Top

চাঁদে কোথায় নামবে চন্দ্রায়ন ৩? জায়গা ঠিক করে ফেলেছে ইসরো

০৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:০৮ পূর্বাহ্ণ
চাঁদে কোথায় নামবে চন্দ্রায়ন ৩? জায়গা ঠিক করে ফেলেছে ইসরো
ফিচার ডেস্ক :

চলতি বছরেই চাঁদে চন্দ্রায়ন ৩ নামবে। তার জন্য তিনটি স্থানও ঠিক করে ফেলেছে ইসরো। জেনে নিন কোন কোন স্থানে নামতে পারে তৃতীয় মহাকাশযান। লুনার মিশনের তৃতীয় অভিযানের দিকে আরও এক ধাপ এগিয়ে গেল ভারতের মহাকাশ গবেষণাকারী সংস্থা ইসরো। চলতি বছরের শেষের দিকে মহাকাশে পাড়ি দেবে চন্দ্রায়ন ৩। তার জন্য চাঁদে সম্ভাব্য তিনটি অবতরণের স্থানাঙ্কও ঠিক করে ফেলল ইসরো। মঙ্গলবার ইসরোর প্রবীণ বিজ্ঞানীদের একজন সংবাদমাধ্যমকে জানান, চাঁদের তিনটি সম্ভাব্য অবতরণের স্থান ঠিক করে ফেলেছে ইসরো। সেখানেই নামবে চন্দ্রায়ন ৩। তবে অবতরণের স্থানাঙ্কগুলি চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে। এই অংশটিই এখন পৃথিবীর মুখোমুখি।

মহাকাশযানের জন্য কীভাবে ঠিক করা হয় অবতরণের স্থানাঙ্ক?

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজ্ঞানীর মতে, মহাকাশযান নামার আগে দেখে নেওয়া হয়, সেই অঞ্চলটি ও সামগ্রিকভাবে এলাকাটির আনতি কেমন, এরপর দেখা হয়, চাঁদের সেই অংশে গর্ত আর পাথর কেমন রয়েছে। তার পরের ধাপে দেখা হয়, সূর্যের আলো সেখানে কতটা পৌঁছাচ্ছে আর পৃথিবী থেকে রেডিয়োর মাধ্যমে ওই অঞ্চলে যোগাযোগ ব্যবস্থা কেমন।

একটি ল্যান্ডার ও একটি রোভার নিয়ে মহাকাশে পাড়ি দিতে চাঁদে তৃতীয় লুনার মিশন। চাঁদের দক্ষিণ মেরুকেই বেছে নেওয়ার কারণ? চাঁদের এই অংশেই বেশি আগ্রহ বিজ্ঞানীমহলের। কারণ এইখানের জল ও বরফের সন্ধান মিলতে পারে বলে ধারণা করা হচ্ছে। বছর শেষে সেই উদ্দেশ্যেই পাড়ি দেবে চন্দ্রযান।

লুনার মিশনের প্রথম রকেট উৎক্ষেপণ হয়েছিল ২০০৮ সালে। সেটিই ছিল প্রথম মিশন। প্রথমবারেই সাফল্যের পালক জুড়েছিল ইসরোর মুকুটে। রকেটটি সফলভাবে উৎক্ষেপণ করতে সক্ষম হয় মহাকাশ গবেষণাকারী সংস্থা। শুধু তাই নয়, চাঁদের কক্ষপথে সফলভাবে প্রতিস্থাপিতও হয়েছিল চন্দ্রায়ন ১। এরপর ১১ সাল কেটে যায়। ২০১৯ সালে পুনরায় চন্দ্রায়ন ২ পাঠানোর তোড়জোড় শুরু হয়। শেষ পর্যন্ত সমস্তই ঠিকঠিক ছিল সেই যানের। শেষ ১৫ মিনিট ল্যান্ডিং-এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। ঠিক সেই সময়েই ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। মহাকাশযানের ল্যান্ডারটি ভেঙে পড়ে চাঁদের পিঠে। ল্যান্ড করার ঠিক আগের মুহূর্তে নির্দিষ্ট পথ থেকে সরে গিয়েছিল ল্যান্ডারটি। যান্ত্রিক ত্রুটির কারণেই এমন ঘটনা ঘটে। যার ফলে ২০১৯ এর ৬ সেপ্টেম্বর ভেঙে পড়ে ল্যান্ডার। তবে এবারের প্রস্তুতি আরও ভালো বলেই মনে করছেন বিজ্ঞানীরা। সফল উৎক্ষেপণের জন্য বাকি সব ধাপই একে একে শেষের পথে। তাই বছর শেষেই তৃতীয় অভিযান করা সম্ভব হবে বলে জানাচ্ছে ইসরো।

 

শেয়ার