Top

১৮ ডিসেম্বর রাজবাড়ী শক্রমুক্ত দিবস

১৮ ডিসেম্বর, ২০২২ ১২:০৬ অপরাহ্ণ
১৮ ডিসেম্বর রাজবাড়ী শক্রমুক্ত দিবস

রেলের শহর হওয়ার সুবাদে মুক্তিযুদ্ধের সময় রাজবাড়ী ছিল বিহারী অধ্যাসিত এলাকা। এখানে ছিল প্রায় ২০ হাজার বিহারীর বসবাস। তাদের প্রায় এক তৃতীয়াংশের কাছে ছিল ভারী অস্ত্র। যে কারণে রাজবাড়ীকে শত্রুমুক্ত করতে বেগ পেতে হয়েছে মুক্তিযোদ্ধাদের।

১৬ ডিসেম্বর সারাদেশ যখন বিজয়ের আনন্দে ভাসছে, তখনো রাজবাড়ীতে চলছে বিহারীদের সঙ্গে মুক্তিযোদ্ধাদের তুমুল যুদ্ধ। অবশেষে ১৮ ডিসেম্বর রাজবাড়ীকে শত্রুমুক্ত হয়। এতে খুশি, রফিক, সফিক, সাদি শহীদ হন এবং যুদ্ধাহত হন অনেকে।

বিহারীদের বসবাস ছিল পৌর শহরের নিউ কলোনি, আঠাশ কলোনি, স্টেশন কলোনি ও লোকোশেড কলোনি এলাকায়। পাকিস্তান আমলে এসব এলাকায় তাদের প্রভাব ছিল। রেলের অংশ ছিল তাদের দখলে। পাকবাহিনী রাজবাড়ীতে প্রবেশের পর বিহারীরা তাদের সঙ্গে যোগসাজশে নির্বিচারে চালাতে থাকে জ্বালাও পোড়াও, ধর্ষণ, নির্যাতন ও গণহত্যা।

১৯৭১ সালের ২১ এপ্রিল রাত ৩টার দিকে প্রথমবারের মতো আরিচা থেকে বেলুচ রেজিমেন্টের মেজর চিমারের নেতৃত্বে ‘রণবহর’ নিয়ে রাজবাড়ীর গোয়ালন্দে ঝাঁপিয়ে পড়ে পাকবাহিনী। এ থেকেই রাজবাড়ীতে হয় যুদ্ধের সূচনা। চলতে থাকে বিহারী, পাকবাহিনী ও রাজাকারদের সঙ্গে যুদ্ধ।

মুক্তিযোদ্ধারা রাজবাড়ীতে সংগঠিত হওয়ার খবরে বিহারীরা রেললাইনের পাশে অবস্থান নেয়। লোকোশেড থেকে ড্রাই-আইস পর্যন্ত মালগাড়ি দিয়ে ব্যূহ তৈরি করে। মুক্তিযোদ্ধারা বিহারীদের লক্ষ্য করে গুলি ছুড়লেও মালগাড়ির কারণে সুবিধা করতে পারছিলেন না। বিকল্প হিসেবে যশোর থেকে আনা মর্টারশেল ব্যবহার করেন তারা। এক পর্যায় বিহারীদের আত্মসমর্পণের মাধ্যমে শত্রু মুক্ত হয় রাজবাড়ী।

বীর মুক্তিযোদ্ধা শাহজান, আব্দুল জলিল, মহসিন উদ্দিন বতু বলেন, যুদ্ধের সময় দেশের অন্য জেলা থেকে রাজবাড়ী ছিল একটু ব্যতিক্রম। সারাদেশ ১৬ ডিসেম্বর স্বাধীন হলেও রাজবাড়ী স্বাধীন হয় ১৮ ডিসেম্বর। কারণ এ জেলা ছিল রেলের শহর ও বিহারী অধ্যুষিত এলাকা। তখন অস্ত্র নিয়ে বিহারীদের সঙ্গে যোগ দেয় পাক সেনারা। ড্রাই-আইস কারখানা থেকে রেলওয়ে স্টেশনসহ লোকশেড এলাকা পর্যন্ত বাঙ্কার কেটে অবস্থান নেয় বিহারীরা। তাদের কাছে প্রচুর অস্ত্র থাকায় আমরা পেরে উঠছিলাম না। ফলে ১৪ থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত একটানা যুদ্ধ করতে হয়। বিভিন্ন স্থান থেকে আসা মুক্তিযোদ্ধাদের মর্টারশেলের আক্রমণে পিছু হটে বিহারীরা। ১৮ ডিসেম্বর সকালে রাজবাড়ীকে শত্রু মুক্তের পর বিজয়োল্লাস করি।

সাবেক জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন বলেন, রাজবাড়ীতে প্রায় ২০ হাজার বিহারী ছিল। এদের মধ্যে ৭ হাজার ছিল অস্ত্রধারী। যুদ্ধের ৯ মাস তারা নিষ্ঠুরভাবে ঝুলুম, নির্যাতন, হত্যা, ধর্ষণ করেছে। হত্যাকারীকে পুরস্কৃতও করা হয়। যুদ্ধের সময় রেলস্টেশনের উত্তরে পাকসেনারা এবং বিহারীরা অবস্থান নেয় প্লাটফর্মের নিচে, উঁচু পানির ট্যাংক ও গাছে। ১৪ ডিসেম্বর বিহারীদের আত্মসমর্পণ করতে বললেও তারা না করে যুদ্ধ শুরু করে।

তিনি আরও বলেন, ওই দিন সন্ধ্যা থেকে ১৮ ডিসেম্বর ভোর পর্যন্ত চলে অবিরাম যুদ্ধ। এ সময় জেলার মুক্তিযোদ্ধারা চার দিক থেকে বিহারীদের ঘিরে ফেললেও বিহারীদের সঙ্গে পেরে উঠছিলেন না। পরবর্তীতে যশোরের মুক্তিযোদ্ধারা এসে মর্টারশেল ছুড়লে বিহারীরা পরাজিত হয়। এ যুদ্ধে ছয়জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। বেশ কয়েকজন আহত হয়েছিলেন।

 

 

শেয়ার