Top

রোনালদোর রেকর্ডের রাতে পর্তুগালের জয়

২৫ নভেম্বর, ২০২২ ১১:৩৮ পূর্বাহ্ণ
রোনালদোর রেকর্ডের রাতে পর্তুগালের জয়
স্পোর্টস ডেস্ক :

প্রথম খেলোয়াড় হিসেবে ৫ বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অঘটনের শিকার হতে হতেও হয়নি পর্তুগাল। ইউরোপিয়ান জায়ান্টদের সঙ্গে ম্যাচের শেষ মিনিট পর্যন্ত লড়াই করেই হার মেনেছে ঘানা। 

প্রথম খেলোয়াড় হিসেবে ৫ বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অঘটনের শিকার হতে হতেও হয়নি পর্তুগাল। ইউরোপিয়ান জায়ান্টদের সঙ্গে ম্যাচের শেষ মিনিট পর্যন্ত লড়াই করেই হার মেনেছে ঘানা।

গ্রুপ ‘এইচ’ এর এই ম্যাচে কাতার বিশ্বকাপে নিজেদের মিশন শুরু করে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। নিজের সম্ভাব্য শেষ বিশ্বকাপের শুরুটা ভালোই হল তার এবং পর্তুগালের। তবে ঘানার বিপক্ষে জয় এসেছে নিজেদের শেষ ঘামের বিন্দু ঝড়িয়েই।  ৩-২ গোলে জেতা ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত ছিল নাটকীয়তায় ভরপুর।

ম্যাচের শুরু থেকেই ঘানার রক্ষণে আক্রমণের ঢেউ তোলেন রোনালদো–ফেলিক্স–কানসেলোরা। এর প্রতিফলন অবশ্য স্কোরবোর্ডে দেখা যাচ্ছিল না। এর কারণও আছে। ম্যাচের ১০ মিনিটেই বক্সের মধ্যে বল পেয়ে যান রোনালদো। কিন্তু শটটি তিনি নেন ঘানার গোলকিপার লরেঞ্জ আটি জিগি বরাবর। এরপর আরও কয়েকটি সুযোগ পান রোনালদো। তাঁর সতীর্থরাও যেন তাঁকে দিয়ে গোল করাতে মরিয়া হয়ে উঠেছিলেন। এ কারণে বক্সের মধ্যে বেশির ভাগ পাসই গেছে রোনালদোর দিকে। কিন্তু সহজ সুযোগগুলোকেও গোলে পরিণত করতে পারেননি তিনি।

এভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা। অবশেষে পর্তুগাল গোল পায় ৬৫ মিনিটে। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন রোনালদো। পেনাল্টিটি আদায় করেন তিনি নিজেই। রোনালদোকে ঠেকাতে তাঁকে বক্সের মধ্যে ফেলে দেন সালিসু। সঙ্গে সঙ্গেই রেফারি পেনাল্টির বাঁশি বাজান। ঘানার খেলোয়াড়েরা প্রতিবাদ জানালেও ভিএআর দেখারও প্রয়োজন মনে করেননি রেফারি। পেনাল্টি নিতে বেশ অনেকটা সময় নেন রোনালদো। কিন্তু বলটি ঠাণ্ডা মাথায়ই জালে পাঠান তিনি। আর এই গোলের মাধ্যমেই প্রথম খেলোয়াড় হিসেবে ৫ বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েন তিনি।

গোল খেয়ে দমে যায় নি ঘানা, মাথা ঠান্ডা রাখার ফল হিসেবেই ৭৩ মিনিটে সমতায় ফিরে তারা। গোল করেন ঘানা অধিনায়ক আন্দ্রে আইয়ু। তবে ঘানার এই আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৭৮ মিনিটে জোয়াও ফেলিক্স আবারও পর্তুগালকে এগিয়ে দেন তার অসাধারণ ফিনিশের মাধ্যমে। ২ মিনিট পরই ব্যবধান ৩-১ করেন রাফায়েল লিয়াও।

যখনই মনে হচ্ছিল পর্তুগাল আরামেই ম্যাচ জিততে যাচ্ছে ঠিক সেই মুহূর্তেই গোল করে ঘানাকে ম্যাচে ফেরান ওসমান বুকারি। ৮৯ মিনিটে তার করা গোলের পর ৯ মিনিট অতিরিক্ত সময় যোগ করেন ম্যাচ অফিশিয়ালরা। আর সেখানেই পর্তুগালকে ভয় পাইয়ে দিয়েছিল ঘানা। ম্যাচের শেষ দিকে বক্সে ঢুকে গিয়েও বল বাইরে মারেন ঘানার বুকারি, একদম শেষ মিনিটে পর্তুগিজ গোলরক্ষক কস্তার হাত থেকে বল ছুটে গিয়ে পড়ে ঘানার উইলিয়ামসের পায়ে, কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। যার ফলে হাফ ছেড়ে বাঁচেন রোনালদো এবং পর্তুগাল।

ম্যাচে বল দখলের লড়াই কিংবা গোলের প্রচেষ্টার দিক থেকে পর্তুগাল এগিয়ে থাকলেও ঘানাও কম যায় নি। পর্তুগালের ৬২% বল দখলের পাশাপাশি গোলমুখি প্রচেষ্টা ছিল ১১ টি, বিপরীতে ঘানার প্রচেষ্টা ছিল ৯ টি। কিন্তু শেষদিকে ঘানার আক্রমণ সামলাতে বেশ হিমশিমই খেতে হয়েছে পর্তুগালকে।

রুদ্ধশ্বাস এই জয়ের ফলে নিজেদের গ্রুপের শীর্ষে উঠে গেল পর্তুগাল। ঘানার অবস্থান গ্রুপের তলানিতে। নিজেদের পরবর্তী ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে পর্তুগাল।

শেয়ার