Top

ঘুরে আসুন নলডাঙ্গা রাজবাড়ি রির্সোট ও পিকনিক স্পট

২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:২৬ পূর্বাহ্ণ
ঘুরে আসুন নলডাঙ্গা রাজবাড়ি রির্সোট ও পিকনিক স্পট
ভ্রমণ ডেস্ক :

ঝিনাইদহের নলডাঙ্গা রাজবাড়ি রির্সোট ও পিকনিক স্পট বিনোদনের পাশাপাশি ধারণ করে আছে ইতিহাসও।ঝিনাইদহ শহর থেকে ১৫ কিলোমিটার দূরে তৈলকুপী গ্রাম। এই গ্রামেই নলডাঙ্গার রাজা প্রমথ ভূষণের স্মৃতি ধরে রাখতে ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয় ‘নলডাঙ্গা রাজবাড়ী রিসোর্ট এন্ড পিকনিক স্পট’ নামে এই বিনোদন কেন্দ্র। পার্কটির প্রধান ফটক দিয়ে ভেতরে প্রবেশ করলেই দেখা মিলবে নৈসর্গিক সৌন্দর্য।

মোগল সম্রাট আকবরের আমলে মোহাম্মদ শাহী পরগনার রাজধানী ছিল নলডাঙ্গা।নলডাঙ্গা রাজবাড়ির(Naldanga Rajbari Resort) শেষ রাজা ছিলেন প্রমথ ভূষণ রায় বাহাদুর। যে রাজ্য রক্ষার জন্য সৈন্য বাহিনী ছিল, সে রাজ্য নেই। রাজপ্রাসাদ রক্ষার জন্য চারদিকে যে পরিখা খনন করা হয়েছিল সেই প্রাসাদও আজ নেই। বাঁচার জন্য বেগবতী নদীর সাথে যে সংযোগ সুড়ঙ্গ তৈরি করা হয়েছিল তাও মাটির সাথে মিশে একাকার হয়ে গেছে অনেক আগেই। এখন রাজপ্রাসাদ না থাকলেও সাতটি মন্দির আজও রাজবাড়ির সাক্ষী হয়ে আছে।

রাজার স্মৃতি ধরে রাখার জন্য  রাজার স্নেহধন্য পার্শ্ববর্তী তৈলকুপ গ্রামের পাতা মিয়ার পরিকল্পনা অনুযায়ী তার গ্রামের বাড়িতে ২০ একর জমির উপর একটি নলডাঙ্গা রাজবাড়ির আদলে রিসোর্ট এবং গবেষণা কেন্দ্র ও একটি বিনোদন পার্ক নির্মাণ কাজ শুরু করেন। নাম দিয়েছেন নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্ট ও প্রাচীন স্থাপত্য গবেষণা কেন্দ্র।

পিকনিক, আনন্দ ভ্রমণ, ফ্যামিলি পার্টি, শিক্ষা সফর, অনুষ্ঠান আয়োজনসহ নানাবিধ কর্মকান্ডে উৎসব মুখরিত প্রতিদিন এন আর বি রিসোর্টের মায়াময় বর্ণিল পরিবেশ। চিলড্রেন পার্কে চলছে আবাল বৃদ্ধ বণিতাসহ সবার রাইডে চড়ার প্রতিযোগিতা আর পাহাড়ের আকর্ষণীয় হাতছানি কাউকে কাউকে দিচ্ছে পাগল করে! মনকাড়া ঝর্ণার জলে কেউ কেউ হচ্ছে সুশীতল! আবার কেউ কেউ বা মনের অজান্তেই হারিয়ে যাচ্ছে এন আর বি-র বিশাল আয়তনের ফল-ফুল শোভিত সবুজাভ বাহারি বৃক্ষরাজির মাঝে! অন্যদিকে সন্ধ্যার আলো-আঁধারিতে এন আর বি-র প্রাঙ্গণ জুড়ে তৈরি হয় এক স্বপ্নময় মায়াবী পরিবেশ। এ যেন আপনার বাড়ির কাছের এক অজানা আরশি নগর!

নিরাপদ পরিবেশের কারণে প্রতিবছর এখানে ভীড় করতো শত শত দর্শক। দর্শনার্থীরা জানান, অনলাইনে দেখে এখানে এসেছি। আসার পর পার্কটা আরও সুন্দর লেগেছে। এখানে অনেক সুন্দর সুন্দর জিনিস আছে।

নলডাঙ্গা রাজবাড়ি রির্সোট এন্ড পিকনিক স্পটের সিইও ইমদাদুল হক সোহাগ বলেন, কুষ্টিয়া থেকে শুরু করে যশোর পর্যন্ত এলাকার রাজধানী ছিল নলডাঙ্গা। দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে আইন শৃংখলারক্ষাকারী বাহিনী।

নলডাঙ্গা পুলিশ ক্যাম্পের ইনচার্জ মোঃ মনিরুল ইসলাম বলেন, মাঝে মধ্যে আমরা এসে পার্কের ভেতর, পার্কের আশপাশে যেসব বখাটে ছেলেপেলে থাকে তাদেরকে আইনের আওতায় নিয়ে আসি।

শিশু ও কিশোরদের পাশাপাশি বিনোদন পিয়াসী সকল শ্রেণীর মানুষের আনন্দ যোগাতে সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করেছেন স্থানীয়রা।

শেয়ার