Top

বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রের উন্নয়ন কার্যক্রম শ্রীঘ্রই শুরু

০৮ ডিসেম্বর, ২০২২ ৩:২৮ অপরাহ্ণ
বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রের উন্নয়ন কার্যক্রম শ্রীঘ্রই শুরু
রংপুর প্রতিনিধি :

দীর্ঘদিন থেকে খুড়িয়ে খুড়িয়ে চলছে রংপুরের পাযরাবন্দে অবস্থিত নারী জাগরণের অগ্রদূত মহীয়সী নারী বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রটি। তবে স্মৃতি কেন্দ্রের কার্যক্রমে পরিবর্তনের আভাস পাওয়া গেছে। খুব অল্প সময়ের মধ্যে কেন্দ্রটির উন্নয়ন কার্যক্রম বাস্তবে রুপ নিবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলা একাডেমী কর্তৃপক্ষ। সরকারের মন্ত্রী,সচিবসহ উর্ধ্বতন কর্মকর্তারা একাধিকবার স্মৃতিকেন্দ্র ঘুরে গেছেন বলে জানা গেছে।

বাংলা একাডেমী সূত্রে জানা গেছে, বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র উন্নয়ন প্রকল্পে থাকবে নারীদের প্রাথমিক শিক্ষা প্রদানের পাশাপাশি কুঠিশিল্প,হস্তশিল্প,ধাত্রী বিদ্যা ও কম্পিউটার প্রশিক্ষণ। তাদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষিত নারী সমাজ গড়ে তোলা।থাকবে আধুনিক ডিজিটাল লাইব্রেরী। এই লাইব্রেরীর বিশেষত হচ্ছে দেশবিদেশের নারীদের লেখা এবং নারীদের সম্পর্কিত বিভিন্ন বই এখানে পাওয়া যাবে। এখানকার ভবনগুলো সংস্কারের পাশাপাশি নির্মিত হবে একাধিক নতুন অবকাঠামো।

গড়ে তোলা হবে বেগম রোকেয়ার সংগ্রহশালা। এছাড়া প্রাচীন নির্দেশনার প্রমাণ স্বরুপ বেগম রোকেয়ার আতুর ঘর,মসজিদ খিলান এবং কবরস্থান নান্দনিক রুপ দেয়ার পাশাপাশি বাংলাভাষা ও সংস্কৃতির সাথে সংগতি রেখে দেশের বিখ্যাত গান, কবিতা এবং উপন্যাস চিত্রায়ন করা হবে। সব কিছুর লক্ষ্য হচ্ছে এলাকাটি পর্যটকবান্ধব রুপ দেয়া। থাকবে মুক্তমঞ্চ। যেখানে প্রতিদিন অনুষ্টিত হবে নানা অনুষ্ঠান। এছাড়াও পরিকল্পনায় আছে চিত্রাঙ্কন এবং গান সহ বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা।

বাংলা একাডেমীর প্রশাসন মানব সম্পদ উন্নয়ন ও পরিকল্পনা বিভাগের পরিচালক ডা. কে এম মুজাহিদুল ইসলাম বলেন, স্মৃতি কেন্দ্র উন্নয়নে বড় প্রকল্প হাতে নেয়া হয়েছে তাই বর্তমানে বেগম রোকেয়ার জন্মভ’মিতে বিদ্যমান স্মৃতি কেন্দ্রের কার্যক্রম মন্থর গতিতে চলছে বলে তিনি স্বীকার করেন। তিনি বলেন, প্রকল্পের বিষয়ে ইতোমধ্যে মন্ত্রী সচিব সহ উর্ধ্বতন কর্মকর্তারা ৪ থেকে ৫ বার স্মৃতি কেন্দ্রটি ঘুরে গেছেন। তাছাড়া প্রধান মন্ত্রীও চান সামনের বছরের মাঝামাঝি স্মৃতি কেন্দ্রে বড় ধরনের প্রকল্প চালু হোক।

তিনি বলেন, প্রকল্পের মূল উদ্দেশ্য হলো বেগম রোকেয়া প্রান্তিক নারীদের নিয়ে যে স্বপ্ন দেখেছেন তা বাস্তাবায়ন এবং এলাাকায় ব্যাপক পর্যটকের আগমন নিশ্চিত করা। এতে অনেক কর্মসংস্থানের সুযোগ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। প্রকল্পের কাজ কবে নাগাদ শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, প্রকল্প পরিকল্পনার শতকরা ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। এখন উন্নয়ন প্রকল্প প্রস্তাব(ডিপিপি) তৈরি করে বাংলা একাডেমীর সংস্কৃতি মন্ত্রনালয়ের মাধ্যমে পরিকল্পনা কমিশনে পাঠানোর জন্য কার্যক্রম শুরু হয়েছে।

