Top

সিরাজগঞ্জে অব্যবস্থাপনায় ৪ হাজার একর জমি জলাবদ্ধ

১৭ নভেম্বর, ২০২২ ৮:২৬ অপরাহ্ণ
সিরাজগঞ্জে অব্যবস্থাপনায় ৪ হাজার একর জমি জলাবদ্ধ
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জে প্রায় ৪ হাজার একর জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। অব্যবস্থাপনার কারনে এসব জমি বছরের বেশির ভাগ সময় পানির নিচে থাকে। এতে বছরের ২টি চাষাবাদ থেকে বঞ্চিত হচ্ছে কৃষকেরা।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলার মধ্যে যমুনা বিধৌত চৌহালী উপজেলা বাদে সবকয়টি উপজেলার বিভিন্ন স্থানে যত্রতত্র পুকুর খনন, খাল, বিল, নদী, ক্যানেল বন্ধ করে অপরিকল্পিত ভাবে রাস্তা নির্মাণ এবং ছোট বড় ব্রিজ ও কালভার্টের মুখ বন্ধ করে স্থাপনা নির্মাণ করায় এসব জমিতে জলাবদ্ধতা হয়ে পড়েছে। এতে প্রতিবছর বিভিন্ন ফসল উৎপাদনে ক্ষতিগ্রস্ত হচ্ছে হাজার হাজার কৃষক।

জেলার ৯ উপজেলার বিভিন্ন স্থানে ৩ হাজার ৯২৫ একর জমি এখন জলাবদ্ধ হয়ে আছে। এর মধ্যে আংশিক জলাবদ্ধ রয়েছে ১৫০ একর জমি এবং সিরাজগঞ্জ সদরে ৪৯২, তাড়াশে ৮৬৭ একর, বেলকুচিতে ৬৭৬, কামারখন্দে ২৭২,শাহজাদপুরে ২২৮, উল্লাপাড়ায় ৯২ ও কাজিপুর উপজেলার ৫৪ একর জমিতে জলাবদ্ধতা রয়েছে। তবে বিশেষ করে চলনবিল এলাকার তাড়াশ, উল্লাপাড়া ও রায়গঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে পুকুর খনের এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এতে এসব এলাকার ফসলি জমির পানি নিস্কাশন হচ্ছে না র্দীঘদিন ধরে। বেশির ভাগ জলাবদ্ধ জমিতে কচুরিপানাসহ নানা আর্বজনা জমেছে এবং অনেক জমিতে কৃষক কচুরিপানা পরিষ্কারের চেষ্টা করছে। এ বিষয়ে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন বলছেন, ফসলি জমিতে জলাবদ্ধতার কারণ উদঘাটন ও তার নিরসন নিয়ে কাজ করা হচ্ছে।

ইতোমধ্যেই রায়গঞ্জ উপজেলায় জাইকার ৩টি বড় প্রকল্প হাতে নেওয়াহয়েছে এবং এ ৩টি প্রকল্পের কাজ শিগগিরই শুরু হবে। বিএডিসির (ক্ষুদ্র সেচ) বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, জলাবদ্ধতা নিরসনে প্রথমে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও কৃষক লিখিতভাবে আবেদন করবেন।

এ আবেদন যাচাই-বাছাই শেষে উপজেলা সেচ কমিটি সেটা অনুমোদন দেবে। জলাবদ্ধতার নিরসনে আবেদন গুলোর মধ্যে ইতিমধ্যেই বেশ কিছু বাস্তবায়ন করা হয়েছে।কিছু বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে। এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন, র্দীঘদিন ধরে জেলার বিভিন্ন স্থানে জলাবদ্ধ ও অস্থায়ী জলাবদ্ধ জমির বিশেষ করে ফসলি জমিতে বছরে ২ বার চাষাবাদ করা সম্ভব হয় এবং স্থায়ী জলাবদ্ধতা নিরসনের বিষয়ে জেলা সমন্বয় সভায় উত্থাপন করা হবে বলে উল্লেখ করেন তিনি।

শেয়ার