Top

৬০০০ বছর আগেই বিশ্ব উষ্ণায়ন শুরু

১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৪৫ পূর্বাহ্ণ
৬০০০ বছর আগেই বিশ্ব উষ্ণায়ন শুরু
ফিচার ডেস্ক :

শিল্প বিপ্লবের পর থেকেই শুরু হয় বিশ্ব উষ্ণায়ন। এমনটাই জানা ছিল এতদিন। বিজ্ঞানীদের নতুন মডেল কিন্তু অন্য কথা বলছে। আঠারো শতকে শিল্প বিপ্লবের সময় থেকেই বেড়ে চলেছে পৃথিবীর উষ্ণতা।‌ গত এক শতাব্দীতে বিশ্বের তাপমাত্রা বেড়েছে ১ ডিগ্ৰি সেলসিয়াস। এই উষ্ণায়ন রীতিমতো আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। যা আটকানো না গেলে প্রাণীকুলের অস্তিত্বই প্রশ্নের মুখে দাঁড়াবে। তবে এমন অহরহ সতর্কবার্তার মধ্যেই মনে প্রশ্ন জাগতে পারে, শিল্প বিপ্লবের আগে কি উষ্ণতা অনেকটাই কম ছিল? তখন কি পৃথিবীর উষ্ণতা একেবারেই বিপজ্জনক ছিল না? মানুষ খুব আরামে বাস করত সেই জগতে? সম্প্রতি একদল বিজ্ঞানী গবেষণা মারফত এই উত্তর দিয়েছেন।

১৫ ফেব্রুয়ারি নেচার পত্রিকায় প্রকাশিত হয় তাঁদের উষ্ণতা সংক্রান্ত গবেষণা। সেখানেই সম্পূর্ণ অন্যরকম উত্তর নিয়ে হাজির হয়েছেন দুই বিজ্ঞানী। গত ছয় হাজার বছরের পৃথিবী নিয়ে বিজ্ঞান জগতে অসংখ্য গবেষণা হয়েছে‌। ফলে লাখ লাখ বছর আগের পৃথিবীর তুলনায় ছয় হাজার বছরের অতীত নিয়েই বেশি ধারণা রয়েছে বিজ্ঞানীমহলে। তার উপর ভিত্তি করেই এই গবেষণা করেছেন বিজ্ঞানী এলি ব্রডম্যান ও ড্যারেল কউফম্যান।

দুটো আলাদা আলাদা পদ্ধতিতে এই গবেষণা করা হয়। উত্তরও‌ মেলে দুইরকম। সে সময় তো কোনও থার্মোমিটার ছিল না! শিল্প বিপ্লবের পর থেকে পৃথিবীর বিভিন্ন এলাকার উষ্ণতা থার্মোমিটারেই মাপা হয়েছে। কিন্তু ছয় হাজার বছর আগে? তাই পুরোনো গাছপালা, সমুদ্রতলের পদার্থ ইত্যাদি দেখেই শুরু হয় আগের পৃথিবীর তাপমাত্রা বোঝার প্রক্রিয়া। গাছের বাকল কীভাবে বুড়িয়ে যাচ্ছিল, সমুদ্রের নিচে কেমন পদার্থ জমা হচ্ছিল, তখনকার হিমবাহের বরফ কীভাবে কতদিন ধরে গলেছিল, সেই সব তথ্য দিয়ে আগের তাপমাত্রার হিসেব কষেন এলি ও ড্যারেল।

আরেকটি প্রক্রিয়া ছিল সাম্প্রতিক উষ্ণতার উপর ভিত্তি করে আগের তাপমাত্রা ও জলবায়ুকে কৃত্রিমভাবে নির্মাণ করা। এর দুই পদ্ধতির ভিত্তিতেই দুটি আলাদা সিদ্ধান্তের হদিশ মিলেছে। প্রাকৃতিক উপাদান থেকে পাওয়া তথ্য বলছে, ছয় হাজার বছর আগে পৃথিবীর উষ্ণতা উনিশ শতকের মাঝামাঝি সময়ের চেয়ে ০.৭ ডিগ্ৰি সেলসিয়াস বেশি ছিল! তারপর ধীরে ধীরে সেই উষ্ণতা কমতে থাকে। শিল্প বিপ্লবের আগে পর্যন্ত কমতির দিকে ছিল এই তাপমাত্রা। অন্যদিকে কৃত্রিম মডেলিং বলছে অন্য কথা। ছয় হাজার বছর আগে থেকেই পৃথিবী ধীরে ধীরে উষ্ণ হচ্ছিল। তবে শিল্প বিপ্লবের পর গত এক শতাব্দীতে উষ্ণতা এক ডিগ্ৰি সেলসিয়াস বেড়েছে!

 

শেয়ার