Top

রোনালদো যেন বিশ্বকাপের অতিথি

২১ নভেম্বর, ২০২২ ১:০২ অপরাহ্ণ
রোনালদো যেন বিশ্বকাপের অতিথি
স্পোর্টস ডেস্ক :

লিওনেল মেসির এটা শেষ বিশ্বকাপ। ক্রিস্তিয়ানো রোনালদো, লুকা মডরিক, টমাস মুলাররাও শেষবার খেলবে বিশ্বকাপে। অনেক দিন ফুটবল মাতিয়ে রেখেছে এমন একটা প্রজন্ম একসঙ্গে বিদায় নেবে এবার। ওদের মানের খেলোয়াড়ের জন্য কত দিন অপেক্ষা করতে হয় সেটাই দেখার।

বিশ্বকাপে গোল্ডেন বুটের একটা লড়াই সব সময়ই উপভোগ্য। গতবার হ্যারি কেইন জিতেছে পুরস্কারটা। এবারও কেইন অন্যতম ফেভারিট। তবে নিশ্চিতভাবে বলা যাবে না, কে জিতবে এবারের গোল্ডেন বুট। করিম বেনজিমার সুযোগ ছিল। কিন্তু ইনজুরি নিয়ে বিশ্বকাপে এসেছে ও, চোট পাওয়া কারো জন্য পুরো টুর্নামেন্ট সেরা ছন্দে খেলা কঠিন (গতকাল বিশ্বকাপ শেষ হয়ে গেছে বেনজিমার)। নেইমার পিএসজিতে দারুণ একটা মৌসুম খেলে বিশ্বকাপে এসেছে। ছন্দে আছে কিলিয়ান এমবাপ্পেও। আর লিওনেল মেসি তো স্বপ্নের ফর্মে। এই বয়সেও পিএসজির পাশাপাশি জাতীয় দলের প্রাণভোমরা মেসি।

মজার ব্যাপার হচ্ছে, ক্রিস্তিয়ানো রোনালদোর কথা বলছে না অনেকে। মনে হচ্ছে রোনালদো বিশ্বকাপে এসেছে অতিথি হয়ে। ম্যানচেস্টার ইউনাইটেডে খারাপ সময় কাটানোয় অনেকের ধারণা, বিশ্বকাপে নিষ্প্রভ থাকবে ও। কিন্তু কে জানে-রোনালদোকে রিয়াল মাদ্রিদ থেকে খুব ভালোভাবে চিনি আমি। সে বাইরের সমালোচনা গায়ে মাখার মানুষ নয়।

আসা যাক বিশ্বকাপের ফেভারিট নিয়ে। ফ্রান্স, আর্জেন্টিনা, ব্রাজিল, স্পেন, জার্মানি—এই দলগুলো সব সময় শিরোপা জিততে আসে। ঘুরেফিরে তাদের কথা বলে সবাই। এবার আমি ব্যক্তিগতভাবে এগিয়ে রাখব ব্রাজিল আর ফ্রান্সকে।

স্পেনকে বাতিলের খাতায় ফেলা যাবে না। আমি তো অন্তত সেমিফাইনাল পর্যন্ত দেখছি এনরিকের দলকে। দায়িত্ব নেওয়ার পর তরুণদের গড়েপিটে গতিসম্পন্ন একটা দল তৈরি করেছে এনরিকে। ফাতি, গাবি, পেদ্রি ভবিষ্যতের তারকা সবাই। এবারের বিশ্বকাপে পুরো ফুটবল দুনিয়া দেখবে এই তরুণদের সামর্থ্য।

আমার কথা একপাশে সরিয়ে রেখে স্পেনের গত কিছুদিনের ফল দেখুন। ২০২০ ইউরোর সেমিফাইনাল খেলেছে স্পেন। ২০২০-২১ মৌসুমের উয়েফা নেশনস লিগে হয়েছে রানার্স আপ। ফাইনালে ফ্রান্সের বিপক্ষে জিততেও পারত ওরা। এরপর এবারের নেশনস লিগে পর্তুগালকে পেছনে ফেলে হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। এমন একটা দল বিশ্বকাপ সেমিফাইনাল খেলতেই পারে। আর সেমিফাইনালে পৌঁছলে শিরোপা জেতাও অসম্ভব নয়।

লেখাঃ ইকের ক্যাসিয়াস। সাবেক অধিনায়ক, স্পেন।

শেয়ার