Top

সিরাজগঞ্জে চোখের ছোঁয়াচে রোগ ছড়িয়ে পড়ায় চক্ষু অপারেশন বন্ধ

৩০ সেপ্টেম্বর, ২০২২ ৫:০৬ অপরাহ্ণ
সিরাজগঞ্জে চোখের ছোঁয়াচে রোগ ছড়িয়ে পড়ায় চক্ষু অপারেশন বন্ধ
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জে চোখ ওঠা ভাইরাস রোগের প্রার্দুভাব ছড়িয়ে পড়ায় আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিন বেড়েই চলছে। শিক্ষার্থীসহ বিভিন্ন বয়সের লোকজন এ রোগে আক্রান্ত হয়ে চক্ষু হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নিচ্ছে। তবে গ্রামঞ্চলের অনেকেই চোখে ঝাঁড় ফুঁক দিচ্ছে প্রতিকার পেতে।

সিরাজগঞ্জ ডাঃ এমএ মতিন বিএনএসবি চক্ষু হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট চক্ষু বিশেষজ্ঞ ডাঃ নজমুল হক এ তথ্য নিশ্চিত করে জানান, প্রতি বছরই চোখ ওঠা রোগের প্রার্দুভাব ঘটে থাকে। তবে এবছর এ রোগ ভয়াবহ আকার ধারণ করেছে। এডিনো, হারপি-সেপিক্স এক ধরনের ভাইরাস রোগ।

ইতোমধ্যেই করোনার মতো এ রোগ জেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে। এ রোগে আক্রান্ত রোগীদের বাইরে চলাফেরা করা যাবে না এবং আক্রান্ত রোগীদের কাপড় চোপড় ব্যবহার করা যাবে না। এটি একটি ছোঁয়াচে রোগ। এ রোগে চোখ লালচে হওয়া, খুচ খুচ, জ্বালাপোড়া ও চোখ ফুলে যাওয়াসহ বিভিন্ন উপসর্গ দেখা দেয়। বাতাসের সাথে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় একজন থেকে অপরজনকে খুব সহজেই আক্রান্ত মহচ্ছে। এজন্য চোখ সব সময় পরিস্কার, বাহিরে গেলে কালো চশমা পড়া, পরিস্কার টিস্যু বা পরিস্কার কাপড় দিয়ে চোখ পরিস্কার করতে হবে। ইতোমধ্যে যারা চক্ষু অপারেশন করেছেন তাদের অব্যশই এ ভাইরাসে
আক্রান্ত ব্যক্তি থেকে সাবধানে থাকতে হবে। অবশ্য নিয়ম মেনে চিকিৎসা নিলে ২/৩ সপ্তাহের মধ্যে এ রোগ থেকে মুক্তি পাওয়া যাবে।

সিরাজগঞ্জ জেলা সদরে এমএ মতিন বিএনএসবি চক্ষু হাসপাতালসহ জেলায় ৭/৮ টি চক্ষু হাসপাতাল ও ক্লিনিক রয়েছে। এসব হাসপাতালে প্রতিদিন ৪’শ থেকে ৫’শ রোগীকে চিকিৎসা দেয়া হয়। তবে এমএ মতিন বিএনএসবি চক্ষু হাসপাতাল থেকে চক্ষু রোগে আক্রান্ত অপারেশনের রোগীকে ইতোমধ্যে বাড়িতে পাঠানো হয়েছে। সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে এখন অপারেশন থিয়েটার। এ ভাইরাস রোগ নিয়ন্ত্রনে না আসা পর্যন্ত চক্ষু হাসপাতাল ও ক্লিনিকগুলোতে এখন চোখের অপারেশন করা একেবারেই সম্ভব নয় বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার