Top
সর্বশেষ

মুন্সীগঞ্জের প্রাচীন দূর্গ ঘিরে গড়ে ওঠেছে পার্ক

০৮ জানুয়ারি, ২০২৩ ১১:২৬ পূর্বাহ্ণ
মুন্সীগঞ্জের প্রাচীন দূর্গ ঘিরে গড়ে ওঠেছে পার্ক
ভ্রমণ ডেস্ক :

মুন্সীগঞ্জে মোগল আমলের প্রাচীন স্থাপত্য ইদ্রাকপুর দূর্গ ঘিরে গড়ে ওঠেছে বিনোদন কেন্দ্র। দূর্গের পাশের পদ্মপুকুর, বঙ্গবন্ধু মুরাল, টেনিস গ্রাউন্ড ও ডিসি মিলে তৈরি হয়েছে দৃষ্টিনন্দন পরিবেশ।

মগ ও পর্তুগীজ জলদস্যুদের হাত থেকে এই অঞ্চলকে রক্ষা করতে বাংলার সুবাদার মীর জুমলা ১৬৬০ খ্রীস্টাব্দে ইছামতি নদীর পশ্চিম তীরে এই দুর্গ নির্মাণ করেন। সময়ের বিবর্তনে ইছামতির গতিপথ পাল্টেছে। তবে দুর্গটি এখনো রয়েছে মুন্সীগঞ্জ শহরের প্রানকেন্দ্রে।

স্থানীয়রা জানান, সম্রাট আওরঙ্গজেবের সময়ে মীর জুমলা এটাকে মগ ও পর্তুগীজ এবং ওলন্দাজদের দমনের জন্য ঐতিহাসিক স্থাপনাটি নির্মাণ করেন। যদি এটাকে আরও পৃষ্ঠপোষকতা করা হয়, তাহলে এটি একটি পর্যটন কেন্দ্রে রূপ নেবে।

ইছামতি ও মেঘনার সঙ্গমস্থলে দুর্গটি তখন সামরিক কারণে অতন্ত গুরুত্বপূর্ণ ছিল। সুরঙ্গপথে ঢাকার লালবাগ দুর্গের সাথে এই দুর্গের যোগাযোগ ছিল বলে জনশ্রুতিও রয়েছে। সুউচ্চ প্রাচীরবিশিষ্ট দুর্গের প্রত্যেক কোনায় রয়েছে বৃত্তাকার বেষ্টনী। দূর্গের অভ্যন্তর থেকে শত্রুর প্রতি গোলা নিক্ষেপের জন্য প্রাচীরের মধ্যে অসংখ্য চতুষ্কোনাকার ফোঁকর রয়েছে।

এদিকে দূর্গ ঘিরে গড়ে উঠেছে বিনোদন কেন্দ্র। রয়েছে পদ্ম পুকুর, বঙ্গবন্ধুর মুরাল, টেনিস গ্রাউন্ড ও ডিসি পার্ক। দূর্গের অভ্যন্তরে চলছে সৌন্দর্য্য বর্ধন ও যাদুঘর নির্মাণ।মোঘল স্থাপত্যের এই দুর্গকে ১৯০৯ সালে সংরক্ষিত পুরাকীর্তি ঘোষনা করা হয়।

যেভাবে যাবেন

ঢাকার গুলিস্তান থেকে মুক্তারপুরগামী বাসে চড়ে চলে আসুন মুক্তারপুর। তারপর মুক্তারপুর থেকে অটো রিক্সায় বা রিক্সা যোগে চলে যেতে পারবেন ইদ্রাকপুর কেল্লা।

 

শেয়ার