Top

বছরের সবচেয়ে ছোট দিন আজ

২২ ডিসেম্বর, ২০২২ ৩:৩৮ অপরাহ্ণ
বছরের সবচেয়ে ছোট দিন আজ
ফিচার ডেস্ক :

আজ ২২ ডিসেম্বর বছরের সবচেয়ে ছোট দিন। আজ দিন থাকবে মাত্র ১০ ঘণ্টা ৪১ মিনিট। অন্যদিকে রাত থাকবে ১৩ ঘণ্টা ১৯ মিনিট। যদিও আলো এবং অন্ধকারের সময় আপনার অবস্থানের ওপর নির্ভর করে। জানেন কি, কেন বছরের এই দিনটি ছোট হয়ে যায় এবং রাত হয় দীর্ঘ?

মূলত সূর্যের চারদিকে পৃথিবী ঘোরার সময় সূর্য মকর রাশির ক্রান্তীয় অঞ্চলে এসে উল্লম্ব হবে। এই কারণে পৃথিবীর উত্তর গোলার্ধে সবচেয়ে ছোট দিন এবং দীর্ঘতম রাত হয়। এই দিনে সূর্যের আলোর কোণ হবে ২৩ ডিগ্রি ২৬ মিনিট ১৭ সেকেন্ড দক্ষিণ দিকে। পরের বছর, ২১ মার্চ, সূর্য নিরক্ষরেখায় থাকবে, তারপর দিন এবং রাত সমান সময় হবে। একে ইংরেজিতে বলা হয় উইন্টার সোলসটাইস।

ল্যাটিন শব্দ সোলসটিম থেকে সোলসটাইস শব্দের উৎপত্তি। লাতিন শব্দ সল মানে সূর্য, সেস্টায়ার মানে দাঁড়ানো। এই দুটি শব্দের সমন্বয়ে অয়নায়ন শব্দটি তৈরি হয়েছে, যার অর্থ সূর্যের দাঁড়ানো। এই প্রাকৃতিক পরিবর্তনের কারণে ২১ ডিসেম্বর রাত হয় সবচেয়ে দীর্ঘ এবং ২২ ডিসেম্বর হয় সবচেয়ে ছোট দিন।

অন্যান্য গ্রহের মতো পৃথিবীও ২৩.৫ ডিগ্রিতে হেলে আছে। বাঁকানো অক্ষে পৃথিবীর ঘোরার কারণে সূর্যের রশ্মি এক জায়গায় বেশি এবং অন্য জায়গায় কম পড়ে৷ শীতকালীন অয়নায়নের সময়, দক্ষিণ গোলার্ধে বেশি সূর্যালোক থাকে।

একই সময়ে, উত্তর গোলার্ধে কম সূর্যালোক থাকে৷ এই কারণে, এই দিনে সূর্য দক্ষিণ গোলার্ধে বেশি সময় থাকে, তাই এখানে দিন দীর্ঘ হয়। আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে আজ থেকে শুরু হচ্ছে গ্রীষ্ম। যদিও আমাদের এখনো গ্রীষ্ম শুরু হতে অনেক দেরি।

ঢাকায় আজ সূর্যোদয় সকাল ৬.৩৬ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫.১৭ মিনিটে। মানে দিনের সময় হবে ১০ ঘণ্টা ৪১ মিনিট এবং রাতের সময় ১৩ ঘণ্টা ১৯ মিনিট। অর্থাৎ ২৩ ডিসেম্বর সূর্যোদয় হবে সকাল ৬.৩৭ মিনিটে।

বিপি/এএস

শেয়ার