Top

জোলাভাতিতে দে-ছুট ভ্রমণ সংঘ

১৯ নভেম্বর, ২০২২ ৭:৪৭ অপরাহ্ণ
জোলাভাতিতে দে-ছুট ভ্রমণ সংঘ
মুহাম্মদ জাবেদ হাকিম :

দেশের ঐতিহ্যবাহী ভ্রমণ সংগঠন ‘দে-ছুট ভ্রমণ সংঘ’। বিলুপ্ত হওয়া আবহমান বাংলার সংস্কৃতির জোলাভাতির আয়োজন করেছে দে-ছুট। গত ১৮ নভেম্বর সাভারের বনগাঁও ইউনিয়নের ইউসুফ নগর আবাসন সিটির বেণুশাখা ক্যাম্পিং সাইটে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠিত হয় এই জোলাভাতি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক বাণিজ্য প্রতিদিন’র সম্পাদক সাংবাদিক শাহরিয়ার পলাশ।

অনুষ্ঠানের মাসব্যাপী দে-ছুট ফেসবুক গ্রুপে নানান কুইজে অংশগ্রহণকারীদের শুভেচ্ছা উপহার এবং সংগঠনের সঙ্গে জড়িত একনিষ্ঠদের সম্মাননা প্রদান করা হয়। দিনভর আয়োজনে শিশুদের জনপ্রিয় খেলা গোল্লাছুট, টিলসপ্রেস, কানমাছি সহ নানান খেলায় মেতে উঠে সংগঠনের নানান বয়সি সদস্যরা। খেলার মাঝেই সবাই ফিরে পেয়েছিল হারানো শৈশব। দুপুরে কলাপাতায় খিচুড়ি খাওয়ার মধ্য দিয়ে জোলাভাতি আয়োজন পূর্ণতা পায়।

           

বিশেষ এই আয়োজনে উপস্থিত ছিলেন দে-ছুট এর খন্দকার মোস্তাক আহমেদ, এম.এ কালাম, আরাফাত হাসান, রতন খাঁন, এডভোকেট মেহেদি হাসান, হাসিব আলি, নাজমুল আহমেদ ও গণমাধ্যম কর্মী নাজমুল শাহীনসহ প্রমুখ পরিচালকবৃন্দ।

দে-ছুট এর পথচলা যা প্রায় দীর্ঘ ৩০ বছর। এই সংগঠন ভ্রমণের পাশাপাশি নানান সামাজিক কর্মকান্ড এবং দেশের সংস্কৃতি হতে হারিয়ে যাওয়া শব্দ ও আয়োজনগুলোর পরিচিতি তুলে ধরার চেষ্টা করে নবপ্রজন্মের নিকট। সংগঠনের প্রতিটা আয়োজনই হয় সদস্যদের অর্থায়নে।

শেয়ার