Top

২০২৩ সালে চাঁদে যাবে তুরস্ক: এরদোয়ান

১০ ফেব্রুয়ারি, ২০২১ ৭:১২ অপরাহ্ণ
২০২৩ সালে চাঁদে যাবে তুরস্ক: এরদোয়ান

চাঁদে রকেট পাঠানো ও মহাকাশ-বন্দর বা স্পেসপোর্ট স্থাপনের পরিকল্পনার কথা ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান।

ডয়চে ভেলে জানায়, মহাকাশ অভিযানকে লক্ষ্য রেখে আগামী ১০ বছরের জন্য বেশ কিছু পরিকল্পনার কথা ঘোষণা করেছেন তিনি। যার মধ্যে আছে, চাঁদে রকেট পাঠানো এবং মহাকাশ-বন্দর তৈরি করা।

প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘২০২৩ সালের শেষের দিকে আন্তর্জাতিক সহযোগিতার ভিত্তিতে আমরা হাইব্রিড রকেট পাঠাব। সৃষ্টিকর্তা চাইলে আমরা চাঁদে যাচ্ছি।’

সেসবছর তুরস্কের প্রজাতন্ত্র হওয়ার একশ বছর পূর্তিও হচ্ছে। এ উপলক্ষে এরদোয়ান চান, তুরস্ক যেন রকেট প্রযুক্তির ক্ষেত্রে অগ্রণী দেশে পরিণত হয়।

তিনি বলেন, ‘আমি আশা করব, আমাদের প্রয়াস সফল হবে এবং মহাকাশ গবেষণায় এগিয়ে থাকা দেশের তালিকায় তুরস্কও ঠাঁই পাবে।’

২০১৮ সালে তুরস্কের মহাকাশ এজেন্সি তৈরি হয়। সে সময় আর্থিক অনটন চলছিল। তার মধ্যে এই এজেন্সির গঠন নিয়ে সমালোচনার মুখে পড়তে হয় তুর্কি প্রেসিডেন্টকে। কিন্তু এই প্রকল্পের সমর্থকদের দাবি ছিল, এর ফলে তুরস্কের মহাকাশ গবেষকেরা উপকৃত হবেন এবং ব্রেন ড্রেন বন্ধ হবে।

মহাকাশ অভিযানে কত অর্থ খরচ হবে, তা এরদোয়ান জানাননি। তবে তিনি স্পেসএক্সের প্রধান ইলন মাস্কের সঙ্গে কথা বলেছেন এবং তুরস্কের কোম্পানিগুলোকে মহাকাশ অভিযানে সাহায্য করার অনুরোধ জানিয়েছেন। স্পেসএক্সের সহযোগিতায় যুক্তরাষ্ট্র থেকে তুরস্কের উপগ্রহ টার্কস্যাট ৫এ মহাকাশে গেছে।

প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘আমাদের পা থাকবে মাটিতে, চোখ আকাশে। আমাদের শিকড় থাকবে বিশ্বে, আমাদের ডালপালা থাকবে মহাকাশে।’

শেয়ার