Top

অস্তিত্ব সংকটে রংপুরের শত বছরের শ্যামা সুন্দরি খাল

০৫ ডিসেম্বর, ২০২২ ৪:০৫ অপরাহ্ণ
অস্তিত্ব সংকটে রংপুরের শত বছরের শ্যামা সুন্দরি খাল
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

সমন্বিত উদ্যোগের অভাবে ঐতিহ্য হারিয়ে অস্তিত্ব সংকটে রংপুরের শত বছরের শ্যামা সুন্দরি খাল। দীর্ঘ সময়ে নগরের নির্বাচিত কোন জনপ্রতিনিধিই এই খালটি সংস্কারে দৃশ্যমান কোন পদক্ষেপ নিতে পারেনি । তবে জনপ্রতিনিধিদের নির্বাচনী ইস্তেহারে শুরুর দিকে জায়গা পায় শ্যামা সুন্দরী সংস্কার ।

খালটির পিছনে কোটি কোটি টাকা খরচ করা হলেও আদতে তা কোন কাজে আসেনি । সদ্য বিদায়ী মেয়র শ্যামা সুন্দরি নিয়ে একটি মাষ্টার প্ল্যান করলেও সেটিও আলোর মুখ দেখেনি। নাগরিক সমাজের প্রতিনিধিরা বলছেন,প্রতিশ্রুতির বাস্তবায়ন না হওয়া নগরবাসীর সাথে একধরনের প্রতারনা । ১৮শ দশকে শ্যামা সুন্দরি খাল খনন করেন ডিমলার রাজা জানকী বল্লভ সেন । এই অঞ্চলের পানি নিস্কাসনের ব্যবস্থা না থাকায় ময়লা আবর্জনা জমে ম্যালেরিয়ার প্রকোপে প্রায়ই মরতো সাধারন মানুষ । সে সময় রাজমাতা শ্যামা সুন্দরী দেবীও ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু বরন করেন । মরণব্যাধী ম্যালেরিয়ায় হাত থেকে এই অঞ্চলের মানুষকে রক্ষায় মায়ের নামে খালটি খনন করেন রাজা জানকী বল্লভ । শত বছরের পূরনো এই খালটি এখনো রংপুর বাসীর ইতিহাস ও ঐতিহ্যর সাথে মিশে আছে ।

১৬ কিলোমিটার দীর্ঘ শ্যামা সুন্দরীর প্রবাহ রংপুর নগরীর ভিতর দিয়ে। নগরীর পানি নিস্কাসনের এই খালটির একমসয় গুরুত্বপূর্ন ভমিকা থাকলেও এখন ময়লা আবর্জনার ভাগাড়। এডিসেসহ মশা-মাছির প্রজনন কেন্দ্র ও নানা রোগ জীবানুর উর্বর ক্ষেত্রে পরিনত হয়েছে। নগরের দায়িত্বে থাকা জনপ্রতিনিধিরা খালটি সংস্কারে কোর উদ্যোগ না নেয়ায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করনে নগরবাসীরা।

এক সময়ের ১২০ ফুট চওরার শ্যামা সুন্দরি খাল দখলে ,দূষনে এখন পরিনত হয়েছে ২৫ থেকে ৩০ ফিটে । ২০১২ সালে খালটি সংস্কারে ২৫ কোটি টাকা খরচ করা হলেও নগরবাসীর আদতে কোন লাভ হয়নি । সময়ের সাথে সাথে বেড়েছে দূর্ভোগ। পানি নিস্কাসন বন্ধ হয়ে যাওয়ায় অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে পুরো নগরীতেই। দূষিত পানি আর দূর্গন্ধ প্রভাব পড়ছে নগরজীবনেও । ২০১৯ সালে জেলা প্রশাসনের উদ্যোগে শ্যামা সুন্দরী খাল দখল মুক্ত করার উদ্যোগ নেয়া হয় । ১২০ জন দখলদার চিহ্নিত করে চালানো হয় উচ্ছেদ অভিযান ।

