুনিক বৃদি ব্যবস্থার ব্যাপক ভূমিকা রয়েছে। তাই দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের জন্য বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম সীমাবর্তী চুয়াডাঙ্গা। একালামের ফোন বিমানে পরিচিত চুয়াডাঙ্গা জেলা দেশের কৃষিতে যেমন অপূর্ণ অবদান রাখছে তেমনই সঠিক পরিমান বারবারন কারতে পারলে প্রচুর সম্ভবনা রয়েছে কৃষিতে। লোভাঙ্গা জেলা কৃষক ছোট একটি সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন। কৃষকদের সচেতন করার মাধ্যমে আদের অধিকার প্রতিষ্ঠা এবং কৃষক ও কৃষি অফিসের মধ্যে নিবিড় যোগাযোগ ও সুসম্পর্ক গড়ে তোলার মাধ্যমে কৃষিসেবা ব্যবস্থাকে আরো ভাব ও কৃষকবান্ধব করার লক্ষে জোট কাজ করে যাচ্ছে।

আমরা মনে করি বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষি ও কৃষকের উন্নয়নে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে বর্তমান সরকারের দুরদর্শী ও সময়োপযোগি কর্ম পরিকল্পনা বাস্তবায়নের ফলে বাংলাদেশের কৃষিতে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। যার মুল্যে আজ আমরা ভোগ করছি। তারপরও বৃষ্টি ও কৃষকের অনেক সমস্যা রয়েছে। সরকারের অনেক সুযোগ সুবিধা। সঠিকভাবে কৃষক পাচ্ছে না। দলের ন্যায্য মূল্য পাচ্ছে না। কৃষক নিজে তার ফলে সঠিক স্থানে সঠিক দামে বেঁচতে পারছেনা। সার, বীজ, কীটনাশকসহ প্রয়োজনীয় উপকরণ কিনতে যেয়ে কৃষক প্রতিনিয়ত ঠকছে। ফলে ঋণ নিয়ে ফসল উৎপাদন করা বৃদ্ধক আরো ক্ষ্যান্ত হয়ে পড়ছে এবং স্বার্থান্বেষী মহলের জালে আারো বেশি জড়িয়ে পড়ছে।

এইতাও আমরা মনে করি, সকল পক্ষের মধ্যে পারস্পারিক সহযোগিতা এবং সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে কৃষি এ তরকের অনেক সমস্যা কমিয়ে আনা সম্ভব। আর এটা করতে পারলেই কৃষি ও কৃষকের উন্নয়নের পাশাপাশি দেশের টেকসই উন্নয়ন প্রক্রিয়া ভরাধিত হবে।

কৃষি ও কৃষকের উন্নয়নে আমাদের প্রচারনা :

. সরকার নির্ধারিত মূল্যে কৃষকের সার, বীজ প্রাপ্তি নিশ্চিত করা, ডিলার ও খুচরা বিক্রেতার দোকানে বাধ্যতামূলক মূল্য তালিকা টাঙানো এবং ক্রেতা কৃষককে সার বিনাকালীন রশিদ প্রদান নিশ্চিত করা। ২. নির্ধারিত ডিলারের ইউনিয়ন পর্যায়ে বিক্রয় কেন্দ্র স্থাপন নিশ্চিত করা এবং প্রতিটি ইউনিয়নে ন্যূনতম তিনটি বুঝে ৩ জান

মুচরা বিক্রেতা নিয়োগপূর্বক সার সরবরাহের ব্যবস্থা করা। ৩. অবৈধ মজুতদারি, সরকার নির্ধারিত মূল্যের থেকে বেশি দামে সার বিক্রিসহ নানা অনিয়মের অভিযোগে বিগত কয়েক মাসে বেশ কিছু সার ডিলার ও বিক্রেতাকে জরিমানা করা হয়েছে। এই জন্য আমরা সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানায় কৃষি ও কৃষকের স্বার্থে সার বীজ মনিটরিং কমিটির কার্যক্রম জোরদার করতে হবে এবং অনিয়মের বিরুদ্ধে চলমা অভিযান অব্যাহত রাখতে হবে।
. কৃষি কাজ ছাড়াও শিল্প প্রতিষ্ঠানসহ বিভিন্ন অকৃষি খাতে সারের ব্যবহার হয়ে থাকে। আবার মাত্র ১৫.৫৯ শতাংশ ডিজেল ব্যবহার হয় কৃষি খাতে। বাকী ৮৪.১ শতাংশ ডিজেল পরিবহন, শিল্প কারখানাসহ বিভিন্ন অকৃষি খাতে ব্যবহার হয় (তথ্য সুত্রঃ ই-পেপার আমাদের সময় ৮ সেপ্টেম্বর ২০২২) । তাই শুধুমাত্র কৃষকের জনা কার্ডের মাধ্যমে ভর্তুকি মূলো ডিজে ও সারের ব্যবস্থা করা।

