Top

ইউরেনিয়ামের সমৃদ্ধি বন্ধ না করলে নিষেধাজ্ঞা তোলা হবে না: ইরানকে বাইডেন

০৮ ফেব্রুয়ারি, ২০২১ ১১:১৫ পূর্বাহ্ণ
ইউরেনিয়ামের সমৃদ্ধি বন্ধ না করলে নিষেধাজ্ঞা তোলা হবে না: ইরানকে বাইডেন

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্ত দিয়ে  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধ না করলে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তোলা হবে না।

স্থানীয় সময় রোববার সিবিএস নিউজকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

ইরানের সঙ্গে আলোচনায় বসার লক্ষ্যে যুক্তরাষ্ট্র প্রথমে দেশটির ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলবে কি না জানতে চাইলে বাইডেন বলেন, ইরানকে আগে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধ করতে হবে।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ বৈশ্বিক পরাশক্তিগুলোর সঙ্গে জয়েন্ট কম্প্রেহেন্সিভ প্ল্যান অফ অ্যাকশন (জেসিপিওএ) নামে পরমাণু চুক্তি স্বাক্ষর করে ইরান। এতে বলা হয়, ইরানের পরমাণু কর্মসূচি সীমিতকরণের বিনিময়ে দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

২০১৮ সালে পরমাণু চুক্তিটি থেকে একতরফাভাবে বেরিয়ে এসে ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করেন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

চলতি বছরের জানুয়ারির শুরুতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি এগিয়ে নেয়ার কাজ ফের শুরুর ঘোষণা দেয় ইরান, যা ২০১৫ সালে করা চুক্তিটির লঙ্ঘন।

নির্বাচনি প্রচারের সময় বাইডেন বলেছিলেন, পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফিরে যাওয়ার বিষয়ে তিনি আশাবাদী। পাশাপাশি চুক্তির শর্ত অনুযায়ী ইরান কাজ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তবে ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পর ইরান বিষয়ে সুর পাল্টায় বাইডেন প্রশাসন। তাদের পক্ষ থেকে বলা হয়, ইরান পরমাণু চুক্তির শর্তে না ফিরলে যুক্তরাষ্ট্র দেশটির সঙ্গে আলোচনায় বসবে না।

বাইডেনের সাক্ষাৎকারটির আগে ওই দিনই ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছিলেন, যুক্তরাষ্ট্রকেই আগে পরমাণু চুক্তিতে ফিরতে হবে। এরপর ইরান চুক্তির শর্ত অনুযায়ী কাজ করবে।

তিনি বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্র যদি চায় ইরান পরমাণু চুক্তিতে ফিরুক, সে ক্ষেত্রে তাকে অবশ্যই আমাদের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলতে হবে। আর তা শুধু মুখে বললেই হবে না, কাগজে-কলমে তা লিখে দিতে হবে। তাদের অবশ্যই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে, যা আমরা যাচাই করে দেখব।’

শেয়ার