Top

চন্দ্র অভিযানে নতুন পোশাক

২১ মার্চ, ২০২৩ ১১:১৯ পূর্বাহ্ণ
চন্দ্র অভিযানে নতুন পোশাক
ফিচার ডেস্ক :

চন্দ্র বিজয়ের পাঁচ দশক পর ফের পৃথিবীর একমাত্র এ উপগ্রহটিতে পড়বে মানব পদচিহ্ন। নতুন করে চন্দ্র অভিযানের প্রস্তুতি চলছে জোরেশোরেই। মার্কিন মহাকাশ সংস্থা নাসার অ্যাপোলো-১৭ নভোযানে চেপে সর্বশেষ ১৯৭২ সালের ডিসেম্বরে চাঁদের বুকে পা রেখেছিল মানুষ। এর পর কেটে গেছে অর্ধ শতাব্দী, চাঁদ নিয়ে রোমান্স থাকলেও সশরীরে আর মানুষ যায়নি আপন উপগ্রহটিতে। তবে চাঁদ নিয়ে আরও বিস্তর গবেষণার অংশ হিসেবে নাসা ‘আর্টেমিস ৩ মিশন’ নিয়ে ২০২৫ সালের ডিসেম্বরেই যেতে চায় চাঁদে। এ মিশনে নাসার সহযোগী ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান এক্সিওম স্পেস। কিন্তু সময় তো আর বেশি নেই।

এবারের মিশনে চন্দ্রপৃষ্ঠে সপ্তাহখানেক অতিবাহিত করবেন নভোযাত্রীরা। আর্টেমিস ৩ মিশনের নভোচারীরা কী পরে চাঁদে যাবেন, তাঁদের পোশাক কেমন হবে– এসব নিয়ে চলছে বিস্তর গবেষণা। নাসা প্রাথমিকভাবে চন্দ্র অভিযানের নভোযাত্রীদের স্পেসস্যুট তথা পোশাক ডিজাইন করে ফেলেছে। আর সেই পোশাকের প্রটোটাইপ সম্প্রতি প্রকাশ করেছে প্রতিষ্ঠান দুটি।

নাসা প্রকাশিত ছবিতে দেখা যায়, কালো রঙের স্পেসস্যুট পরেছেন নভোচারী। তবে চূড়ান্ত স্পেসস্যুট হবে সাদা রঙের। কেননা প্রচণ্ড তাপ থেকে সুরক্ষায় সাদার বিকল্প যে নেই। আগের অভিযানে ব্যবহৃত পোশাকের চেয়ে নতুন এ স্যুট হবে ব্যবহারবান্ধব। এ স্যুট নভোযাত্রীর শারীরিক গঠন অনুযায়ী ডিজাইন করা হবে। পোশাকটি হবে অনেক বেশি নমনীয়, যাতে নভোযাত্রী অনায়াসে নড়াচড়া করতে পারেন। নভোচারীর হাতও ভাঁজ করতে কিংবা বসতে স্যুটটিতে রয়েছে বেশকিছু জয়েন্ট। গ্লাভসও হবে আরামদায়ক এবং অনায়াসে ব্যবহারযোগ্য। চরম ঠান্ডা কিংবা গরম থেকেও নভোচারীকে সুরক্ষিত রাখবে এ স্যুট।

চাঁদের অমসৃণ পৃষ্ঠে সহজে চলাফেরার জন্য থাকছে বিশেষ বুট। এতে থাকবে নানা ধরনের প্রযুক্তির সন্নিবেশ। এ পোশাক পরেই নভোযাত্রীরা চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি গিয়ে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবেন। পোশাকের বিশেষায়িত হেলমেটে থাকবে এইচডি ক্যামেরা, উচ্চক্ষমতার লাইট, অক্সিজেন গ্রহণে বিশেষ ব্যবস্থা। নভোচারীর কাঁধে থাকবে সাপোর্ট ব্যাকপ্যাক। স্যুটের ‘হ্যাচ’-এর সহায়তায় এর ভেতরে প্রবেশ করতে হবে। এ মিশনে চাঁদে প্রথম নারী নভোচারীর ছাড়াও অ-শ্বেতাঙ্গ নভোচারীও থাকতে পারেন।

শেয়ার