Top

নোয়াখালীর সুবর্ণচরে কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস

১০ নভেম্বর, ২০২২ ৩:৫১ অপরাহ্ণ
নোয়াখালীর সুবর্ণচরে কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস
নোয়াখালী প্রতিনিধি :

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর শস্য বিন্যাসে বিনা উদ্ভাবিত সরিষার জাত অন্তর্ভুক্তির মাধ্যমে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি, বীজ উৎপাদন, সংরক্ষণ ও বীজ উদ্যোক্তা সৃষ্টির জন্য কৃষক প্রশিক্ষণ, শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে বিনা’র নোয়াখালী উপকেন্দ্র আয়োজনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় সুবর্ণচরের গ্লোব এগ্রো খামারে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে সুবর্ণচরের ৬০ জন প্রান্তিক কৃষক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে বিনা উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা সোহেল রানার সঞ্চালনায় উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোহাম্মদ আশিকুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী বক্তব্য রাখেন, বিনা’র মহাপরিচালক (ভারপ্রাপ্ত) ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিনা’র পরিচালক (গবেষণা ) ড. মো. আব্দুল মালেক, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (গবেষণা সমন্বয়ক) ড. মোঃ মঞ্জুরুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবীদ মো. শহীদুল হক এবং সুবর্ণচর বিএডিসির প্রকল্প পরিচালক মো. আজিম উদ্দিন।

বক্তারা বলেন, বিনা ধান-১৭ এর মত স্বল্প জীবনকালীন জাতের চাষ নিশ্চিত করতে পারলে দেশের চাহিদা পূরনে তেল ফসলের চাষাবাদ ও বাড়ানো সম্ভব হবে। কেননা অক্টোবর এর শেষে কিংবা নভেম্বরের শুরতেই আমন ধান কর্তন করা গেলে খুব সহজেই সরিষার চাষাবাদ করা যাবে। এতে দেশে তেলের ঘাটতি যেমন পুরন হবে, একই সাথে কৃষকের আয় ও বৃদ্ধি হবে।

শেয়ার