Top

সামাজিক ব্যবসায় সফল উদ্যোক্তা তৈরি করছে ওয়াই ওয়াই ভেঞ্চারস

০১ অক্টোবর, ২০২২ ৭:৩৩ অপরাহ্ণ
সামাজিক ব্যবসায় সফল উদ্যোক্তা তৈরি করছে ওয়াই ওয়াই ভেঞ্চারস
তানজিল হাসান :

সামাজিক ব্যবসা বা স্যোসাল বিজনেস বিষয়টি পুরো পৃথিবীতেই নতুন। তবে সামাজিক দায়বদ্ধতাই বলি বা সৃজনশীলতার তাড়না থেকেই বলি অনেকেই আকৃষ্ট হচ্ছেন সামাজিক ব্যবসার দিকে। কিন্তু বিষয়টি নিয়ে সবার ধারনা হয়ত ততটা পরিষ্কার নয়। বাংলাদেশে সামাজিক ব্যবসাকে এগিয়ে নিয়ে যাবার জন্য কাজ করে যাচ্ছে ওয়াই ওয়াই ভেঞ্চারস নামে একটি প্রতিষ্ঠান। সামাজিক ব্যবসা ও ওয়াই ওয়াই ভেঞ্চারস এর আদ্যোপান্তা জানতে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর সজীব এম খায়রুল ইসলাম এর সাথে বাণিজ্য প্রতিদিনের পক্ষ থেকে তাঁর এই সাক্ষাৎকরটি নেওয়া হয়। এত উঠে এসেছে সামাজিক ব্যবসা আর তার প্রতিষ্ঠানের গল্প। সাক্ষাৎকার নিয়েছেন তানজিল হাসান

 

বাণিজ্য প্রতিদিন: ওয়াই ওয়াই ভেঞ্চারসের জন্য অনেক অনেক শুভকামনা। নানান প্রতিকূলতার মাঝেও আপনি দেশে স্যোসাল বিজনেস বা সামাজিক ব্যবসা দাড় করিয়েছেন এমনকি অনেকদূর এগিয়েছেন। মূলত সামাজিক ব্যবসা কি এবং কাদের জন্য?

সজীব এম খায়রুল ইসলাম : স্যোসাল বিজনেস বা সামাজিক ব্যবসা হল সমাজের কোন একটি সমস্যাকে চিহ্নিত করে সেটাকে সমাধান করার জন্য কোন ব্যবাসার মডেল দাঁড় করানো। সামাজিক ব্যবসা লাভজনক কিন্তু এর উদ্যোক্তা মুলধনের বাইরে কোন লভ্যাংশ নেন না। মোটাদাগে এটাই হল আর দশটা ব্যবসার সাথে সামাজিক ব্যবসার পার্থক্য। আমাদের দেশে অনেকেই আছে যারা বিশ্ববিদ্যালয় পাশ করার পরেও কোন চাকুরি পান না। তখন তারা নিজেরাই সমাজের সমস্যা গুলো চিহ্নিত করে সেটা নিয়ে কাজ করতে পারেন এবং নিজের চাকুরির ব্যাবস্থা নিজেই করতে পারেন। একটা উদাহরন হিসেবে বলা যেতে পারে, বাংলাদেশে বেশ কিছু জায়গায় সুপেয় পানির সমস্যা আছে, এটাকে একটি সামাজিক সমস্যা হিসেবে চিহ্নিত করে এটার সমাধান নিয়ে একটি ব্যবসা হতে পারে। এতে ওই এলাকার বা সমাজের একটি সমস্যার সমাধানও হল আবার নতুন ব্যবসা তৈরি হল যেখানে হয়ত বেশ কিছু লোকের কর্মসংস্থানও হয়ে গেল।

 

বাণিজ্য প্রতিদিন : ওয়াই ওয়াই ভেঞ্চারস এর জন্ম কিভাবে হল?

সজীব এম খায়রুল ইসলাম : ওয়াই ওয়াই ভেঞ্চারস শুরু করার আগে আমি সব সময় একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চেয়েছিলাম। তখন আমি নিছক আগ্রহের জায়গা থেকে একটি সামাজিক ব্যবসার কনফারেন্সে গিয়েছিলাম। সেখানে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন খাতে কাজ করছে এমন অনেক উদ্যোক্তার সাথে পরিচিত হই। তখন এই বিষয়টি আমাকে অনেক উৎসাহিত করে কারন আমাদের দেশে এ ধরনের উদ্যোগগুলোর প্রয়োজন এবং অনেক সম্ভাবনা রয়েছে। এক বছর পরে আমি উদ্যোক্তা হওয়ার সিদ্ধান্ত নেই এবং কাজ হিসেবে বেঁছে নেই সামাজিক ব্যবসা। এভাবে জন্ম নেয় ওয়াই ওয়াই ভেঞ্চারস।

 

বাণিজ্য প্রতিদিন : ওয়াই ওয়াই ভেঞ্চারস কিভাবে কাজ করে?

