Top

চলনবিলে বিনাচাষে রসুন বোনায় ব্যস্ত কৃষকরা

০৭ নভেম্বর, ২০২২ ৪:০০ অপরাহ্ণ
চলনবিলে বিনাচাষে রসুন বোনায় ব্যস্ত কৃষকরা
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের শস্য ভান্ডারখ্যাত চলনবিলের পানি নেমে যেতে শুরু করার সাথে সাথে বিনাচাষে রসুনের চাষাবাদ শুরু করেছে কৃষকরা। প্রতিবারের মতো এবারো চলনবিলে এ লাভজনক চাষাবাদে নারী-পুরুষের ধুম পড়ে গেছে ইতিমধ্যেই।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জের শস্য ভান্ডারখ্যাত ঐতিহাসিক চলনবিলে কার্তিকের শেষের দিকে পানি নেমে যেতে থাকে এবং অগ্রহায়নের শুরুতে এ বিলের পলিমাটি শুকিয়ে যায়।
এ সুযোগে পড়ন্ত পলিমাটির উপর কৃষকেরা হালচাষ ছাড়াই রসুন বোনা শুরু করে। স্থানীয় কৃষি বিভাগ চলতি বছর চলনবিলের সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার প্রায় ৪৪১ হেক্টর জমিতে রসুনের চাষাবাদের লক্ষমাত্রা নির্ধারণ করেছে। ইতিমধ্যেই বিনাচাষে প্রায় ২১ হেক্টর জমিতে রসুন বোনা হয়েছে এবং বীজ রোপণের মাধ্যমে ৪’শ হেক্টর লাগানো হচ্ছে। এদিকে সিরাজগঞ্জের উল্লাপাড়া, তাড়াশ, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর, নাটোরের গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলার কৃষি বিভাগের তথ্যমতে,চলতি মৌসূমে রসুন চাষাবাদে এ অঞ্চলে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ২১ হাজার হেক্টর। কয়েক সপ্তাহ আগে এসব এলাকার কৃষি জমিগুলোতে আমন ধান কাটা শুরু হয়েছে। এ ধান কাটা শেষে বিনাচাষে রসুন রোপণের ধুম পড়ে গেছে চলনবিল ঘেষা উল্লেখিত উপজেলার বিভিন্ন স্থানে। বিনাচাষে লাভজনক এ ফসল বাম্পার ফলনের কারণে প্রতি বছরই কৃষকেরা রসুনের চাষাবাদ করে। স্থানীয় কৃষকেরা জানান, কার্তিক মাসের শেষে বিল থেকে পানি নেমে যায়। বিলে পলি জমা কাদা-মাটিতে বিনা চাষে সারিবদ্ধভাবে রসুনের কোয়া রোপণ করা হয় এবং রোপণ শেষে খড় বিছিয়ে দেয়া হয়। তবে রসুন বোনার কাজে পুরুষের চেয়ে নারী শ্রমিকের সংখ্যা অনেক এগিয়ে রয়েছে। এরআগে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শে জমিতে প্রয়োজনীয় সার এবং পানি সেচ দেয়া হয়। এবারো রসুনের বাম্পার ফলনের আশা করা হচ্ছে। এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন,প্রতিবছরের মতো এবারো চলনবিল এলাকার বিভিন্ন স্থানে বিনাচাষে রসুন চাষাবাদ করছে কৃষকেরা। বিল এলাকার বর্ষার পানি নেমে যাওয়ার সাথে সাথে কাঁদা মাটিতে এ রসুন রোপণ করা হচ্ছে। আবাহাওয়া অনূকুলে থাকলে এবারো রসুনের বাম্পার ফলন হবে বলে আশা করা যাচ্ছে।

শেয়ার