Top

কলেজ বন্ধ করে মাঠে ঘোড়ার হাট

১৭ অক্টোবর, ২০২২ ১১:১৬ পূর্বাহ্ণ
কলেজ বন্ধ করে মাঠে ঘোড়ার হাট
জামালপুর প্রতিনিধি :

জামালপুর সদর উপজেলার রসিদপুর ইউনিয়নের তুলশিপুর ডিগ্রী কলেজের পাঠদান বন্ধ করে মাঠে ঘোড়ার হাট বসানোর অভিযোগ উঠেছে। পাঠদান বন্ধ করে হাট বসানোর অভিযোগ করে মাঠ থেকে ঘোড়ার হাট সরিয়ে নেয়ার দাবি জানান শিক্ষার্থীরা।

তবে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বলছেন, এটা একটি ঐতিহ্যবাহী ঘোড় হাট আমি চাইলেই তো, এতো বড় জায়গা দিতে পারবো না। এখন পর্যন্ত কেউ অভিযোগ দেয়নি।

স্থানীয় সুত্রে জানা যায়, জামালপুর সদর উপজেলার তুলশিপুর ডিগ্রী কলেজ মাঠে প্রতি বৃহস্পতিবার বেলা ১২টা থেকে ঘোড়ার হাট বসে। জেলার ঐতিয্যবাহী ঘোড়ার হাটে শত শত লোকের সমাগম ঘটে। এ হাটে দেশের বিভিন্ন জেলার মানুষ ঘোড়া ও ঘোড়ার গাড়ি বেচা কেনা করতে আসে। কলেজের মাঠ জুড়ে ঘোড়া, ঘোড়ার গাড়ির ও ক্রেতা-বিক্রেতার ভীড় জমে উঠে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তুলশিপুর ডিগ্রী কলেজের মাঠ দখল করে বসেছে ঘোড়ার হাট। হাটে বিক্রির জন্য প্রায় ২শতাধিক ঘোড়া ও ঘোড়ার গাড়ি নিয়ে বসে আছে লোকজন। পাশেই কলেজের ভবনগুলো বেলা ১২টার দিকে তালাবদ্ধ দেখা যায়। ক্লাশ চলার সময় হলেও হাট বসার কারনে ওই কলেজে কোন শিক্ষার্থী নেই। এতে পড়া-লেখা বিঘিœত হওয়ার পাশাপাশি কলেজের পরিবেশ নষ্ট হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় শিক্ষার্থী ও অভিভাবকরা।
শিক্ষার্থীদের অভিযোগ, কলেজ মাঠে ঘোড়ার হাট হওয়ায় পড়া-লেখার জন্য খুবই ক্ষতি হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান প্রতি শুক্রবার একদিন সরকারি ছুটি ছিল। এখন সরকার শুক্রবার ও শনিবার সপ্তাহে দুই দিন ছুটি ঘোষনা করেছে। কিন্তু আমাদের কলেজে ঘোড়ার হাটের কারনে সপ্তাহে ৪দিন ক্লাশ হয়। এ কলেজ ও হাট ক্ষমতাসীন দলের নেকাকর্মীরা চালায়। এ নিয়ে কথা বলার সাহস করে না কেউ। অন্য কলেজের শিক্ষার্থীদের চেয়ে আমাদের কলেজের শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল খারাপ হবে এটাই স্বাভাবিক।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কলেজের কয়েকজন শিক্ষার্থী বলেন, ’কলেজের মাঠে ঘোড়ার হাট বসায় ক্লাশ বন্ধের পাশাপাশি ঘোড়ার মল-মুত্রে দূর্গন্ধের সৃষ্টি হয়। মাঠ ময়লা-আবর্জনায় ভরে থাকে। কলেজ মাঠে শিক্ষার্থীদের খেলাধুলা ও শরীরচর্চার কোন পরিবেশ থাকে না। এ কলেজে শিক্ষার্থীদের বিশুদ্ধ পানির কোন ব্যবস্থা নেই। এছাড়াও কলেজের সীমানা প্রাচীর ও গেইট নেই। তারা দ্রুত কলেজে মাঠ থেকে ঘোড়ার হাট সরানোর দাবি জানান’।

 

নাম প্রকাশে অনিচ্ছুক তুলশিপুর কলেজের ডিগ্রীর শিক্ষার্থী বলেন, ’কলেজ মাঠে ঘোড়ার হাট বসানোটা অনৈতিক হয়েছে। কলেজ পরিচালনা পরিষদের লোকজন ক্ষামতাশীন দলের প্রভাবশালী নেতা। স্থানীয় চেয়ারম্যান ও নেতাদের মাধ্যমেই হাট আসে। তাঁরা কলেজ ও হাট পরিচালনা করেন। তাদের অনেকেই কলেজ পরিচালনা কমিটির সদস্য’।

এ বিষয়ে জানতে অধ্যক্ষ জাহাঙ্গীর আলম জানান, ক্লাশ হয়, তিনটে চারটে নিয়ে বাদ দিয়ে দেয়। এখন কি করমু ঘোড়ার বাজার। ৩শ জন নেতারা এর মধ্যে জড়িত। এজন্য বাজারের লোক সরায়ও না, আমি সরাতে বলিও না। আমার কোন বেনিফিটও নাই। কলেজে একটা টাকাও দেয় না। কলেজের কোন বেনিফিট নাই। এটা ইউনিয়ন আওয়ামীলীগের নেতা-কর্মী, উত্তারাঞ্চলের তুলশিপুর বাজার কেন্দ্রিক যারা, তারাই ডেকে নিয়ে বাজার চালায়। পড়া শোনার বিঘ্ন ঘটলেও কোন ব্যবস্থা নিতে পারছেন না বলে তিনি জানান।

শেয়ার