Top

১২ জানুয়ারি ১৯৭২ দেশের প্রথম সাংবিধানিক প্রধানমন্ত্রী নির্বাচন

১১ জানুয়ারি, ২০২৩ ৩:৪৭ অপরাহ্ণ
১২ জানুয়ারি ১৯৭২ দেশের প্রথম সাংবিধানিক প্রধানমন্ত্রী নির্বাচন

মুক্তিযুদ্ধ চলাকালীন দেশের অস্থায়ী সরকার ব্যবস্থা পরিচালিত হয়েছে মুজিবনগর সরকার ব্যবস্থার মাধ্যমে। যার প্রধান দায়িত্বে (রাষ্ট্রপতি) ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু তৎকালে বঙ্গবন্ধু পাকিস্তানিদের হাতে গ্রেফতার হওয়ার পর তদস্থানে উপরাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন সৈয়দ নজরুল ইসলাম।

এবং প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদসহ ৬ সদস্যবিশিষ্ট্য ১৫টি মন্ত্রণালয় ও বিভাগের মাধ্যমে মুক্তিযুদ্ধ ও রাষ্ট্র পরিচালিত হয়। পরিশেষে, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ তার কাঙ্খিত বিজয় অর্জন করে। তখন নবাগত এই স্বাধীন রাষ্ট্রকে পরিচালনার জন্য প্রয়োজন ছিলো সরকার ব্যবস্থা। কিন্তু স্বাধীন রাষ্ট্রের মহানায়ক তখনও ছিলেন পাকিস্তানের কারাগারে৷ যিনি তখনও বাংলাদেশের বিজয়ের কথা জানতেন না। ২২ ডিসেম্বর ১৯৭২ এ পাকিস্থানের “চশমা ব্যারেজের” বাড়িতে থাকাকালীন সময়ে “ডন পত্রিকার” শিরোনামের মাধ্যমে বঙ্গবন্ধু বাংলাদেশ বিজয়ের কথা জানতে পারেন।

১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্থান থেকে মুক্তি পেয়ে লন্ডন ও ভারত হয়ে ১০ জানুয়ারি স্বদেশে প্রত্যাবর্তন করেন। দুদিন পর ১২ জানুয়ারি বঙ্গভবনে তিনি রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দিয়ে প্রধানমন্ত্রীর শপথগ্রহণ করেন। ১২ জানুয়ারির পূর্ব পর্যন্ত বঙ্গবন্ধু বাংলাদেশের মুজিবনগর সরকার ব্যবস্থার রাষ্ট্রপতি পদে আশীন ছিলেন৷

১১ জানুয়ারি ১৯৭২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের এর বাসবাসনে মন্ত্রীসভার বৈঠকে বঙ্গবন্ধু দেশে সংসদীয় সরকার ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেন। এবং একই দিনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপ্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক স্বাক্ষরিত “বাংলাদেশের অস্থায়ী সংবিধান আদেশ-১৯৭২” জারি করা হয়। তার প্রবর্তিত সংসদীয় সরকার ব্যবস্থায় প্রধানমন্ত্রী হবেন সরকার ব্যবস্থার প্রধান এবং তিনি সংসদীয় গণতন্ত্রে মন্ত্রিসভা কতৃর্ক পরিচালিত হবেন এবং রাষ্ট্রপতি হবেন আনুষ্ঠানিক রাষ্ট্রপ্রধান।

মন্ত্রীসভা গঠনের জন্য বঙ্গবন্ধু প্রথমে গণপরিষদ গঠন করার কথা বলেন। ১৯৭০ সালের ৭ ও ১৭ ডিসেম্বর অনুষ্ঠিতব্য জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনে নির্বাচিত ৪৬৯ জন সদস্যদের মধ্যে ৪০৩ জন সদস্য নিয়ে গণপরিষদ গঠন করা হয়। এবং এই গণপরিষদের (৩৪ সদস্য বিশিষ্ট্য কমিটি) কাছে নব্য রাষ্ট্রের সংবিধান রচনা করার দায়িত্ব প্রদান করা হয়। যার প্রধান দায়িত্বে ছিলেন ড. কামাল হোসেন।

১২ জানুয়ারি ১৯৭২ সালে আবু সাঈদ চৌধুরী রাষ্ট্রপতির শপথগ্রহণ করেন। এবং নতুন রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নিকট বঙ্গবন্ধু মুজিবনগর সরকার ব্যবস্থার রাষ্ট্রপতি পদ এবং তাজউদ্দীন আহমদের প্রধানমন্ত্রী পদসহ মন্ত্রীপরিষদ পদত্যাগ পত্র প্রদান করেন। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতির অনুরোধে প্রধানমন্ত্রীর শপথ বাক্য পাঠ করেন। এবং নবগঠিত স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করেন৷

প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১১সদস্য বিশিষ্ট্য নতুন মন্ত্রীসভার সদস্যদের নাম রাষ্ট্রপতির নিকট প্রদান করেন। মন্ত্রীসভার সদস্য হিসেবে রাষ্ট্রপতির অনুরোধে বাকি সদস্যরাও একে একে শপথগ্রহণ করেন। এসময় শপথগ্রহণ করেন সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, মনসুর আলী, খন্দকার মুসতাক আহম্মদ, আবদুস সামাদ, এ এইচ এম কামরুজ্জামান, শেখ আবদুল আজিজ, অধ্যাপক মো. ইউসুফ আলী, আলহাজ জহুর আহমদ চৌধুরী, ফণীভূষণ মজুমদার ও ড. কামাল হোসেন।