. বিভিন্ন কোম্পানির বাজারজাতকৃত সার, বীজ ও কীটনাশকের মোড়কে লিখিত মূল্য ও প্রকৃত বিক্রয় মূল্যের মধ্যে ব্যাপক। পার্থক্যা থাকে যার ফলে প্রতিনিয়ত ঠকছে কৃষক। এধরণের অনিয়ম প্রতিরোধে মনিটরিং ও অভিযান জোরদার করা।

. প্রকৃত চাষি যাতে সরকারি কৃষিজ পায় তা নিশ্চিত করা। ৭. বর্গা ও প্রান্তিক চাষীরাও যাতে সহা শর্তে সরকারি কৃষি ঝাণ পায় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

. ধান, গমসহ কৃষকের উৎপাদিত পন্য সরকারিভাবে কেনার ক্ষেত্রে প্রকৃত কৃষকের কাছ থেকে সরাসরি কেনার ব্যবস্থা নিশ্চিত করা।

. সরকারি প্রনোদনা ও ভর্তুকিতে প্রদানকৃত কৃষি যাপাতি ও উপকরণ নির্দিষ্ট এলাকার প্রকৃত কৃষ্ণবা যাতে পায় তা

নিশ্চিত করা।

. ইউনিয়ান অনুযায়ি সরকারি প্রনোদনা এবং সুযোগ সুবিধার তথা প্রতিটি ইউনিয়ন পরিষদের উন্মুক্ত স্থানে প্রদর্শিত হতে হবে। তাহলে কৃষকরা সরকারি প্রণোদনাসহ বিভিন্ন সুযোগ-সুবিধার তথ্য সহজেই জানতে পারবে এবং এগুলো বিতরণের

. ভূ-প্রকৃতি ও আবহাওয়ার কারণে একই ফসলের চাষ বিভিন্ন অঞ্চল/জেলায় আগে পরে হয়ে থাকে। এই জন্য সরকারি প্রনোদনাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা কৃষকরা প্রয়োজনের সময় পাচ্ছেনা। যার ফলে চাষাবাদ বাধাগ্রস্থ হচ্ছে এবং সরকারের বিপুল পরিমান অর্থ অপচয় হচ্ছে। তাই কৃষির টেকসই উন্নয়নে ফ্লেক্সিবল কৃষি ক্যালেন্ডার প্রস্তুত করে সেই অনুযায়ি কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা

. মাঠে কোন আশ্রয় কেন্দ্র না থাকায় প্রতি বছর ব্যাপাতে অনেক কৃষক মারা যাচ্ছে। ইতিমধ্যে চুয়াডাঙ্গা জেলার ৩টি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তার উদ্যোগে বেশ কিছু বজ্রপাত শেল্টার নির্মাণ করা হয়েছে। এই জন্য আমরা সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানায়। কৃষকের জীবন রক্ষায় আরো বজ্রপাত শেল্টার নির্মাণ করা প্রয়োজন।

.অনেক দেশে কৃষি ও কৃষকের সুরক্ষায় শসা বীমার ব্যবস্থা রয়েছে। আমাদের দেশেও কৃষককে ক্ষতির হাত থেকে বাঁচাতেসীমার ব্যবস্থা করা ।

. কোন জমিতে কোন ফসল ভালো হবে, কোন সার কতোটুকু নিতে হবে এসব জানতে হলে মাটির স্বাস্থ্য পরীক্ষা করা জরুরী। তাই চুয়াডাঙ্গা জেলার একটি মাটি পরীক্ষাগার স্থাপন করা প্রয়োজন।

. উপ-সহকারী কৃষি কর্মকর্তার কিছু পদ শুন্য রয়েছে। আবার কিছু ইউনিয়ানে প্রয়োজনীয় সংখ্যক পদ সৃষ্টি করা হয়নি। প্রয়োজনীয় সংখ্যক উপ-সহকারী কৃষি কর্মকর্তার পদ সৃষ্টি এবং সবরা অন্যপদে নিয়োগের মাধ্যমে কৃষি পরিসেবা তরান্বিত করা।

. যুক্তরাজ্য, চীন, ভারতসহ বিশ্বের অনেক দেশেই উৎপাদন খরচ বিবেচনা করে সরকারীভাবে কৃষকের উৎপাদিত পণ্যের মূল্য নির্ধারণ করে দেয়া হয়। ফলে একদিকে কৃষক লাভবান হয়, অন্যদিকে বাজার স্থিতিশীল থাকে। তাই আমাদের
দেশেও সরকারীভাবে কৃষকের উৎপাদিত পণ্যের মূল্য নির্ধারণের ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন ।

 

শেয়ার