Top

মাগুরায় এক বিধবার সততার নিদর্শন

২১ জানুয়ারি, ২০২৩ ১:০৯ অপরাহ্ণ
মাগুরায় এক বিধবার সততার নিদর্শন
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলার শ্রীপুর উপজেলার গয়েশপুর ইউনিয়নের মাশালিয়া গ্রামের ভবানী রানী বসু। আট সন্তানের মা মধ্য বয়সে স্বামীকে হারান। তখন সম্বল ছিল স্বামীর বসতবাড়ি আর এক বিঘা ফসলি জমি।

আর্থিক সংকটে পড়ে বিধবা ভাতার কার্ডের জন্য ঘুরেছেন ইউপি চেয়ারম্যান ও সদস্যদের দ্বারে দ্বারে। জোটেনি ভাতা। ২০২০ সালে স্থানীয় ইউপি সদস্যের মাধ্যমে তাঁকে বিধাবা ভাতার কার্ড দেয় সমাজসেবা আধিদপ্তর।

ততদিনে ভবানী রানীর সন্তানেরা কেউ কৃষি কাজ, কেউবা ব্যবসা-বাণিজ্য ও চাকরি করে সংসারের অভাব দূর করেছেন। এ অবস্থায় তিনি এক মাসের ভাতার টাকাও না তুলে সম্প্রতি স্থানীয় ইউপি সদস্যের কাছে কার্ডটি ফেরত দেন। তিনি চান, কার্ডটি প্রকৃত অভাবী কোনো নারীকে দেওয়া হোক। এভাবে তিনি ভাতার কার্ড ফেরত দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন বলে মত স্থানীয়দের।

স্থানীয় গয়েশপুর ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য শেখ অফসার উদ্দিন বলেন, অভাবের সময় ভবানী রানী ভাতার কার্ড পাননি। পরে পেলেও সংসারে সচ্ছলতা ফেরায় তিনি কার্ড ফেরত দিয়েছেন। তাঁর কার্ডটি প্রকৃত অভাবী বিধাব নারীকে দেওয়ার অনুরোধ করেছেন।

ছেলে নাড়ুগোপাল বসু বলেন, অনেকে টাকা নিয়ে কার্ডের জন্য ইউপি চেয়ারম্যান ও সদস্যদের পেছনে ছুটছেন। সেখানে তাঁর মা কার্ড পেয়ে ফেরত দিয়েছেন। এমন মায়ের সন্তান হিসেবে তিনি গর্বিত বলে জানান। প্রতিবেশী শংকর দাস, আলমগীর হোসেনসহ কয়েকজন বলেন, কার্ড ফেরত দিয়ে তিনি গ্রামের সম্মান উজ্জ্বল করেছেন।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা ওয়াসিম আকরাম বলেন, ভবানী রানীর কাছ থেকে সমাজের মানুষের অনেক কিছু শেখার আছে। তাঁর কার্ডটি ইউনিয়ন পরিষদে রেজুলেশনের মাধ্যমে এক অসহায় বিধাব নারীকে দেওয়া হয়েছে।

 

 

শেয়ার