Top

রংপুর সিটি নির্বাচন: প্রধান নির্বাচন কমিশনারের মতবিনিময় সভা

১৩ ডিসেম্বর, ২০২২ ১০:৫২ পূর্বাহ্ণ
রংপুর সিটি নির্বাচন: প্রধান নির্বাচন কমিশনারের মতবিনিময় সভা
রংপুর প্রতিনিধি :

প্রধান নির্বাচন কমিশনার কাজী আব্দুল আউয়াল বলেছেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার নিশ্চয়তা দেবে নির্বাচন কমিশন। এর জন্য সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন রয়েছে বলে তিনি জানান ।

সোমবার রাতে রংপুর শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী সদস্যদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের সাথে আলাপ কালে তিনি এসব কথা বলেন। প্রধান নির্বাচন কমিশনার বলেন, ইভিএম-এ অনেক বেশী নিরপেক্ষ ভোট করা সম্ভব, যা ব্যালটে সম্ভব নয়। স্টেক হোল্ডাররা সহযোগিতা করলেই শতভাগ আইন শৃঙ্খলা রক্ষা করা সম্ভব।

প্রার্থীদের ইভিএম এ শতভাগ আস্থা আছে বলে জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলে, গাইবান্ধা নির্বাচনের মত অনিয়ম হলে কাউকে ছাড় দেয়া হবেনা। প্রিসাইডিং অফিসারদের স্বচ্ছতার বিষয়ে আরো বেশি গুরুত্ব দেয়া হবে। প্রার্থীরা আইন ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে তিনি হুশিয়ারি দেন।

রাজনৈতিক দলগুলোকে লেভেল প্লেলিয়ং ফিল্ড তৈরি করবে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম নির্বাচন কর্মকর্তাদের শাস্তির আওতায় এনেছি। আমরা নিরপেক্ষ তদন্ত করে প্রচুর সংখ্যক প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে ব্যাবস্থা নিয়েছি। প্রার্থীরা নির্বাচনের ব্যাপারে আশাবাদী। তাদের আমরা আসশ্বস্ত করেছি নির্বাচন নিরপেক্ষ হবে। নির্বাচনি আইন যে ভঙ্গ করুক না কেন আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো। কাউকে ছাড় দেওয়া হবে না। রংপুর সিটি করপোরেশন নির্বাচন করার মত পর্যাপ্ত ইভিএম আছে।

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল অবসরপ্রাপ্ত আহসান হাবিব খান, নির্বাচন সচিব জাহাঙ্গীর আলম, রির্টানিং কর্মকর্তা আবদুল বাতেন, বিভাগীয় কমিশনার সাবেরুল ইসলাম রংপুর জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনি রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মিনাসহ আঞ্চলিক নির্বাচন অফিসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় উন্মুক্ত আলোচনায় মেয়র-কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের মধ্য থেকে কয়েকজন আচরণবিধি লঙ্গনের অভিযোগ তুলে ধরে জানান, বিভিন্ন ওয়ার্ডে বিধি লঙ্গন করে মোটরসাইকেল শোভাযাত্রা, একাধিক ক্যাম্প স্থাপন, মিছিলসহ ভোটারদের বিভিন্নভাবে প্রভাবিত করা হচ্ছে। এসময় প্রার্থীরা ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট প্রদান সম্পর্কে সাধারণ ভোটারদের মধ্যে সচেতনতা বাড়াতে নির্বাচন কমিশন সংশ্লিষ্টদের আরো বেশি কার্যক্রম চালানোর জন্য সিইসির প্রতি আহ্বান জানান।

মতবিনিময় সভায় জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা ও আওয়ামী লীগের অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া ছাড়াও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মন্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান, স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি এবং লতিফুর রহমান মিলন ছাড়াও ৩৩টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরা উপস্থিত ছিলেন।

শেয়ার