মহিয়সী নারী বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র চালু এবং সচল রাখতে যারা নিরলস ভাবে কাজ করছেন নারী নেত্রী জোবায়দা আলম। তিনি জানান, আমরা স্মৃতি কেন্দ্রটি সঠিক ভাবে পরিচালনা করতে পারছি না। বর্তমানে স্মৃতি কেন্দ্রের কার্যক্রম বলতে পাঠাগার চালু আছে। ফান্ড থাকলে গানের প্রশিক্ষণ হয় আর কর্মকর্তা ও কমচারীরা অফিস করেন।একাধিকবার কার্যকর ব্যবস্থা গ্রহনের জন্য প্রধানমন্ত্রী বরাবরে লিখিতভাবে আবেদন করেছি। আশা করছি প্রকল্পটি চালু হলে এ অঞ্চলের মানুষের প্রাণের দাবি পূরণ হবে। তাই তিনি দ্রুত প্রকল্পের কাজ শুরু করার জন্য প্রধানমন্ত্রী সুদৃষ্টি কামনা করেন।

বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রের ইনচার্জ উপপরিচালক মো. আব্দুল্লাহ ফারুক বলেন, বর্তমানে কেন্দ্রে লোকবল সব মিলে হচ্ছে ৮ জন। ২০১২ সালের পর থেকে স্মৃতি কেন্দ্রের কার্যক্রম চলমান আছে । তবে কি কি কার্যক্রম পরিচালিত হয় জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে জন্ম গ্রহণ করেন বেগম রোকেয়া। রংপুরবাসির দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ১৯৯৭ সালের ২৮ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রাবন্দে ৩ একর ১৫ শতক জমির ওপর বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করা সহ ২০০১ সালের ১লা জুলাই উদ্বোধন করেছিলেন। প্রথমে সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে স্মৃতি কেন্দ্রটি পরিচালিত হলেও ২০০৪ সালের ৪ অক্টোবর স্মৃতি কেন্দ্রটির দায়িত্ব নেয় বাংলা একাডেমি।

স্মৃতি কেন্দ্র প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল বেগম রোকেয়ার জীবন কর্ম সর্ম্পকে গবেষণা, তাঁর গ্রন্থাবলীর অনুবাদ, প্রচার ও প্রকাশনা, সাংস্কৃতিক চর্চা এবং স্থানীয় যুবক-যুবতীদেরকে নানা বিষয়ে প্রশিক্ষণ প্রদান। ২০০৮ সালে তৎকালীন তত্বাবধায়ক সরকারের আমলে বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রটি মহিলা বিষয়ক মন্ত্রণালয়ে হস্তান্তর করা হয়। একই সালে ১৭ মার্চ অলিখিতভাবে স্মৃতিকেন্দ্রটি বিকেএমই’র শ্রমিক প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য অনুমতি প্রদান করা হয়। শুরু হয় পোশাক শ্রমিক তৈরীর প্রশিক্ষণ। এর উদ্বোধন করেছিলেন তৎকালীন সেনা প্রধান মঈন উ আহমেদ।

স্মৃতিকেন্দ্রটির মূল উদ্দেশ্য ব্যহত করে সেখানে পোশাক শ্রমিক তৈরীর প্রশিক্ষণ বন্ধ এবং বিকেএমইকে উচ্ছেদ করার জন্য হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ এবং পায়রাবন্দ স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম দুলাল ২০১২ সালের ২২ ফেব্রুয়ারী হাইকোর্টে একটি রিট করেন। এর প্রেক্ষিতে হাইকোর্ট বেগম রোকেয়ার স্মৃতিকেন্দ্রের মর্যাদা অক্ষুন্ন রেখে নিরাপত্তা নিশ্চিতকরণ এবং শ্রমিক তৈরীর কারখানা বন্ধের আদেশ দিলে জেলা ও উপজেলা প্রশাসন ২০১২ সালের ১ মে বিকেএমই কে উচ্ছেদ করে।

শেয়ার