জেলা প্রশাসক জানান, দখল মুক্ত করার দায়িত্ব তাদের । আর সিটি করপোরেশন, পানি উন্নয়ন বোর্ডকে সাথে নিয়ে খনন ও সংস্কার কাজ করবেন ।

সদ্য বিদায়ী জেলা প্রশাসক আসিব আহসান জানান, সাতটি উচ্ছেদ কার্যক্রম বাকি ছিলো। বাকি কার্যক্রম শেষ হয়েছে। রংপুর সিটি করপোরেশন একটি পরামর্শক প্রতিষ্টান নিয়োগ দিয়েছে। তারা বরাদ্দ এনে পানি উন্নয়ন বোর্ডকে সাথে নিয়ে খাল খননসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করবেন।

রংপুর সিটি করপোরেশনের সদ্য বিদায়ী মেয়র নির্বাচনী প্রতিশ্রুতি ছিলো শ্যামা সুন্দরী খাল সংস্কার। শ্যামা সুন্দরী খালের দুই পারে নির্মাণ করা হবে গাইড ওয়াল , ওয়াকওয়ে , পানি রিসাইক্লিং প্ল্যান্ট এবং বনানয়ন প্রকল্প । তবে সেই প্রকল্প আর আলোর মুখ দেখেনি। তিনি সেই ব্যার্থতার দায় স্বীকারও করেছেন। খালটি সংস্কারের জন্য কত টাকা ব্যয় হবে এর প্রস্তাবটা স্থানীয় সরকার মন্ত্রনালয়ে যাবে। সেখানে ভেটিং হওয়ার পর পরিকল্পনা মন্ত্রনালয়ে যাবে। আমরা পরিকল্পনা করি ঠিক কিন্ত এটা বাস্তবায়ন হতে দীর্ঘ সময়ের প্রয়োজন। নাগরিক সমাজের প্রতিনিধিরা বলছেন ,শ্যামা সুন্দরি এখন নির্বাচনী ইস্তেহারের এজেন্ডায় পরিনত হয়েছে । বার বার শ্যামা সুন্দরি বাস্তবায়নের প্রতিশ্রুতি জনপ্রতিনিধরা দিলেও বাস্তবে তার প্রতিফলন কোন সময়েই ঘটেনি ।

সুজন রংপুরের সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বলেন, জনপ্রতিনিধিরা যখন গদিতে বসেন তখন তারা নানা ধরনের ব্যস্ততার কথা বলে সবকিছু ভুলে যান। নগরের জলাবদ্ধতা নিরসন, শ্যামা সুন্দরীর ঐতিহ্য ও ইতিহাস রক্ষায় গেল কয়েক বছর ধরে রংপুরের বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি চালিয়ে আসছে। কিন্ত তা বাস্তবায়ন হয়নি।

রংপুর সিটি নির্বাচন মানেই প্রার্থীদেও অন্যতম প্রতিশ্রুতি শ্যামা সুন্দরী পুনরুদ্ধার এবং সংস্কার । বিশাল এই নগরের পানি নিস্কাসনের একমাত্র খালই হলো শ্যামা সুন্দরী । তবে সময়ের সাথে সাথেহ নেতৃত্ব পাল্টেছে কিন্তু শ্যামা সুন্দরীর সৌন্দর্য আর ফেরেনি । গেল ৫ বছরে নগর উন্নয়নে শত শত কোটি টাকা খরচ করা হলেও শ্যামা সুন্দরী সংস্কারে দৃশ্যমান কোন পদক্ষেপ নেয়া হয়নি । ফলে ময়লা আবর্জনার ভাগাড়ে পরিনত হওয়া শ্যামা সুন্দরী নগরবাসীর দূ:খ হিসেবেই রয়ে গেল।

শেয়ার