সজীব এম খায়রুল ইসলাম : এক কথায় বলতে গেলে, ওয়াই ওয়াই ভেঞ্চারস একটি ইনকিউবেশন এবং ইনভেস্টমেন্ট কোম্পানি। বাইরের দেশে এই বিষয়টিকে ইকো সিসটেম বিল্ডিং বলা হয়। একদম আর্লি স্টেজে যেসব উদ্যোক্তারা কাজ করে তাদের জন্য আমরা ট্রেইনিং, মেন্টরিং ও বিভিন্ন ক্রিয়েটিভ সাপোর্ট দিয়ে থাকি। আমরা তাদের জন্য বিনিয়োগের ব্যবস্থাও করে দেই।

এভাবে অনেককে আমরা সাহায্য করে চলেছি। অনেকে হয়ত ঝরে যায় কিন্তু অনেকের সফলতা সমাজে পরিবর্তন নিয়ে আসে। যেটি ওয়াই ওয়াই ভেঞ্চারসকে আরও অনুপ্রানিত করে। এগিয়ে যাবার তাড়না দেয়।

একটি উদাহরন দিতে পারি, শুরুর দিকে আমরা নেটওয়ার্কিং ও কমিউনিটি বিল্ডিং হাব হিসেবে শুরু করেছিলাম ৬ জন উদ্যোক্তা নিয়ে, তাদের অর্থায়নের জন্যেও আমরা কাজ করছিলাম। কিন্তু ৬ জনের মধ্যে ৫ জন উদ্যোক্তা মাঝপথে ঝরে যান। তবে অভিযাত্রিক টুরিজম লিমিটেড নামের প্রতিষ্ঠানের উদ্যোক্তা শেষ পর্যন্ত লেগে ছিলেন এবং সাফল্যের মুখ দেখেন। এটাই ছিল আমার এই ফিল্ডে সর্বপ্রথম অনুপ্রেরনা। পরবর্তী ৭ বছরে আমরা ৭৪ জন উদ্যোক্তার সাথে কাজ করি এবং করে চলেছি। এই উদ্যোক্তারা সফলভাবে এগিয়ে চলেছে তাদের লক্ষ্যে। তারা দেশ থেকে এবং দেশের বাইরে থেকে অনেক বিনিয়োগও নিয়ে এসেছে। সেখানে আমাদের সাহায্য যেমন ছিল তাদের চেষ্টাও তেমন ছিল। পাশাপাশি তারা সমাজের একটি সমস্যাকে সমাধান করছে। যেমন আমি বলতে পারি “গার্বেজম্যান” নামের একটি উদ্যোগের কথা যেটি ঢাকা শহরের বর্জ্য সংগ্রহ করে সেগুলো রিসাইকেল করে রীতিমত রিসোর্সে রূপান্তরিত করছে। কি চমৎকার একটি উদ্যোগ তাই না?

ওয়াই ওয়াই ভেঞ্চারস থেকে আমরা দেশের বাইরেও কিছু কাজ করেছি। রিপাবলিক অফ সেন্ট্রাল আফ্রিকাতে আমাদের মত যারা সামাজিক ব্যবসা করতে চান কিন্তু জানেন না কিভাবে করতে হবে তাদের আমরা টুলস সরবরাহ করেছি।

আমরা কিছু পার্টনার এর সাথে কাজ করছি যাদের মাধ্যমে আমরা নতুন উদ্যোক্তাদের মুলধন সরবরাহ করতে পেরেছি। আমরা নিজেরা সরাসরি ইতিমধ্যে ৩ টা প্রতিষ্ঠানে ইনভেস্ট করেছি। আমি চাই আগামী সাত বছরের মধ্যে আরো ৯৭ টি কোম্পানিতে ইনভেস্ট করতে যারা ২০ লক্ষ মানুষকে সার্ভ করতে পারবে ।

বাণিজ্য প্রতিদিন : ওয়াই ওয়াই ভেঞ্চারস নিজে কি একটি সামাজিক ব্যাবসা?

সজীব এম খায়রুল ইসলাম : ওয়াই ওয়াই ভেঞ্চারসও একটি সামাজিক ব্যবসা। আমরা ফর প্রফিট নন ডিভিডেন্ড কোম্পানি। আমরা সকল শেয়ার হোল্ডারস এখান থেকে কোন লভ্যাংশ নেই না এবং নেব না। বেশ কিছু বছর ধরেই আমাদের প্রতিষ্ঠান লাভজনক তবে আমরা বেতন নেই কিন্তু লভ্যাংশ নেই না। লভ্যাংশটুকু প্রতিষ্ঠানকে আরও বড় করার কাজে ব্যবহার করি।

 

বাণিজ্য প্রতিদিন : বড় কর্পোরেট হাউজগুলোর সিএসআর ফান্ডের সাথে সামাজিক ব্যবসার কি কোন মিল রয়েছে?

