Top

মহান বিজয় দিবসের মাহাত্ম্য ফুটে উঠুক অন্তর থেকে

১৫ ডিসেম্বর, ২০২২ ১:৪৫ অপরাহ্ণ
মহান বিজয় দিবসের মাহাত্ম্য ফুটে উঠুক অন্তর থেকে
মাহমুদা আক্তার, তিতুমীর কলেজ :

বিজয় শব্দটি আনন্দের, মহা সাফল্যে গাঁথা এ অর্জন। তবে বর্তমান সময়ে এসে কিছুটা বিষাদ লুকিয়ে আছে। যদিও ১৯৭১ সালের বিজয় দিবস দেখিনি , তবুও বাঙালির ঐত্যিহাসিক এ অর্জনে গর্বিত আমি । প্রতিটি বাঙালির জাতীয় জীবনের একটি উজ্জ্বল দিন বিজয় দিবস।

৩০ লক্ষ শহিদের আত্মত্যাগ ও মা বোনের ইজ্জতের বিনিময়ে, স্বজন হারানোর বেদনা ও বীরত্বপূর্ণ সংগ্রামের ভেতর দিয়ে ১৯৭১-এর ১৬ ডিসেম্বর অর্জিত হয় এ মহান বিজয়। এই দিনে হানাদার বাহিনী বীর বাঙালির কাছে পরাজয় স্বীকার করে। তাদের আত্মসমর্পণের মাধ্যমে জন্ম হয় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের।
দেশ স্বাধীন হওয়ার পর পেরিয়ে গেছে অনেক বছর। কিন্তু বিজয় দিবসের গুরুত্ব কমেনি এতটুকু।

এই দিনটির মাধ্যমেই আমরা নতুন প্রজন্ম বিশ্বকে বার বার মনে করিয়ে দিই মুক্তিযুদ্ধের কথা, এবং মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কথা ও লাখো শহিদের কথা। মনে করিয়ে দেয় বাংলাদেশ নামে একটি দেশের গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা, যা প্রত্যেক বাঙালি তার হৃদয়ে ধারণ করে।

সেই সবকিছু মনে করিয়ে দেওয়ার মধ্যে আমরা নতুন প্রজন্ম ভুলে গিয়েছি কোনটা বাঙালির রক্তের বিনিময়ে অর্জিত দিবস, কোনটা পহেলা ফাল্গুন, কোনটাই বা পহেলা বৈশাখ। সকল দিবসই উৎযাপন করি হৈ-হুল্লোড়, সাজগোজের মাধ্যমে। এসব দেখে বোঝার উপায় নেই, কোনটা বিজয় দিবস, কোনটা স্বাধীনতা দিবস, কোনটাই বা ভালোবাসা দিবস। আমরা তরুণ প্রজন্ম ক্রমশই ধাবিত হচ্ছি অপসংস্কৃতির দিকে ভুলে যাচ্ছি আমাদের শিকড়।

তাই মুক্তিযুদ্ধ সম্পর্কে, মহান স্বাধীনতা দিবস সম্পর্কে,বাংলাদেশের বিজয় সম্পর্কে, সকলের জ্ঞান অর্জন করতে হবে। সঠিক তথ্য বিশ্লেষণে ও জ্ঞান আহরণে পরিপূর্ণ হোক দেশের প্রতিটি মানুষের হৃদয়। প্রতিটি মানুষের মনে লালিত হোক মুক্তিযুদ্ধের চেতনা, বিজয়ের চেতনা,সকলের উচিত আমাদের নিজেদের অস্তিত্বকে ধরে রাখা।

 

শেয়ার