Top
সর্বশেষ

প্রকৃতির সান্নিধ্য পেতে ঘুরে আসতে পারেন প্যারাবনে

২২ জানুয়ারি, ২০২৩ ১১:২৭ পূর্বাহ্ণ
প্রকৃতির সান্নিধ্য পেতে ঘুরে আসতে পারেন প্যারাবনে
ভ্রমণ ডেস্ক :

চট্টগ্রাম শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে গহিরা প্যারাবন নামে সম্ভাবনায় এক পর্যটন কেন্দ্র গড়ে উঠেছে গত কয়েক বছর ধরে। এটি আনোয়ারা উপজেলার গহিরা বার আউলিয়া গ্রামে অবস্থিত। প্যারাবনটির দক্ষিণে শঙ্খ নদ এবং পশ্চিমে বঙ্গোপসাগরের সীমারেখা ও সৈকতচর।

প্রাকৃতিক সৌন্দর্য আর বিশাল জলরাশির কারণে এ পযর্টন কেন্দ্রটি দিন দিন ভ্রমণপিপাসুদের কাছে আকর্ষণীয় হয়ে উঠছে। তবে গ্রীষ্মকালের তুলনায় শীতকালে এখানে পর্যটকরা বেশি আসেন। এ ছাড়া বিভিন্ন স্কুলের পুনর্মিলনী, পারিবারিক বনভোজনের জন্যও অনেকে বেছে নিচ্ছেন এ জায়গাটিকে।

 

 

সাগর আর বনের অপূর্ব সমন্বয় পাওয়া যায় প্যারাবনে আজকাল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও দল বেঁধে ঘুরতে আসেন এ প্যারাবনে। শীতকালে এ অঞ্চলে অতিথি পাখি ভিড় করায় অনেকে ফটোগ্রাফি করতেও আসেন এখানে। প্যারাবনের গহিন অরণ্য ,সাগরের গর্জন ও নির্মল বাতাস পর্যটকদের মুগ্ধ করে তোলে।

যারা প্রকৃতি কিংবা সাগর পছন্দ করেন তাদের জন্য এ জায়গাটি হতে পারে অন্যতম আদর্শ একটি স্থান। প্যারাবনের পাশেই রয়েছে শুঁটকি পল্লী। যারা শুটকি পছন্দ করেন তারা এ পল্লীর মানুষের জীবনযাপন পদ্ধতি ঘুরে দেখতে পারেন।

সাগরে মাছ ধরতে যাওয়া জেলেদের জীবন সম্পর্কেও জানতে পারেন এখান থেকে। গ্রীষ্মকালে এই প্যারাবনের দক্ষিণে তরমুজ চাষ হয়, যার স্বাদ অতুলনীয়। অনেকেই এখানকার তরমুজের স্বাদ নিতে দূর থেকে ছুটে আসেন। বেড়াতে গিয়ে চাইলে এখান থেকে কম দামে শুটকি এবং সামুদ্রিক মাছও কিনতে পারেন।

প্রকৃতির টানে এখানে পর্যটকরা ছুটে এলেও চট্টগ্রাম থেকে এ প্যারাবনে আসার পথ এখনও দুর্গম। তা ছাড়া এখানে থাকার কোনো ব্যবস্থা নেই। এ কারণে পর্যটকদের দিনের মধ্যেই ঘুরে আসার ব্যবস্থা করতে হয়। ভালো মানের রেস্তোরাঁ না থাকায় অনেকে নিজেদের উদ্যোগে খাবারের ব্যবস্থা করেন।

স্থানীয়দের মতে, পর্যটন মন্ত্রণালয় থেকে যদি সঠিক ব্যবস্থাপনার উদ্যোগ নেওয়া হয় তাহলে এ জায়গাটিও দেশের অন্যতম সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে।

কীভাবে যাবেন : চট্রগ্রাম শহর থেকে গহিরা প্যারাবনে উদ্দেশে যেতে হলে প্রথমে কর্ণফুলী ব্রিজ থেকে বাস যোগে আনোয়ারা চৌমুহনী বাজারে নামতে হবে। এরপর এখান থেকে সিএনজিচালিত অটোরিকশা করে বার আউলিয়া নেমে তারপর পায়ে হেঁটে প্যারাবন যাওয়া যায় । তবে এ ব্যবস্থা শুধুমা্ত্র শীতকাল বা শুষ্ক মৌসুমের জন্য প্রযোজ্য। বর্ষাকালে চৌমুহনী বাজার থেকে প্রথমে পূর্ব গহিরার ফকিরহাট যেতে হয়। সেখান থেকে নৌকাযোগে গহিরা প্যারাবন যাওয়া যায়।

 

শেয়ার