Top

তরুণদের জয়গানে ‘তারুণ্যের অগ্রদূত’

১৮ ডিসেম্বর, ২০২২ ৪:৩৮ অপরাহ্ণ
তরুণদের জয়গানে ‘তারুণ্যের অগ্রদূত’
আফরোজা আহমেদ :

কুয়াশায় মোড়ানো বিজয় দিবস। সকাল থেকে চারদিকে আয়োজনের কলরব। দূর্বাঘাসের ডগা থেকে এখন পর্যন্ত শিশির কণা পুরোপুরি শুকায়নি। এরইমধ্যে শীত মাড়িয়ে তারুণ্যের অগ্রদূত সংগঠনের সবাই আয়োজন স্থলে এসে হাজির। ছেলেরা হরেক রকমের পাঞ্জাবি পরে এসেছেন, মেয়েরা পরেছেন বিজয়ের রঙে মেলানো শাড়ি। সকাল থেকেই যে যার আপন মনে কাজ করে যাচ্ছেন। মনের মাধুরি মিশিয়ে স্টেজ সাজাচ্ছেন। এটা কোন সাধারণ স্টেজ নয়, তারুণ্যের বিজয়োৎসবের স্টেজ। ‘তারুণ্যের গর্জন, তারুণ্যের উচ্ছ্বাস বদলে যাবে আমাদের সমাজ’ মূলমন্ত্র নিয়ে ২০১৪ সালের ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠাতা লাভ করে তারুণ্যের অগ্রদূত। দেশের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে সংগঠনটির ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী।

বিজয়ের মাসে এই দিনটিকে উদযাপন করা নিয়ে সংগঠনের সকল সদস্যের মধ্যে ছিলো উচ্ছ্বাস, ছিলো পরিকল্পনামাফিক কার্যক্রম আর অনুষ্ঠানটি সঠিকভাবে বাস্তবায়নের এক অনন্য প্রয়াস। আয়োজনস্থল পুরান বাজার ডিগ্রি কলেজ প্রাঙ্গনে খানিক পরেই শিশুদের পদচারণায় পরিবেশটা আরো প্রাণবন্ত হয়ে উঠেছে। মূলত শিশুরাই তারুণ্যের অগ্রদূত পরিবারের হৃদপিন্ড হিসেবে বিবেচিত।

সময়ের পালাক্রমে অতিথিরা আসন গ্রহণ শুরু করেছেন। সময়ানুযায়ী জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল পর্বের সূচনা হয়। বিনম্র শ্রদ্ধা আর মমতায় কেউ বুকে হাত দিয়ে জাতীয় সঙ্গীত গাইছেন। দেশের তরে কারো উপচে পড়া ভালোবাসা গাল বেয়ে গড়িয়ে পড়ছে। তারুণ্যের যে স্লোগানে জন্মেছিলো বাংলাদেশ, সেই উদ্দীপনায় শুরু হয়েছে তারুণ্যের অগ্রদূতের নবম প্রতিষ্ঠাবার্ষিকী।

স্বেচ্ছাসেবী সংগঠনটির সাবেক সচিব জনাব বাসেদ শাকিলের সঞ্চালনায় সাংস্কৃতিক পর্বে বিদ্যানিকেতনের শিক্ষার্থীরা নাচ, গান পরিবেশন করছে। কবিতা আবৃত্তি শুনিয়ে মুগ্ধ করছে উপস্থিত সবাইকে। এরই মধ্যে অনুষ্ঠানে হাজির হয়েছেন মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক ইমদাদুল ইসলাম মিঠুন। একই সময়ে উপস্থিত হয়েছেন তারুণ্যের অগ্রদূতের উপদেষ্টা এবং সমাজ সেবক অনুকুল পোদ্দার মিন্টু। আমন্ত্রিত অতিথিরা তারুণ্যের জয়গানে প্রত্যেক সদস্যকে উদ্ভাসিত করেছেন। অনুপ্রেরণামূলক কার্যক্রম ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে পুরো ‘তারুণ্যের অগ্রদূত’ পরিবারকে করেছেন অপরিমেয় সহযোগিতা।

যে অনুপ্রেরণায় কেটে যায় সমাজের অযাচিত অন্ধকার। যেখানে তরুণরা আঁধারের দুয়ারে বসায় আলোর রুদ্ধদার। বিজয়ের উৎসবে শহরের সবগুলো শব্দযন্ত্র যেন আরও সরব হয়ে উঠেছে। দূর থেকে ভেসে আসছে, “কোটি প্রাণ এক সাথে জেগেছে অন্ধরাতে, নতুন সূর্য ওঠার এই তো সময়।”

বিপি/আজাদ

শেয়ার