Top
সর্বশেষ

ফের সতর্কতা বার্তা দিলেন জেলেনস্কির

০৪ জানুয়ারি, ২০২৩ ৩:১৫ অপরাহ্ণ
ফের সতর্কতা বার্তা দিলেন জেলেনস্কির
আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আবারও সতর্কতা দিয়েছেন, রাশিয়া নতুন করে বড় হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) রাতে এক ভিডিও বার্তায় এ সতর্কতা দেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তবে তিনি সঙ্গে এও জানিয়েছেন, রাশিয়ার সব ধরনের হামলা প্রতিহত করবেন তারা।

এ ব্যাপারে জেলেনস্কি বলেছেন, ‘আমাদের কোনো সন্দেহ নেই রাশিয়ার বর্তমান মাস্টাররা (রাজনীতিবীদ এবং সেনা কমান্ডার) তাদের সবটুকু দিয়ে যুদ্ধের মোড় ও স্রোত তাদের দিকে ঘোরানোর চেষ্টা করবে। এটি না করতে পারলেও অন্তত পরাজয়ের সময় পেছানোর চেষ্টা করবে।’

‘কিন্তু আমাদের এগুলো নস্যাৎ করে দিতে হবে। আমরা এজন্য প্রস্তুতি নিচ্ছি। জঙ্গিদের অবশ্যই হারতে হবে। তাদের যে কোনো ধরনের নতুন হামলার প্রচেষ্টা ব্যর্থ করে দিতে হবে, যোগ করেন জেলেনস্কি।’

এদিকে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, দোনেৎস্কের মাকিভকাতে ১ জানুয়ারি হামলা চালিয়েছে তারা। এতে রাশিয়ার অনেক সৈন্য নিহত হয়েছেন। এছাড়া অস্ত্রের ভাণ্ডারও ধ্বংসপ্রাপ্ত হয়েছে। তবে ইউক্রেনের সেনাবাহিনী আনুষ্ঠানিকভাবে এর বেশি জানায়নি।

তবে রাশিয়ার পক্ষ থেকে এ হামলার বিষয়টি স্বীকার করা হয়েছে। তারা জানিয়েছে, ইউক্রেনের সেনারা মাকিভকাতে যুক্তরাষ্ট্রের হিমার্স রকেট লঞ্চার দিয়ে চারটি রকেট ছুঁড়েছে। এতে মাকিভকার একটি সেনা ব্যারাকে থাকা ৮৯ সেনা নিহত হয়েছেন।

ইউক্রেন এ হামলা চালানোর পর রাশিয়া এখনো কোনো প্রতিক্রিয়া দেখায়নি। তবে রুশ বাহিনী অনেক আগে থেকেই নতুন করে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে দাবি জানিয়ে আসছেন ইউক্রেনের কর্মকর্তারা। যদিও পশ্চিমা দেশগুলো জানিয়েছে, নতুন হামলার প্রস্তুতি নিয়ে কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

খবর: দ্য গার্ডিয়ান

শেয়ার