Top

মাগুরা জেলায় ৬৯৬ টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্টানের প্রস্তুতি সম্পন্ন

২৭ সেপ্টেম্বর, ২০২২ ৪:০৬ অপরাহ্ণ
মাগুরা জেলায় ৬৯৬ টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্টানের প্রস্তুতি সম্পন্ন
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলার ৪ উপজেলায় এবার ৬৯৬ টি মণ্ডপে শারদীয় দূর্গা পূজা উৎসব অনুষ্টিত হবে । হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা । এ পূজাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করে সম্পন্ন করেছে প্রতিমা গড়ার কাজ। প্রতিমা শিল্পীরা দিনরাত পরিশ্রম করে দেবী দুর্গার মূর্তি তৈরির কাজ সম্পন্ন করেছে।

এবার পুজার সামগ্রীর মূল্য বেশি হওয়ায় পূজার খরচ অনেক বেশি লাগছে বলে জানান পুজা কমিটির নেতারা। প্রতিটি মমন্জেডপে বেজে উঠছে শঙ্খধ্বনি উলুধ্বনি দেবীর আগমন উপলক্ষে। মন্দিরে মন্দিরে আলোকসজ্জা আরতি ধর্মীয় গান বাজনা মুখরিত হয়ে উঠছে দূর্গা মন্দির গুলোতে।

হিন্দু সম্প্রদায় মাতৃভক্ত কুল পূজার অপেক্ষার প্রহর গুনছেন। হিন্দু সম্প্রদায়ের জনগন তাদের প্রয়োজনীয় কেনাকাটায় ব্যস্ত সময় পার করছেন। এবছর দেবী দুর্গার আগমন ঘটবে গজে এবং ফিরে যাবেন নৌকায় চোড়ে। ১লা অক্টোবর থেকে দেবীর সষ্ঠাদি পূজা শুরু হবে। টানা পাঁচ দিনের এই উৎসব চলবে ধারাবাহিক ভাবে। শিশির ভেজা দূর্বা ঘাসের উপর মাতৃবন্দনায় মিলিত হবেন ভক্তরা।

এবছর মাগুরা জেলায় ৬৯৬ টি পুজা মন্ডপের মধ্যে সদর উপজেলায় ২৩৪ টি শ্রীপুর উপজেলায় ১৫২ টি, মহম্মদপুর উপজেলায় ১২৬ টি শালিখা উপজেলায় ১৬১ টি এবং পৌরসভা এলাকায় ২৩ টি মন্ডপে পূজার প্রস্তুতি গ্রহণ করেছে সনাতন ধর্মাবলম্বীরা।

এ ব্যাপারে মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ কলিমু্ল্লাহ বলেন, পূজায় আইন-শৃঙ্খলা রক্ষায় প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশের পাশাপাশি থাকবে আনসার ছাড়া ও, পুলিশের মোবাইল টিমসহ সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে। প্রতিটি পূজা মন্দির সিসি ক্যামেরার আওতায় থাকবে, এবং প্রতিটি মন্দিরের স্বেচ্ছাসেবকের তালিকা থাকবে। তারা মন্দিরের শৃঙ্খলা রক্ষায় সাহায্য করবেন। মাগুরা জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উজ্জল দত্ত জানান, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে আইন-শৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। মাগুরায় ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যদিয়ে দূর্গা উৎসব অনুষ্ঠিত হবে। মাগুরা জেলা প্রশাসক আজ থেকে প্রতিটি পূজা মন্ডপে সরকারি অনুদানের অর্থ চাল বিতরণ শুরু করেছেন।

শেয়ার