Top

তরুণ উদ্যোক্তারাই হতে পারে দীর্ঘমেয়াদী অর্থনীতির চালিকা শক্তি

০৪ জানুয়ারি, ২০২৩ ৬:০৬ অপরাহ্ণ
তরুণ উদ্যোক্তারাই হতে পারে দীর্ঘমেয়াদী অর্থনীতির চালিকা শক্তি

বর্তমান বাংলাদেশের সামনে সবথেকে বড় চ্যালেঞ্জ অর্থনীতি মন্দা মোকাবেলা। এর সাথে বেকারত্বও একটা বড় সমস্যা। দেশে বেকারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, যা ২০১৮ এর তুলনায় অনেক বেশি। ২০১৯ সালের শেষে করোনার প্রকোপে এর সংখ্যা আরো ব্যাপক হারে বাড়ছে। দেশের প্রেক্ষাপটে একজন শিক্ষার্থীর পড়াশোনা শেষ করার পর তার প্রথম অগ্রাধিকার থাকে একটা সরকারি চাকরি। কিন্তু যে হারে শিক্ষার্থীরা পাশ করে বের হচ্ছে সেই হারে সরকারি চাকরি নেই।

আবার আমরা যদি বেসরকারি চাকরির দিকে তাকাই সেখানেও ব্যাপক প্রতিযোগিতা। আর যারা চাকরি করছে তাদেরও যুগোপযোগী জ্ঞান না থাকার কারণে খুব ভালো অবস্থানে যাওয়া সম্ভব হয় না। কারণ কর্মীদের যে যোগ্যতা থাকা দরকার সেই যোগ্যতাও নেই। তাই দক্ষ জনশক্তি না পাওয়ায় কোম্পানিগুলো বিদেশী কর্মীদের মাধ্যমে কোম্পানি পরিচালনা করছে। যার ফলে প্রতি বছর কয়েকশো কোটি ডলার সমপরিমাণ অর্থ বাহিরের দেশে চলে যাচ্ছে। যার বেশির ভাগই যাচ্ছে ভারতে।

এ অবস্থায় আমাদের দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্ব দিতে হবে। তার সাথে আমাদের তরুণ সমাজকে চাকরির পিছনে না ছুটে উদ্যোক্তা হবার জন্য উৎসাহী করতে হবে। আমরা যদি চীন ও ভারতের দিকে তাকাই তাহলে দেখতে পাবো তাদের মতো বিপুল জনগোষ্ঠীর দেশে বেকারত্ব মোকাবেলায় উদ্যোক্তারা একটি বড় ভূমিকা পালন করছে। কিন্তু আমাদের দেশে সেই সংখ্যা খুবই কম। এর পিছনে যে কারণগুলো হতে পারে- প্রথমত বাংলাদেশে উদ্যোক্তা হবার সংস্কৃতি তেমনভাবে গড়ে ওঠেনি। দেশের বিপুল সংখ্যক স্নাতক পাশ শিক্ষার্থীরা পড়াশোনার শেষে সরকারি চাকুরির জন্য বছরের পর বছর বসে থাকে। অনেকের চাকুরি হয় আবার অনেকের হয় না। যাদের হয় না তারা আবার বেসরকারি চাকরির পিছনে ছুটে।

বেসরকারি চাকরির ক্ষেত্রে অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়া খুবই কঠিন। ফলে অনেকে ৩০ বা ৩১ বছর বয়সেও অল্প বেতনে চাকরি করছে। দ্বিতীয়ত ঝুঁকি নেওয়ার মানসিকতা না থাকা। নতুন উদ্যোক্তারা অনেকে ঝুঁকি আছে জেনে পরিকল্পনা গ্রহণ করেও তা বাস্তবায়ন করতে পারে না। তৃতীয়ত ব্যাংক ঋণের সহজলভ্য না হওয়া। তরুণ যারা উদ্যোক্তা হতে চায় তাদের বড় অংশই নিম্নবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পরিবারের। কিন্তু ঋণ নেওয়ার ক্ষেত্রে তাদের ব্যবসা প্রতিষ্ঠান, জামানত, গ্যারান্টার দেখাতে হচ্ছে। যার ফলে ঋণ সুবিধা না থাকায় মনোবল হারাচ্ছে উদ্যোক্তা হতে। সুতরাং সরকারকে এ বিষয়ে নজর রাখতে হবে যাতে করে তরুণ-যুবকরা সহজে উদোক্তা হয়ে উঠতে পারে।

বেসরকারি সেক্টরে বেশির ভাগ কোম্পানিগুলোই বিদেশি রাস্ট্রের। ফলে একটা বড় অংকের অর্থ বাহিরের দেশে চলে যাচ্ছে। কিন্তু আমরা যদি তরুণ উদ্যোক্তা তৈরিতে গুরুত্ব দেয় তবে তারা নতুন কর্মসংস্থান তৈরিতে অবদান রাখতে পারবে আর তার সাথে দেশের অর্থ দেশেই থেকে যাবে। আমরা যদি সম্পদের সংজ্ঞা দেখি তাহলে দেখবো একটা সময় যার বেশি জমি ছিলো সেই ছিলো সম্পদশালী। তারপর একটা সময় যারা ইন্ডাস্ট্রির মালিক তারা সম্পদশালী ছিলো। আর এখন গুগল, ফেইসবুক এর মালিক তারা সম্পদশালী। তার মানে সময়ের সাথে সম্পদের সংজ্ঞাটা পরিবর্তন হচ্ছে।

সুতরাং আগামী দিনের সম্পদের সংজ্ঞা কি হবে সেটা তরুণরাই ভালোভাবে অনুধাবন করতে পারবে। তাই তরুণদের যদি প্রশিক্ষিত করে উদ্যোক্তায় রুপান্তর করা যায় তাহলে একটা সময় উদ্যোক্তারাই হতে পারে অর্থনীতির শক্তি।

লেখক: ইয়াছিন আরাফাত
হিসাব বিজ্ঞান বিভাগ, বিজনেস স্টাডিজ অনুষদ,
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেয়ার