Top

ফরিদপুরে চাঁদা চেয়ে গনধোলাইয়ের শিকার পুলিশ সদস্য

১৫ নভেম্বর, ২০২২ ১০:২৫ পূর্বাহ্ণ
ফরিদপুরে চাঁদা চেয়ে গনধোলাইয়ের শিকার পুলিশ সদস্য
ফরিদপুর প্রতিনিধি :

ফরিদপুরের ভাঙ্গায় পুলিশ পরিচয় দিয়ে চাঁদা দাবি করায় স্থানীয় জনতার হাতে গনধোলাইয়ের শিকার হয়েছেন মোঃ শিমুল নামের এক পুলিশ সদস্য।

সোমবার (১৪ নভেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে ভাঙ্গা হাইওয়ে ইন্টারশেকসনের ফ্লাইওভারে এ ঘটনা ঘটে।
পরে তাকে স্থানীয়রা থানা পুলিশের কাছে সোপর্দ করেন। ঘটনার পর থেকেই বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে, চলছে নানান সমলোচনার ঝড়।

তবে ভাঙ্গা থানা পুলিশের ভাষ্য ওই পুলিশ সদস্য শিমুল স্থানীয় এক তরুন-তরুনীকে প্রকাশ্যে অশালিন অবস্থায় দেখে তাদের ধমক দেওয়ার ফলে শিমুল স্থানীয়দের হাতে গনধোলাইয়ের শিকার হন।

প্রতক্ষ্যদর্শী অটো-গাড়ির কেরানী সুরুজ জানান, ঘটনাস্থলের আশ-পাশে সে কাজ করছিলো। তখন দুর থেকে চিল্লা-চেল্লি শুনে ফ্লাইওভারের উপরে ২০/২৫ জন লোক একজনকে মারপিট করছেন। পরে সেখানে পৌঁছে শিমুলকে চিনতে পারেন এবং শিমুলের পরিচয়পত্র চাওয়া হলে, পুলিশের কনষ্টেবল পরিচয় দেন শিমুল। পরে সেখান থেকে শিমুলকে ভাঙ্গা ট্রাফিক পুলিশ বক্সে নেওয়া হয় এবং থানা পুলিশের এএসআই পরিতোষকে খবর দিয়ে শিমুলকে ভাঙ্গা থানায় সোপর্দ করেন তারা। তবে, সুরুজ অভিযোগ করেন শিমুল যদি পুলিশ হয়? তবে তার আচরন কেন এমন হবে? পুলিশের রুচি-আদর্শ কোনটাই তার মধ্যে নাই।

স্থানীয় অমিত নামের এক ব্যক্তি জানান, আমি মাছের আড়তে কাজ করি। সকালে গোলচত্বরে ঘোরা-ফেরা করছিলাম, আমার বাড়ি-ঘর কোথায় জানতে চায় শিমুল। আমি পরিচয় দিলে, সে আমার কাছে খামাঁ-খা এক হাজার টাকা টাকা চায়। আমি টাকা দিতে রাজি না হওয়ায় সে আমারে ধইরা শুধু-শুধু চড়াইছে। আমি তার পাঁ ধইরা বলছি, আমারে থানায় নিয়েন না। আমার চিৎকার শুনে একপর্যায়ে আশ-পাশের লোকজন এগিয়ে আসে এবং শিমুলকে মারধর করেন।

ভ্যানচালক আলামিন জানান, সে সকালে তার ভ্যান নিয়ে মুনসুরাবাদ এলাকা থেকে ভাঙ্গায় ফিরছিলেন। পথিমধ্যে, পুলিশ পরিচয় দিয়ে মহাসড়কে চলাচলরত কয়েকটি অটো-গাড়ি থেকে টাকা আদায় করছেন শিমুল।

মাছ ব্যবসায়ী হৃদয় জানান, গত সাত মাস আগে পুলিশের পোশাক পরিহিত অবস্থায় শিমুল ও তার আরও এক সহযোগি নওয়াপাড়া ষ্ট্যান্ড থেকে তার একটি মোটর সাইকেল ও মোবাইল ফোন কেড়ে নেয়। এতে তার অপরাধ কি? শিমুলের কাছে জানতে চাইলে শিমুল বলেন, তোর গাড়ির কাগজপত্র নাই, তুই থানায় আয় তারপর তোর গাড়ি দিবো। এরপর থানায় গিয়ে শিমুলকে আর খুজেঁ পাওয়া যায়নি। ওই ঘটনায় ভাঙ্গা থানায় একটি জিডি করেন মাছ ব্যবসায়ী।

অভিযুক্ত পুলিশ সদস্য শিমুল জানান, তিনি নরসিংদী জেলার পলাশ থানার বাসিন্দা। তার শশুর বাড়ি ভাঙ্গার হামিরদী গ্রামে। তিনি ভাঙ্গা থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়ে গাড়ির অপেক্ষায় ভাঙ্গা ইন্টার সেকশনে অপেক্ষা করছিলেন এসময় স্থানীয় কিছু লোকের সঙ্গে তার ভুল বুঝা-বুঝি হয়।

নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানায়, ভুয়াঁ পুলিশ পরিচয়ে দীর্ঘদিন যাবত ভাঙ্গায় ছিনতাইসহ বিভিন্ন অপ্রীতিকর ঘটনা ঘটেছে। ভাঙ্গা গোলচত্তর দক্ষিন বঙ্গের অন্যতম প্রবেশদার। প্রায়ই ভাঙ্গার ইন্টার সেকশনসহ শহরের গুরুত্বপূর্ন মহাসড়ক এলাকায় ছিনতাইসহ ডাকাতির ঘটনা ঘটছে। এ ঘটনাগুলোর ব্যাপারে পুলিশের উদাশীনতাই দায়ী।

অনতিবিলম্বে, ভাঙ্গা ইন্টারসেকশনসহ শহরের গুরুত্বপূর্ন পয়েন্ট গুলোতে সিসি ক্যামেরা বসানোসহ এগুলোর মনিটরিংয়ে জোরদার বাড়ানো প্রয়োজন বলে মনে করেন তারা। সেই সঙ্গে ওই সব দুষ্কৃতকারীদের চিহ্নিত করার দাবি জানিয়ে পুলিশসহ স্থানীয় রাজনৈতিক নেতাদের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

ফরিদপুরেএ ভাঙ্গা থানার উপ-পরিদর্শক (এস আই) মোঃ মারুফ জানান, শিমুল আর, আর, এফ, এর একজন পুলিশ সদস্য। তবে তিনি সাময়িক বরখাস্ত রয়েছেন।

অতিরিক্ত পুলিশ সুপার (ভাঙ্গা সার্কেল) হেলাল উদ্দিন ভুঁইয়া জানান, শিমুল তার শশুর বাড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে ভাঙ্গা ইন্টার সেকশনে গাড়ির অপেক্ষায় ছিলেন। তখন স্থানীয় অমিত মালো ও তার বান্ধবীকে মহাসড়কের পাশে প্রকাশ্যে অশালীন অবস্থায় দেখতে পায় শিমুল। পরে এর প্রতিবাদ করলে স্থানীয়দের রোষানলে পড়েন শিমুল। খবর পেয়ে শিমুলকে থানা পুলিশ উদ্ধার করে থানায় নিয়ে আসে। তিনি জানান, এ বিষয়ে কোন লিখিত অভিযোগ তিনি পান নি। তবে বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে।

শেয়ার