Top

অতিরিক্ত ইজিবাইকে সৃষ্ট যানজটে চরম ভুগান্তিতে শেরপুরবাসী

২৯ সেপ্টেম্বর, ২০২২ ১২:৩৬ অপরাহ্ণ
অতিরিক্ত ইজিবাইকে সৃষ্ট যানজটে চরম ভুগান্তিতে শেরপুরবাসী
শেরপুর প্রতিনিধি :

অতিরিক্ত ইজিবাইকের কারণে সৃষ্ট যানজটে চরম ভুগান্তিতে রয়েছে শেরপুর শহরবাসী। পৌর শহরে তীব্র যানজটে সকাল থেকে রাত পর্যন্ত প্রতিদিন চরম দুর্ভোগের শিকার হচ্ছে স্থানীয় বাসিন্দারা। ইজিবাইকগুলো বিশৃঙ্খলভাবে চলাচল করায় যানজটের সৃষ্টি হচ্ছে। তীব্র যানজটের কবলে শহরবাসী অতিষ্ঠ হয়ে পড়েছে। এছাড়া ইজিবাইকের বেপরোয়া চলাচল ও চালকের অদক্ষতার কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে দেখা যায়, সড়কে কিছুদূর পরপর তীব্র যানজট। সড়কের সব স্থানেই ইজিবাইক। যানজটে আটকা পড়ে অনেকেই পায়ে হেঁটেই যাওয়ার চেষ্টা করছেন। ফুটপাতও নেই। ফুটপাতে অস্থায়ী দোকানপাট ও গাড়ির পার্কিং। তীব্র যানজট লক্ষ করা যায় শহরের খোয়ারপাড় শাপলা চত্বর মোড়, কলেজ মোড়, শহীদ বুলবুল সড়ক মোড়, গোয়ালপট্টি, নয়ানী বাজার, খরমপুর, কাকলি মার্কেট, নিউমার্কেট, থানা মোড়, জজ কোর্ট এলাকায়। ওইসব মোড় বা এলাকায় সড়কজুড়ে কয়েকটি করে ইজিবাইকের সারি স্থির দাঁড়িয়ে রয়েছে। কিছুক্ষণ পরপর খুব ধীরে ধীরে যানবাহন চলাচল করছে। ওইসব স্থানে ২০/৩০ মিনিট করে যানজটে আটকা পড়ে রয়েছে যাত্রীরা। এতে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে দেখা যায়।

জানা যায়, সম্প্রতি একসঙ্গে ১০ হাজারের বেশি ব্যাটারিচালিত ইজিবাইকে নম্বরপ্লেট দিয়েছে শেরপুর পৌরসভা ও ১৪টি ইউনিয়ন পরিষদ। এ জন্য যানপ্রতি আদায় করা হয় ৩-৫ হাজার টাকা। শহরে চলাচলের জন্য ইজিবাইক ও অটোরিকশাগুলোকে জোড়-বেজোড় সংখ্যা এবং সাদা ও কমলা রঙে বিভক্ত করা হয়। পৌরসভা ও এর পাশের ৫টি ইউনিয়ন পরিষদের লাইসেন্স করা ইজিবাইক ও অটোরিকশার রং ভেদে এক দিন পরপর শহরে চলাচলের কথা থাকলেও মানছে না কেউ। কোনো মনিটরিং না থাকায় ইচ্ছেমতো চলাচল করছে যানবাহনগুলো। অন্যদিকে অদক্ষ চালকের বেপরোয়া চলাচলের কারণেও সৃষ্টি হচ্ছে যানজট। এ ছাড়া ফুটপাত দখল করে হকাররা বিভিন্ন দোকানপাট বসানোর কারণেও সৃষ্টি হচ্ছে শব্দদূষণ ও যানজটের। এতে চরম ভোগান্তিতে পড়েছেন শেরপুরবাসী।

শহরের খরমপুর মহল্লার বাসিন্দা আব্দুল আলিম বলেন, ‘নিউমার্কেট থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত যেতে সময় লাগে ২০ থেকে ২৫ মিনিট। অথচ দেড় কিলোমিটারের এই রাস্তাটুকু যাতায়াতে সময় লাগার কথা ৫ থেকে ৭ মিনিট। এতে আমাদের সময়ের অপচয় হচ্ছে।’ খোয়ারপাড় এলাকার আরেক বাসিন্দা হৃদয় হোসেন বলেন, শহরে জনসংখ্যার তুলনায় ইজিবাইকের সংখ্যা এখন অনেক বেশি। প্রতিটি ইজিবাইক একজন বা দুজন যাত্রী নিয়ে চলাচল করে। এ ছাড়া যত্রতত্র যাত্রী ওঠানামার জন্য যানজট লেগেই থাকে। শিক্ষার্থী মো. আফসানা মিমি বলেন, স্কুলে যাওয়ার জন্য ৪০ থেকে ৪৫ মিনিট আগে বের হতে হয়। যানজটের কারণে অনেক সময় ক্লাসে পৌঁছতে দেরি হয়ে যায়।

নাগরিক প্ল্যাটফর্ম জনউদ্যোগ শেরপুর সংগঠনের আহ্বায়ক আবুল কালাম আজাদ বলেন, শহরের রাস্তার তুলনায় গাড়ি বেশি। ফুটপাত একদিকে দখলমুক্ত হলে অন্যদিকে দখল শুরু হয়। তাই শহরের যানজট নিরসনে প্রশাসন ও পৌরসভার যৌথ উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

এ বিষয়ে জেলা পুলিশের ট্রাফিক সার্জেন্ট মো. রুবেল মিয়া জানান, শহরে যানজট নিরসনে ভোর ছয়টা থেকে রাত ১০টা পর্যন্ত বড় ও মাঝারি গাড়ি প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া অবৈধ ইজিবাইক ও অটোরিকশার বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে।

এ ব্যাপারে শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন বলেন, নিয়মবহির্ভূতভাবে ইউনিয়ন পরিষদ ইজিবাইক ও অটোরিকশার লাইসেন্স দিচ্ছে। সবার সঙ্গে আলোচনা সাপেক্ষে ইউনিয়নের শুধু সীমিতসংখ্যক ইজিবাইক শহরে প্রবেশ করার কথা থাকলেও সে নিয়মটি মানা হচ্ছে না। এর কারণে যানজট বাড়ছে। তবে মাঝেমধ্যেই অভিযান পরিচালনা করে অবৈধ ইজিবাইক জব্দ করা হচ্ছে।

শেয়ার