শপথগ্রহণের পর নব্য রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার মন্ত্রীসভার সদস্যরা রাতে শহীন মিনার এবং শেরে বাংলা এ কে ফজলুল হক ও সোহরাওয়ার্দীর মাজারে শ্রদ্ধা নিবেদন করেন।

সদ্য স্বাধীনতাপ্রাপ্ত বাংলাদেশ: পাকিস্থান উপনিবেশে দীর্ঘ ২৩ বছরের শাসনের হাত থেকে মুক্তি পেলেও আঘাতের ক্ষত সাড়াতে বাঙ্গলীদেরকে অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী ধ্বংসযজ্ঞের কবলে বাংলাদেশ বিধ্বস্ত হয়ে যায়। ধ্বংস হয়ে যায় এদেশের দুই তৃতীয়াংশ রাস্তাঘাট, ঘরবাড়ি, স্কুল, কলেজ, অফিস, আদালত, ব্যাংকের গচ্ছিত কাগজী নোট এবং দলিতপত্র পুড়ানো সহ যানবাহন ধ্বংস করা হয়। এতে বাদ পড়েনি কৃষকের কৃষি খামার, খাদ্য শস্য জমা রাখার গোডাউন সহ রেল লাইন, স্থলযান এবং দেশে আন্তঃযোগাযোগ ব্যবস্থার অন্যতম মাধ্যম প্রধান সেতুগুলোও।

নব্য এ ধ্বংসপ্রাপ্ত বাংলাদেশকে পূর্ণগঠনের দায়িত্ব নেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ভঙ্গুর এ দেশকে বিশ্বদরবার থেকে স্বীকৃতি আদায় করা এবং বৈদেশিক সহযোগিতা অর্জন করা ছিলো তৎকালীন সরকারের কাছে অনেক বড় চ্যালেন্জ।

অন্যদিকে, সদ্য স্বাধীন বাংলাদেশের শুভ সূচনার গতিধারা বজায় রাখতে প্রয়োজন ছিলো একটি বাস্তবমুখী ও গতিশীল পররাষ্ট্রনীতি। যার মাধ্যমে বাংলাদেশ বর্হিবিশ্ব থেকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি আদায় করতে পারবে৷ কিন্তু তৎকালীন ভূরাজনৈতিক স্নায়ুযুদ্ধের কারনে আন্তর্জাতিক রাজনীতিতে বাংলাদেশের স্বীকৃত আদায় করা সহজকার্য ছিলোনা। তার সাথে সাথে বঙ্গবন্ধুকে নতুন এক কূটনৈতিক তৎপরতার সম্মুখীন হতে হয়। বাংলাদেশ যেন মুসলিম বিশ্ব থেকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি আদায় করতে না পারে সেজন্য পাকিস্তানের রাষ্ট্রপতি জেড. এ. ভুট্টো ১৯৭২সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মুসলিম বিশ্বের ২০টি দেশ সফর করে৷ বাংলাদেশ স্বাধীনতার পর তার এ সফরের মূল লক্ষ্য ছিলো বাংলাদেশকে ভারতের অঙ্গরাষ্ট্র হিসেবে মুসলিম রাষ্ট্রগুলোকে জানান দেওয়া৷ এমনকি চীনপন্থী বিভিন্ন রাষ্ট্রের অপপ্রচার ও কূটনৈতিক চ্যালেন্জের মোকাবিলা করার জন্যও বঙ্গবন্ধুকে অনেক বেগ সহ্য করতে হয়েছে।

তাছাড়া, আন্তর্জাতিক রাজনীতিতে বাংলাদেশের অনুপ্রবেশ এবং স্বাধীন রাষ্ট্র হিসেবে বর্হিবিশ্ব থেকে স্বীকৃতির জন্য প্রয়োজন ছিলো কূটনৈতিক তৎপরতা। যেটি তৎকালীন প্রধানমন্ত্রী অনুভব করতে পেরেছিলেন। তাই বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহনের পর ১৫জানুয়ারি বাংলাদেশের পররাষ্ট্রনীতি ঘোষণা করেন। কিন্তু তৎকালীন বিশ্ব অর্থনীতি পুঁজিবাদ ও সমাজতন্ত্র এই দুই ভাগে বিভক্ত ছিলো। এটিও ছিলো বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি আদায়ের আরেকটি বড় চ্যালেন্জ। তাই বঙ্গবন্ধু উভয় ব্যবস্থার সাথে সামঞ্জস্য বজায় রাখতে পররাষ্ট্রনীতি ঘোষণা করেন। যেটি ছিলো, “সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়, জোট নিরপেক্ষ ও শান্তিপূর্ণ সহবস্থান”।

বঙ্গবন্ধুর ঘোষিত এই পররাষ্ট্রনীতির ফলেই পরবর্তীতে বিশ্বের অধিকাংশ রাষ্ট্র বাংলাদেশকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি প্রদান করতে শুরু করে।

লেখক: হৃদয় সরকার
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শেয়ার