Top

বোরো বীজ বপনে ব্যস্ত সময় পার করছেন মাগুরার কৃষকেরা

০৬ ডিসেম্বর, ২০২২ ২:২৮ অপরাহ্ণ
বোরো বীজ বপনে ব্যস্ত সময় পার করছেন মাগুরার কৃষকেরা
আরজু সিদ্দিকী,মাগুরা :

মাগুরা জেলার শালিখা উপজেলায় ধান উৎপাদন বেশি হওয়ায় এখানের বেশির ভাগ মানুষই কৃষিতে নির্ভরশীল,চাষীরা সারা বছর ব্যস্ত থাকে কৃষি কাজে,উপজেলার বিভিন্ন এলাকায় রোপা আমন ধান কাটার আমেজ শেষ হতে না হতেই বোরো ধানের বীজ বপনে ব্যস্ত সময় পার করছেন বোরো ধান চাষিরা।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়,সকাল থেকে শুরু করে বিকাল পর্যন্ত বোরো ধানের বীজতলা তৈরি ও বীজ বপনে ব্যাস্ত সময় পার করছেন বোরো ধান চাষিরা।তারা বীজতলা তৈরিতে কেউ সেচের ব্যবহার করছেন আবার কেউ নিচু ডোবা থেকে পানি উঠিয়ে জমি প্রস্তুত করছে।এসময় চাষিদের সার্বক্ষণিক একাজে ব্যাস্ত থাকার চিত্র দেখা যায়।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়,বিরি ধান-৮১,বিরি ধান-৮৯,বিরি ধান-৯৬,বিরি ধান-৯২,হাইব্রিড SL8H সিনজেন্টা-১২০৩,বিএডিসি হাইব্রিড-৩ এবং বিরি ধান (বঙ্গবন্ধু)-১০০ এ সকল উন্নত জাতের বোরো ধানের বীজতলা তৈরির জন্য প্রান্তিক চাষিদের পরামর্শ দেয়া হচ্ছে। তাদের বলা হচ্ছে এ সকল ধান উচ্চ ফলনশীল এবং পোকামাকড় ও রোগ বালাই কম হবে।

উপজেলার আড়পাড়া ইউনিয়নের দরিশলই গ্রামের ব্রজেন বিশ্বাস জানান,আমার ৫ একর জমিতে বোরো ধানের চাষ করার জন্য বীজ বপন করতেছি। আমি এখানে ৭০ কেজি বিভিন্ন জাতের ধানের বিজ বপন করতেছি।এখানে দুটি জাত বপন করছি সেগুলোর মধ্যে বিরি ধান-৯২ ও বিরি-৯৬। এ সকল জাতের ধান ভালো হয় বলে জানান তিনি।

এছাড়াও বিভিন্ন এলাকার বোরো ধানের বীজ বপনে ব্যাস্ত থাকা কৃষকের মধ্যে পরিতোষ কুমার,আবুতালেব মিয়া,আকতার হোসেন,নির্মল বিশ্বাস,মুকুন্দ বিশ্বাসসহ আরও অনেকে বলেন,বোরো ধানের বিজতলা ও বীজ বপন করতে ব্যাস্ত সময় পার করছি।কারণ এটাই বোরো ধানের বীজ বপনের একটা ভালো সময়।

তারা বলেন আবহাওয়া অনুকুলে থাকলে বোরো ধানের বীজের চারা অনেক ভালো হবে বলে জানান তারা। তারা আরও বলেন, আমরা উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কর্মকর্তার পরামর্শ অনুযায়ী বিরি ধান-৮১,বিরি ধান-৮৯,বিরি ধান-৯২ এবং বিরি ধান (বঙ্গবন্ধু)-১০০ সহ আরও বিভিন্ন জাতের বোরো ধনের বীজ বপন করেছি।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আলমগীর হোসেন বলেন,আমরা বোরো ধান চাষিদের উন্নত জাতের ধানের বীজ তলা তৈরির পরামর্শ দিচ্ছি।কারণ উন্নত জাতের ধানের ফলন অনেক ভালো হয় এবং পোকামাকড় রোগবালাই কম হয় বলে জানান তিনি।

শেয়ার