Top

সিরাজগঞ্জে সরকারি কম্বল বরাদ্দ ও সরবরাহ দিয়ে ফেরত নেওয়ার অভিযোগ

০২ ডিসেম্বর, ২০২২ ৪:৪৪ অপরাহ্ণ
সিরাজগঞ্জে সরকারি কম্বল বরাদ্দ ও সরবরাহ দিয়ে ফেরত নেওয়ার অভিযোগ
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার অসহায়, দরিদ্র ও দুস্থ্য শীতার্ত মানুষের শীত নিবারনের জন্য সরকারি কম্বল বরাদ্দ ও সরবরাহের পর ফেরৎ নেয়ার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে সরবরাহকৃত কম্বলগুলো ইউপি চেয়ারম্যানরা ভ্যানযোগে নিয়ে এসে ফেরত দেয়ার পর তা উপজেলা পরিষদের গোডাউনে রাখা হয়েছে।

এ নিয়ে জনমনে ব্যাপক ক্ষোভ ও নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। শাহজাদপুর উপজেলা ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি ও গালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাতেন এ তথ্য নিশ্চিত করে জানান, অসহায়, দরিদ্র ও দুস্থ্য শীতার্ত মানুষের শীত নিবারনের জন্য সরকার গত ২৭ নভেম্বর উপজেলার ১৩টি ইউনিয়নে ৩৫০ পিস করে মোট ৪ হাজার ৫৫০ পিস কম্বল বরাদ্দ দিয়ে তা সরবরাহও করা হয়।

সংশ্লিষ্ট চেয়ারম্যানগণ কম্বল বিতরণের জন্য নিজ নিজ ইউনিয়নের অসহায়, দরিদ্র ও দুস্থ্য শীতার্ত মানুষের তালিকা তৈরির পর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া আফরিন পিআইও দিয়ে চেয়ারম্যানদের ২’শ পিস করে কম্বল ফেরৎ দিতে বলেছেন।

তিনি আরো বলেন, প্রতিটি ইউনিয়নে বিপুল সংখ্যক অসহায়, দরিদ্র ও দুস্থ্য মানুষের জন্য বরাদ্দ দেয়া মাত্র ৩৫০ পিস করে কম্বল প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। সেখান থেকে ২’শ পিস করে কম্বল ফেরৎ দিলে মাত্র দেড়শ পিস করে কম্বল বিতরণ করা খুবই দূরূহ ব্যাপার সেকারণেই সব কম্বল ফেরত দেয়া হয়েছে।

এদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) রাশেদুল ইসলাম জানান, উপজেলায় বরাদ্দকৃত কম্বল থেকে এমপি সাহেব নিজে বিতরণ করার জন্য ২’শ পিস করে কম্বল চেয়েছেন বিষয়টি সকল চেয়ারম্যানকে জানিয়ে দিতে বলেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। এরপর উপজেলা ইউপি চেয়ারম্যান সমিতির সিদ্ধান্তের প্রেক্ষিতে সরবরাহ নেয়া সব কম্বল ফেরৎ দেয়া হয়েছে।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া আফরিন মুঠোফোনে এমপি সাহেবের বিতরণের বিষয়টি জানিয়েছেন। সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারক আহামদ জানান, সরকারি নিয়মানুযায়ী বিতরণ করার জন্য প্রত্যেক উপজেলায় নির্ধারিত সংখ্যক কম্বল বরাদ্দ দেয়া হয়েছে।

অপরদিকে সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য মেরিনা জাহান কবিতা বলছেন, তিনি নিজস্ব তহবিল থেকেই অসংখ্য গরিব দুঃখিকে সাহায্য করে থাকেন। সরকারের বরাদ্দ দেয়া কম্বল চেয়ারম্যানদের কাছ থেকে ফেরৎ নেয়ার কোনো নির্দেশ দেয়ার প্রশ্নই ওঠে না। হয়তো বিষয়টি নিয়ে তার বিরদ্ধে কোনো ষড়যন্ত্র করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

শেয়ার