Top

সু চি’দের মুক্তি চান বাইডেন

০৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:১৪ পূর্বাহ্ণ
সু চি’দের মুক্তি চান বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক :

মিয়ানমারের সেনাবাহিনীকে অভ্যুত্থানের সময় গ্রেপ্তার করা নেতা-কর্মীদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি তিনি সেনাবাহিনীকে ক্ষমতা ছেড়ে দেওয়ারও আহ্বান জানান।

স্থানীয় সময় বৃহস্পতিবার প্রথম পররাষ্ট্র নীতি সংক্রান্ত দেয়া ভাষণে তিনি এ আহ্বান জানান বলে রয়টার্স, দ্য গার্ডিয়ান ও আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

বাইডেন বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় জনগণের চাওয়াকে অগ্রাহ্য করা বা বিশ্বাসযোগ্য নির্বাচনের ফল বাতিল করার কোনো এক্তিয়ার সেনাবাহিনীর নেই।

‘বার্মিজ সেনাবাহিনীর ক্ষমতা থেকে সরে দাঁড়িয়ে অভ্যুত্থানের সময় তাদের হাতে গ্রেপ্তার হওয়া গণতন্ত্রের সমর্থক, নেতা ও কর্মীদের মুক্তি দেয়া উচিত। একই সঙ্গে টেলিকমিউনিকেশনের ওপর আরোপ করা নিষেধাজ্ঞাও তাদের তুলে দেয়া উচিত।’

মিয়ানমারের সেনাবাহিনীকে সহিংসতা থেকে বিরত থাকারও আহ্বান জানান বাইডেন।

গত সোমবার ভোরে মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট, নির্বাচিত নেতা অং সান সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাং। এক বছরের জন্য মিয়ানমারে জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে দেশটির শাসন ক্ষমতা দখল করেন তিনি।

ওই দিনই মিয়ানমার সরকারের ওপর ফের অবরোধ আরোপের হুমকি দেন বাইডেন। ২০১১ সালে গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে দেশটির ওপর আগে থেকে আরোপ করা অবরোধ একে একে অপসারণ করা শুরু করেন যুক্তরাষ্ট্রের সে সময়ের প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০১৬ সালের মধ্যে মিয়ানমারের ওপর আরোপ করা বেশির ভাগ অবরোধই তুলে ফেলে যুক্তরাষ্ট্র।

ভাষণে ইয়েমেনে দীর্ঘদিন ধরে চলমান যুদ্ধে সৌদি আরব নেতৃত্বাধীন জোটকে যুক্তরাষ্ট্র আর সমর্থন দেবে না বলে ঘোষণা দেন বাইডেন। উপসাগরীয় ওই দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্র আর প্রশ্নাতীত মিত্র থাকবে না বলেও জানিয়ে দেন তিনি।

ইয়েমেন যুদ্ধে এক লাখের বেশি মানুষ নিহত ও ৮০ লাখ ইয়েমেনি বাস্তুচ্যুত হয়েছে উল্লেখ করে বাইডেন বলেন, ‘এ যুদ্ধ শেষ করতে হবে। অস্ত্র বিক্রিসহ ইয়েমেন যুদ্ধের প্রতি সব ধরনের সমর্থন থেকে সরে দাঁড়াচ্ছে যুক্তরাষ্ট্র।’

তবে ইরান-সমর্থিত বাহিনীর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ক্ষেত্রে সৌদি আরবকে প্রতিরক্ষামূলক সহযোগিতা দেয়া যুক্তরাষ্ট্র অব্যাহত রাখবে বলে জানান বাইডেন।

বক্তব্যে চীন ও রাশিয়ার প্রতি আক্রমণাত্মক বার্তা দেন বাইডেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার চীনের ক্রমবর্ধমান উচ্চাকাঙক্ষা এবং আমাদের গণতন্ত্র ক্ষতিগ্রস্ত ও বিঘ্নিত করার রাশিয়ার সংকল্পসহ অগ্রসর কর্তৃত্ববাদকে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব অবশ্যই মোকাবিলা করবে।’

শেয়ার