সজীব এম খায়রুল ইসলাম : সিএসআর ফান্ড এর বিষয়টি একেক জায়গায় একেক ভাবে কাজ করে। আমরা অনেক সমস্যা নিয়ে কথা বলি। সামাজিক ব্যবসার মাধ্যমে আমরা সেগুলোর সমস্যার সমাধান করতে পারি। সিএসআর ফান্ডের মাধ্যমে কোন ব্যাক্তিকে সাহায্য করা যেতে পারে, কিন্তু সাহায্যের পরিবর্তে সমস্যার চিরস্থায়ি সমাধান করতে পারাটা তুলনামুলকভাবে সামাজিক ব্যবসার ক্ষেত্রে বেশি বাঞ্ছনীয়। যেমন উদাহরন হিসেবে বলা যায় একজন ক্ষুধার্তকে খাবার দেয়া অবশ্যই ভাল কাজ কিন্তু তাকে বার বার খাবার কিনে দেবার চেয়ে যদি তাকে নিজেই সাবলম্বি হতে সাহায্য করা যেত তাহলে কিন্তু সমাজে এর ফলাফলটা আরও বেশি দেখা যেত। সামাজিক ব্যবসায়ীরা মূলত এভাবেই চিন্তা করেন।

 

বাণিজ্য প্রতিদিন : “ইমপেক্ট হাব” কি ওয়াই ওয়াই ভেঞ্চারস এর একটি অংশ?

সজীব এম খায়রুল ইসলাম: “ইমপ্যাক্ট হাব” হল একটি গ্লোবাল কমিউনিটি, নেটওয়ার্ক অফ কোওয়ার্কিং কমিউনিটি এবং ইনোভেশন স্পেস। এটি সারাবিশ্বে মোট ১০৩ টি দেশে এবং ৫৫টি শহরে রয়েছে। ২ বছর আগে আমরা এটিকে, “ইমপ্যাক্ট হাব ঢাকা” নামে বাংলাদেশে নিয়ে আসি এবং এটি নিজেও একটি সামাজিক ব্যবসা। আমাদের অনেক সামাজিক উদ্যোক্তা বন্ধুরা এখান থেকে অফিস করেন এবং অনেকের সাথেই নেটওয়ার্কিং করেন। এখান থেকে অনেক ছোট ছোট ব্যবসায়ীরা একসাথে কাজ করছে এবং নিজেদের ব্যবসাকে বৃদ্ধি করেছে। এখানে আমরা সামাজিক ব্যবসায়ী উদ্যোক্তাদের ট্রেইনিং দেই, অফিস স্পেস দেই। যেখানে তারা একটি চমৎকার নেটওয়ার্ক তৈরি করতে পারে। যা তাদের আরও বড় হতে সাহায্য করে। ওয়াই ওয়াই ভেঞ্চারস আর ইমপ্যাক্ট হাব ঢাকা আসলে একই সাথে বাংলাদেশে সামাজিক ব্যবসা প্রসারে কাজ করে যাচ্ছে।

 

বাণিজ্য প্রতিদিন : নিজেকে নিয়ে বলুন, সব কিছু মিলিয়ে আপনি কি সন্তুষ্ট?

সজীব এম খায়রুল ইসলাম : আমি আমার ব্যবসা নিয়ে খুবই সন্তুষ্ট। আমি নিজেকে অনেক ভাগ্যবান মনে করি যে আমি এই পেশায় এসেছি যেখানে কিনা আমরা একটা পরিবারের মত কাজ করি। আমি আশা করি ভবিষ্যতেও আমি এই পেশায় থাকব এবং আরো ভাল ও বড় পরিসরে কাজ করব। আর যদি একেবারে নিজের কথাই বলতে বলেন, আমার খুব ইচ্ছে একদিন বিমান উড়ানো শিখব এবং আকাশে উড়ব।

 

বাণিজ্য প্রতিদিন : যারা সামাজিক ব্যবসা শুরু করতে চাইছেন তাদের প্রতি আপনার কিছু বলার আছে?

সজীব এম খায়রুল ইসলাম : অনেকেই চিন্তা করেন ব্যবসা করব নাকি, ফেইল করার ভয়ে থাকেন, দুশ্চিন্তা করেন। এসবের কারনে অনেকে সাহস পান না এবং ব্যবসায় আসেন না। আমার পরামর্শ হবে ভয় কে কাটিয়ে আপনারা ব্যবসায় আসেন। এটার কোন বয়স নেই। আজকে শুরু করলে হয়তো ১০ বছর পরে আপনার বিশাল একটি সফল ব্যবসা দাঁড়িয়ে যেতে পারে। অনেকে মুলধন নিয়ে ভয় করেন কিন্তু মুলধনের থেকেও গুরুত্বপুর্ন অনেক কিছু আছে যেমন নেটয়ার্কিং এর কথা বলতে পারি। আর ব্যবসায় না আসলে বা শুরু না করলে নেটওয়ার্কিং কখনো নিজ থেকে গড়ে উঠে না। তাই এক কথায় বলতে পারি, শুরু করেন। লেগে থাকেন এক সময় না এক সময় সফলতা ধরা দেবেই।

শেয়ার