Top

প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফর ব্যানার-ফেস্টুনে ঢেকে গেছে নগরী

২৭ নভেম্বর, ২০২২ ১০:৫৪ পূর্বাহ্ণ
প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফর ব্যানার-ফেস্টুনে ঢেকে গেছে নগরী
চট্টগ্রাম প্রতিনিধি :

দীর্ঘদিন পর আগামী ৪ ডিসেম্বর বন্দর নগরী চট্টগ্রামে আওয়ামী লীগের জনসভা। সেই জনসভায় আসবেন দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুকন্যার আগমন ঘিরে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে প্রাণচাঞ্চল্য। উৎসাহ-উদ্দীপনায় চলছে প্রধানমন্ত্রীকে বরণের প্রস্তুতি।

নগরীর পলোগ্রাউন্ড মাঠে এই জনসভাকে ঘিরে একদিকে যেমন প্রস্তুত হচ্ছে পলোগ্রাউন্ড মাঠ। অন্যদিকে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে নানা ধরনের ব্যানার, ফেস্টুন, তোড়ন ও প্ল্যাকার্ডে ঢেকে যাচ্ছে পুরো নগরী।

এদিকে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে নগরীর ভাঙা সড়কগুলো সংস্কারের পাশাপাশি নগরীর সৌন্দর্য বৃদ্ধি করতে রাত দিন কাজ করে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

সরেজমিন চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সর্বত্রই আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনসমূহের নেতা-কর্মীদের নামে বিভিন্ন ধরনের ব্যানার ফেস্টুন লাগানো হচ্ছে। চট্টগ্রামের আখতারুজ্জামানা ফ্লাইওভার থেকে শুরু করে, সড়ক আইল্যান্ড, ডিভাইডার, গোল চত্বর, গোল চত্বর সমূহের নানা স্থাপত্যশৈলী ঘিরেও লাগানো হচ্ছে ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড।

দেখা গেছে একদিকে সিটি করপোরেশন সৌন্দর্য বাড়াতে রাত-দিন কাজ করছে পক্ষান্তরে ব্যানার ফেস্টুনে ঢেকে যাচ্ছে স্থাপত্যশলীসহ নগরের সৌন্দর্য।

চট্টগ্রাম মহানগরীর অক্সিজেন মোড় থেকে শুরু করে নগরীর বহদ্দার হাট, মুরাদপুর, দুই নম্বর গেইট, জিইসি, ওয়াসা, লালখান বাজার, টাইগার পাস, আগ্রাবাদ ও বন্দর পতেঙ্গাসহ সমগ্র পলোগ্রাউন্ড মাঠ ঘিরে প্রধানমন্ত্রীর আগমন ঘিরে নেতা-কর্মীদের নাম প্রচারণায় আনতে ব্যানার ফেস্টুন লাগানো হচ্ছে।

সচেতন মহল বলছেন, প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতেই নেতারা বড় বড় ব্যানার-পোস্টার তুলেছেন। প্রধানমন্ত্রী যেসব সড়ক দিয়ে আসা-যাওয়া করবেন মূলত সেসব সড়কেই ব্যানার-পোস্টারের ছড়াছড়ি। কে কার থেকে বড় ব্যানার তুলবে, সেই প্রতিযোগিতা চলছে।

এদিকে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে নগরীর বিভিন্ন ভাঙা সড়কগুলো সংস্কারের পাশাপাশি সৌন্দর্য বর্ধনে কাজ করছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নতুন করে সাজছে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম। ভাঙাচোরা সড়ক মেরামত ও বিভিন্ন সড়কের আইল্যান্ড থেকে শুরু করে ফুটপাত রঙিন করে তোলা হচ্ছে।

এছাড়া আখতারুজ্জামান চৌধুরী বাবু ফ্লাইওভার, এমএ মান্নান ফ্লাইওভারের মাঝখানের অংশটির ল্যাম্পপোস্টে নৌকার আকৃতিতে এলইডি বাতি লাগিয়ে আলো ঝলমলে করা হয়েছে। টাইগারবাসের শ্রীহীন হয়ে পড়া বাঘগুলোও রঙ-তুলির আঁচড়ে প্রাণ ফিরে পেয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, দীর্ঘ ১০ বছর পর চট্টগ্রামের জনসভায় ভাষণ দে‌বেন জা‌তির জন‌কের কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। এ নিয়ে চট্টগ্রামের মানু‌ষসহ দলীয় নেতার্মীদের মনে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে। নেতাকর্মী‌রা আনন্দে উচ্ছ্বসিত।

মেয়র আরও বলেন, নগরীকে রঙিনভাবে সাজাতে কাজ করছে সি‌টি ক‌রপোরেশন। প্রধানমন্ত্রীর আগমন‌ ঘি‌রে ভাস্কর্যগুলোকে নতুন রূপ দেওয়া হচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রীর আগমন ও মহান বিজয় দিবস‌ উপলক্ষে নগরের বিভিন্ন রাস্তাঘাট ও স্থাপত্যশৈলীগু‌লো‌ ডি‌সেম্বর মাস আসার আগেই ঝকঝকে-তকতকে করে তোলা হবে। জনসভা ঘিরে বিভিন্ন স্থানে লাগানো ব্যানার-পোস্টারগুলো দ্রুত সময়ের মধ্যে সরিয়ে নেওয়া হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে চট্টগ্রাম মহানগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে সৌন্দর্যবর্ধনের কাজ চলছে। পাঁচটি জোনে ৫ জন ঠিকাদারের অধীনে প্রতিদিন কয়েকশ শ্রমিক সৌন্দর্যবর্ধনের কাজ করছেন। নগরীর সড়ক বিভাজক এবং ফ্লাইওভারসহ প্রতিটি পিলার রঙ করা হচ্ছে। গুরুত্বপূর্ণ মোড়গুলোতে প্রধানমন্ত্রী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টাঙানো হচ্ছে। একই সঙ্গে সরকারের বড় বড় মেগা প্রকল্পসহ উন্নয়নের চিত্র এলইডি স্ক্রিনে প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে।

শেয়ার