Top

উৎসবমুখর পরিবেশে চীনে বিশ্ববিদ্যালয়ে চন্দ্র নববর্ষ উদযাপিত

১১ জানুয়ারি, ২০২৩ ১১:৪৫ পূর্বাহ্ণ
উৎসবমুখর পরিবেশে চীনে বিশ্ববিদ্যালয়ে চন্দ্র নববর্ষ উদযাপিত
প্রবাস ডেস্ক :

আনন্দমুখর পরিবেশে চীনের চিয়াংশি ইউনিভার্সিটি অব ফিনান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ে চীনা নববর্ষ বা চন্দ্র নববর্ষ উদযাপিত হয়েছে যা ইংরেজিতে স্প্রিং ফেস্টিভাল নামে পরিচিত।

বিশ্ববিদ্যালয়ের ওভারসিজ এডুকেশন স্কুল আয়োজনে অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের গেস্ট হাউসের হলরুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ১৫০ জনের অধিক শিক্ষার্থী অংশ নেন।

 

চীনে বিশ্ববিদ্যালয়ে চন্দ্র নববর্ষ উদযাপন

নববর্ষ উদযাপন অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যশনাল স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম এবং সেপচুন ভলান্টিয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি চাইনিজ শিক্ষার্থী কাদিরিয়া মুসাজান।

দিনব্যাপী এই প্রোগ্রামটি দুটি ভিন্ন সেগমেন্টে অনুষ্ঠিত হয়। প্রথম অংশে ছিল আলোচন সভা এবং দ্বিতীয় অংশে চাইনিজ নববর্ষ উদযাপনের জন্য ডাম্পলিং তৈরি, ক্যালিগ্রাফি, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ আন্ত-সাংস্কৃতিক বিনিময় সম্পর্কিত বিভিন্ন ধরনের ক্রিয়াকলাপ।

চীনে বিশ্ববিদ্যালয়ে চন্দ্র নববর্ষ উদযাপন

আলোচনা সভায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট লিউ শিয়াওলি। এ সময় উপস্থিত ছিলেন, ওভারসিজ এডুকেশন স্কুলের ডিন হুয়াং শিয়ানমিং, স্কুল অব ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ইকোনমিক্সের ডিন উ ঝাওইয়াং, ওভারসিজ এডুকেশন স্কুলের ভাইস ডিন ওয়ান ইনাসহ ভারসিজ এডুকেশন স্কুলের অন্যান্য শিক্ষকরা।

আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, নৈশভোজ এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের মাঝে নববর্ষের উপহার সামগ্রী বিতরণ করার মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্তি হয়।

 

শেয়ার